মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যত্ন নিয়ে কবিগুরুর গান করি ॥ তানজীনা তমা

যত্ন নিয়ে কবিগুরুর গান করি ॥ তানজীনা তমা

সঙ্গীতশিল্পী তানজীনা তমা। রবীন্দ্রসঙ্গীতের অমিয় ধারায় নিজেকে সিক্ত করার পাশাপাশি শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিচ্ছেন তার সঙ্গীতলব্ধ জ্ঞান। ছায়ানটে শিক্ষকতার পাশাপাশি সৃজনশীল প্রতিভা বিকাশের লক্ষ্যে গড়ে তুলেছেন বিভাস নামের এক ভিন্নধর্মী স্কুল। ২৫ বৈশাখ কবিগুরুর জন্মদিনকে সামনে রেখে প্রকাশ হচ্ছে শিল্পীর কণ্ঠে ধারণকৃত রবীন্দ্রনাথের গান নিয়ে ‘রবি বাউলের গান’ শিরোনামের এ্যালবাম। নতুন এ এ্যালবাম ও সঙ্গীত সম্পর্কে কথা হয় তার সঙ্গে।

প্রকাশিতব্য নতুন এ্যালবাম ‘রবি বাউলের গান’ সম্পর্কে বলুন।

তানজীনা তমা : আমার সপ্তম এ্যালবাম ‘রবি বাউলের গান’। এতে রবীন্দ্রনাথের লোক বা বাউল অঙ্গের ৮টি গান থাকবে। এ্যালবামের কাজ শেষের দিকে। সব গানের সঙ্গীতায়োজন করেছেন শান।

রবীন্দ্রনাথের লোক গান নিয়ে এ্যালবাম করার উদ্দেশ্য কি?

তানজীনা তমা : বিশেষ কোন উদ্দেশ্য নেই। আমার জানা মতে, রবীন্দ্রনাথ আমাদের দেশে এসেই লোকগানে প্রভাবিত হয়েছিলেন।কুষ্টিয়ার শিলাইদহে লালন প্রভাবে হয়েছেন প্রভাবান্বিত। তার জন্মদিন উপলক্ষে শ্রদ্ধা নিবেদনেই আমার এ প্রয়াস।

আপনার আগের এ্যালবাম সম্পর্কে বলুন।

তানজীনা তমা : আমার সব এ্যালবামই রবীন্দ্রনাথের গান নিয়ে। প্রথম এ্যালবামের নাম ‘মধু যামিনী’। ফাইম মিউজিকের ব্যানারে ২০১১ সালে এটি প্রকাশ হয়। এরপর ‘তুমি ও আমি’, ‘জীবন কথা’, ‘খুঁজে বেড়াই’, ‘তোমার সঙ্গে’ এবং সব শেষে জি সিরিজের ব্যানারে বের হয়েছে ‘সুরের বাঁধনে’।

‘সুরের বাধনে’ এ্যালবামের বিশেষত্ব কি?

তানজীনা তমা : আমার অন্যান্য এ্যালবামের চেয়ে এটা ভিন্নধর্মী। প্রতিটি গান খুব যতœ করে গেয়েছি, প্রতিটি গানের সঙ্গে আলাদা যন্ত্র ব্যবহার করেছি। সাধারণত আমি কবিগুরুর সুর ও বাণীকে হƒদয়ে ধারণ করে, উপলব্ধি করে গান করি। যতœ নিয়েই কবিগুরুর গান করি। এই এ্যালবামেও তার ব্যতিক্রম হয়নি।

আপনার সঙ্গীত শিক্ষা সম্পর্কে বলুন।

তানজীনা তমা : ছায়ানটেই আমার গান শেখা, বড় হওয়া। এবং সেখানেই এক যুগেরও বেশি সময় শিক্ষকতা করছি। শ্রদ্ধেয় ওয়াহিদুল হক, সন্জীদা খাতুন আমার অন্যতম শিক্ষাগুরু। এছাড়াও শিখেছি দেশ-বিদেশের বরেণ্য ওস্তাদদের কাছে। রবীন্দ্রসঙ্গীতের পাশাপাশি পঞ্চকবির গান শিখেছি।

‘বিভাস’ স্কুল সম্পর্কে বলুন।

তানজীনা তমা : রাজধানী ঢাকার মিরপুরে অবস্থিত আমাদের স্কুল ‘বিভাস’। সব বয়সী ছেলেমেয়েদের জন্য এখানে আছে গান, নৃত্য, আবৃত্তি, উপস্থাপনা, তবলা, গিটার এবং চিত্রাঙ্গন শেখার সর্বাধুনিক সুযোগ-সুবিধা। শিক্ষক হিসেবে এখানে যুক্ত আছেন খ্যাতিমান কিছু নিবেদিত দীক্ষাগুরু। আমরা সৃজনশীল প্রতিভা বিকাশের পাশাপাশি সামাজিক মূল্যবোধ ও বাঙালী সংস্কৃতির নানা দিক সম্পর্কে শিক্ষার্থীদের পাঠদান করি।

টিভি উপস্থাপনা সম্পর্কে জানতে চাই।

তানজীনা তমা : আমি ১৯৯৬ থেকে নানা মাধ্যমে উপস্থাপনা করেছি, সঞ্চালনা করেছি। বিটিভিতে ‘গান চিরদিন’ নামের নিয়মিত অনুষ্ঠানে দীর্ঘ আড়াই বছর উপস্থাপনা করেছি। এখন এসএটিভিতে প্রতিদিন সকাল সাড়ে ৭টায় ‘রবির আবির’ নামের একটি গানের অনুষ্ঠান উপস্থাপনা করি। প্রায় দুই বছর হতে চলল এই অনুষ্ঠান করছি। এ অনুষ্ঠানে শিল্পীরা গানের পাশাপাশি সঙ্গীতাঙ্গনের বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করেন। - গৌতম পাণ্ডে

শীর্ষ সংবাদ:
পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ আফগানিস্তান দূত খলিলজাদ         ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকের বিরুদ্ধে মামলা         অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের দারুণ লড়াই         তাসনিম ও সামিসহ ৪ জনের সম্পত্তি ক্রোকের আদেশ         নাটোরে সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত         বৃষ্টি থাকবে আরও দুই দিন         সেন্টমার্টিনে আটকে থাকা পর্যটকরা টেকনাফে ফিরছেন         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৭         উত্তর কোরিয়া আবারও ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে         সাম্প্রদায়িক হামলা ॥ সারাদেশে ৭১ মামলা, গ্রেফতার ৪৫০         নাইজেরিয়ার বন্দুকধারীদের গুলিতে ৪৩ জন নিহত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৪ হাজার ৬৬৮ জন         আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম