মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একটি বাঁশের সাকোয় ৬ হাজার মানুষের ভরসা

একটি বাঁশের সাকোয় ৬ হাজার মানুষের ভরসা

নিজস্ব সংবাদদাতা, আমতলী, বরগুনা ॥ বরগুনার আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের সোমবাড়িয়া বাজার সংলগ্ন হলদিয়া খালের একটি বাঁশের সাকোই ৬ হাজার মানুষের ভরসা। জীবনের ঝুঁকি নিয়ে বিদ্যালয়ের ছাত্র/ছাত্রী ও এলাকার মানুষের এ সাকো দিয়ে পারাপার হতে হয়। দুই যুগের বেশী একটি ব্রীজ নির্মাণের দাবী থাকলেও তা আজও বাস্তবায়ন হয়নি।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলা হলদিয়া ইউনিয়নের তিন দিক হলদিয়া ও চিলার খাল দ্বারা বেষ্টিত ৮ নং ওয়ার্ড। ভোটার সংখ্যা ২ হাজার ৮ শত। জনসংখ্যা ৬ হাজারের বেশী। চিলা, পূর্ব চিলা, উত্তর পশ্চিম চর চিলা, পালের হাওলা, ঢুঙ্গা ও বাইন্নাপাড়া গ্রাম নিয়ে ৮ নং ওয়ার্ড গঠিত।

এ গ্রামগুলোর বেশীর ভাগ মানুষ আমতলী উপজেলা শহরে যাতায়াতের একমাত্র মাধ্যম সোমবাড়িয়া বাজার। ওই বাজার সংলগ্ন হলদিয়া খালের একটি মাত্র বাঁশের সাকো দিয়ে মানুষের পারাপার হতে হয়। এ ওয়ার্ডে নেই কোন ভালো মাটি ও পাকা সড়ক। বৃষ্টির মৌসুমে মানুষের চরম দূর্ভোগ পোহাতে হয়। বিশেষ করে নিম্ন শ্রেনীর মানুষের দুর্ভোগের শেষ নেই।

ওই এলাকার ছাত্রছাত্রীদের উত্তর পশ্চিম চর চিলা, হলদিয়া গুরুদল, মহিষডাঙ্গা, ভায়লাবুনিয়া, রামজি সরকারী প্রাথমিক ও গুরুদল বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয়ে এ সাকো পার হয়ে যেতে হয়। এতে অনেক শিশু জীবনের ঝুঁকি নিয়ে বিদ্যালয়ে যেতে পারছে না। অভিভাবকরা এ সাকো পার করে শিশুদের বিদ্যালয় পাঠাতে সাহস পাচ্ছে না। ফলে ওই এলাকার শিক্ষার হার অনেক কম।

এক সময় ওই এলাকার মানুষ ট্রলার যোগে বিভিন্ন এলাকায় যাতায়াত করতো কিন্তু খাল কচুরী পানায় ভয়ে যাওয়ায় তাও বন্ধ হয়ে গেছে। এখন একমাত্র ভরসা একটি বাঁশের সাকো। ইউপি চেয়ারম্যান ও রাজনৈতিক নেতারা ব্রীজ নির্মাণের প্রতিশ্রুতি দিলেও তা দু’যুগেও বাস্তবায়ন হয়নি।

উত্তর পশ্চিম চরচিলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেনীর শিক্ষার্থী খাদিজা, লামিয়া, বনি আমিন ও নাজমুল জানান সাকো পার হয়ে বিদ্যালয়ে আসতে খুব ভয় লাগে।

গুরুদল বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেনীর শিক্ষার্থী মাধবী, সুবর্না, তুষার, আকাশ জানান এতবড় সাকো পার হয়ে বিদ্যালয়ে যেতে সমস্যা হয়। সরকারের কাছে এখানে একটি ব্রীজ নির্মাণের দাবী জানাই।

উত্তর পশ্চিম চরচিলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি মোঃ ফরিদ মৃধা বলেন একটি বাঁশের সাকো এ এলাকার হাজার হাজার মানুষের ভরসা। প্রতিদিন এ সাকো দিয়ে শতাধিক মানুষ জীবনের ঝুঁকি পারাপার হচ্ছে। এলাকাবাসীর দীর্ঘদিনের ব্রীজ নির্মাণের দাবী থাকলেও কেউ এগিয়ে আসেনি।

ওই ওয়ার্ডের ইউপি সদস্য সালাম মোল্লা বলেন এ এলাকার মত এত অবহেলিত এলাকা কোথাও আছে কিনা আমার জানা নেই। তিন দিক খাল বেষ্টিত এ ওয়ার্ডে কোন ভালো কাঁচা, পাকা রাস্তা ও ব্রীজ নেই। সাকোই এ এলাকার মানুষের ভরসা। এতে মানুষের সীমাহীন দূর্ভোগ পোহাতে হচ্ছে। তিনি আরো বলেন এ এলাকার শিশুরা বিদ্যালয়ে যেতে না পারায় শিক্ষার হার কম।

আমতলী উপজেলা চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি জিএম দেলওয়ার হোসেন বলেন ওই এলাকার মানুষের দুর্ভোগ লাঘবের জন্য খালে একটি ব্রীজ নির্মাণ করা হবে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ         হাজারো রাজনৈতিক বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের সামরিক জান্তা         সিরাজগঞ্জে ৬ ডাকাত গ্রেফতার ॥ গুলিসহ ২ রিভালবার উদ্ধার         দেশে বসেই বিদেশিদের পাসপোর্ট করতেন তিনি