সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

ঠাকুরগাঁওয়ে মৌচাষে দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ

ঠাকুরগাঁওয়ে মৌচাষে দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও ॥ মৌচাষে দক্ষতা উন্নয়নে মৌ চাষীদের সাত দিনব্যাপী এক প্রশিক্ষণ কোর্স বুধবার থেকে ঠাকুরগাঁওয়ে শুরু হয়েছে। সকালে ঠাকুরগাঁও সদর উপজেলার কচুবাড়ি তরুণ কৃষক ক্লাবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন-বিসিক আয়োজিত এ কোর্সের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন অনুষ্ঠানের প্রধান অতিথি স্থানীয় বিসিকের উপ-মহাব্যবস্থাপক আ.ফ.ম জালাল উদ্দিন।

এসময় বক্তব্য রাখেন, বিসিকের প্রমোশন কর্মকর্তা মো: আব্দুল হাই, প্রশিক্ষক আব্দুল হাই, মৌ চাষী সারোয়ার হোসেন, আব্দুল কুদ্দুস প্রমূখ। এ প্রশিক্ষণ কোর্সে এলাকার ২০ জন মৌচাষি অংশ নিয়েছে। অনুষ্ঠানের প্রধান অতিথি জানান, কৃষি ভিত্তিক বাংলাদেশে স্বল্প শ্রম ও স্বল্প পূঁজি নিয়ে কার্যক্রম গ্রহণের মাধ্যমে আত্ম-কর্মসংস্থান সৃষ্টি ও বাড়তি আয়ের মাধ্যমে দারিদ্র বিমোচন, পুষ্টির উন্নয়ন, ফল ও ফসলের ফলন বৃদ্ধি এবং বাধ্যতামূলক বৃক্ষ রোপনের মাধ্যমে উদ্ভিদ ভারসাম্যতা ও পরিবেশ উন্নয়নে মৌমাছি পালন একটি সম্ভাবনাময় কর্মসূচি।

আধুনিক প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে মৌচাষ উন্নয়ন প্রকল্পের প্রশিক্ষণ কর্মসুচিসহ অন্যান্য কর্মসূচি সফল ভাবে বাস্তবায়নের মাধ্যমে মৌচাষ কার্যক্রম গ্রহণে আগ্রহী জনগোষ্ঠীকে মৌচাষে উদ্ভূদ্ধকরণসহ অধিক মধু উৎপাদনের মধ্য দিয়ে দেশে খাঁটি মধুর চাহিদা পূরণ, ফসল পরাগায়নে ফল ও ফসলের উৎপাদন বৃদ্ধির মাধ্যমে দেশের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে মৌচাষ বিশেষ অবদান রাখতে পারে । সেই লক্ষ্য নিয়ে বিসিক মৌ চাষীদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ প্রদান করছে।

শীর্ষ সংবাদ: