শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কীর্তনখোলার কয়লাবাহী কার্গোতে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা

কীর্তনখোলার কয়লাবাহী কার্গোতে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ কীর্তনখোলা নদীতে যাত্রীবাহি দিবা সার্ভিসের এমভি গ্রীণ লাইন-২ লঞ্চের সাথে মুখোমুখি সংঘর্ষে কার্গো ডুবির ঘটনা নিয়ে নতুন শঙ্কা দেখা দিয়েছে। নদীর পানিতে কয়লা মিশে পরিবেশ দূষনের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। দ্রুত সময়ের মধ্যে জাহাজ উদ্ধার কিংবা কয়লা অপসারন করা সম্ভব না হলে এ শঙ্কা বেড়ে যাবে কয়েকগুন।

পরিবেশবাদীদের সংগঠন বেলার বরিশাল বিভাগের সমন্বয়ক লিংকন বায়েন বলেন, কয়লার সালফার ডাই-অক্সাইড, নাইট্রাস অক্সাইড, কার্বন ডাই-অক্সাইডসহ নানাবিধ দূষন পদার্থ থাকে। যা পানিতে মিশে পানির স্বাভাবিক গুনাগুন নষ্ট করে। এতে করে জলজ প্রাণী পানিতে বসবাসের ক্ষেত্রে হুমকির মুখে পড়তে পারে। অনেক সময় মাছও মারা যেতে পারে।

এজন্য কয়লা পরিবহন ও ব্যবহারের ক্ষেত্রে বিশেষ সতর্কতা মূলক ব্যবস্থা গ্রহন করতে হবে। তিনি আরও বলেন, নদী, খাল, জলাশয় সবকিছুই রাষ্ট্রের জনগনের। এগুলো রক্ষায় সরকারী দপ্তরগুলো ভূমিকা পালন করে থাকে। তাদেরই উচিত কয়লার বিষয়টি নিয়ে জরুরি পদক্ষেপ গ্রহণ করা।

বরিশাল পরিবেশ অধিদপ্তরের আঞ্চলিক কার্যালয়ের সহকারী পরিচালক এইচ.এম রাশেদ জানান, কয়লা জীববৈচিত্রের জন্য ক্ষতিকারক, তবে পুরো নৌ-দূর্ঘটনার বিষয়টি নিয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে তদন্ত কমিটি কাজ করছে। তাদের প্রতিবেদন অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। প্রতিবেদন পেলেই কয়লার বিষয়টি পরিস্কারভাবে বোঝা যাবে। সে অনুযায়ী পরিবেশ অধিদপ্তর থেকে ব্যবস্থা গ্রহণ করা হবে।

বরিশালের জেলা প্রশাসক ড. গাজী মোঃ সাইফুজ্জামান বলেন, বৈরী আবহাওয়া ও নানান জটিলতার জাহাজ উদ্ধার কার্যক্রম ব্যহত হচ্ছে। তবে কার্গোর ওপর ত্রিপল দিয়ে ঢাকা থাকার বিষয়টি জানা গেছে বলে জানিয়ে বরিশাল বিআইডব্লিউটিএ’র নৌ-নিরাপত্তার ও ট্রাফিক বিভাগের উপ-পরিচালক আজমল হুদা জানান, রবিবার সকালে বিআইডব্লিউটিএ’র উদ্ধারকারী জাহাজ নির্ভীক চলে আসার পর এখন পর্যন্ত গ্রীন লাইন-২ লঞ্চটি ও ডুবে যাওয়া কার্গোটি উদ্ধারে কোন অগ্রগতি হয়নি।

তবে উভয় জাহাজের মালিক পক্ষকে তাদের জাহাজ তোলার জন্য বলা হয়েছে। পাশাপাশি কয়লা আমদানিকারক ও কার্গো মালিককে অল্প সময়ের মধ্যে কয়লার বিষয়ে সিদ্ধান্ত নিতে বলা হয়েছে। বর্তমান পরিস্থিতিতে ডুবে যাওয়া কার্গোটির দুই প্রান্ত চিহ্নিত করে রাখা হয়েছে। যাতে অন্যান্য নৌ-যান নিরাপদে চলাচল করতে পারে। তবে এসব কয়লা পরিশোধিত না অপরিশোধিত সে বিষয়ে তিনি কিছুই জানাতে পারেননি।

শীর্ষ সংবাদ:
বিপুল পরিমাণ অস্ত্রসহ শীর্ষ প্রতারক গ্রেফতার         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         ৭ দিনের রিমান্ডে ইকবাল         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত         যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১         গ্রিসের ক্রিট দ্বীপে পাওয়া পায়ের ছাপ ৬০ লক্ষ বছরের পুরনো         ৩ বিভাগে বৃষ্টি হতে পারে         ৫০ কিলোমিটার সড়কের বেহাল দশা         বিএফইউজে নির্বাচনের ভোটগ্রহণ চলছে         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৩, মামলা ৪৯         পায়রা সেতু কাল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু         রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তা জোরদারের আহ্বান         ভারতে আবার বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ         ভারতের উত্তরাখণ্ডে পর্বতারোহী ১১ সদস্যের মৃত্যু