সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আকস্মিক প্লাবন থেকে হাওড়াঞ্চল রক্ষায় ক্যাপিটাল ড্রেজিং জরুরী ॥ রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি আবদুল হামিদ হাওড়াঞ্চলের বন্যা দুর্গতদের সঙ্গে সংহতি প্রকাশ করে বলেছেন, পাহাড়ী ঢলে সৃষ্ট আকস্মিক প্লাবন থেকে হাওড়কে রক্ষার জন্য যথাযথ নাব্য সৃষ্টি করতে সীমান্ত থেকে ভৈরবমুখী নদীগুলোর ক্যাপিটাল ড্রেজিং অপরিহার্য। খবর বাসসর।

রাষ্ট্রপতি বলেন, প্লাবন থেকে হাওড়াঞ্চলকে রক্ষা করতে ক্যাপিটাল ড্রেজিংয়ের ব্যবস্থা করা অবশ্যই প্রয়োজন। এছাড়া টেকসই ডুবন্ত বাঁধ নির্মাণ করাও জরুরী। তিনি সুনামগঞ্জে সোমবার রাতে স্থানীয় নির্বাচিত জনপ্রতিনিধি, সুশীল সমাজ, পেশাজীবী, শিক্ষাবিদ, বীর মুক্তিযোদ্ধা ও সরকারী কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ কথা বলেন। ভারতের পাহাড় থেকে ধেয়ে আসা পানির তোড়ে সুনামগঞ্জ, নেত্রকোনা, কিশোরগঞ্জ ও হাওড়ের অন্যান্য অঞ্চলে আগাম প্লাবনে উদ্বেগ প্রকাশ করে রাষ্ট্রপতি বলেন, হাওড়ের একজন অধিবাসী ও একজন কৃষকের সন্তান হওয়ায় আমি বিরাজমান এ পরিস্থিতিতে খুবই উদ্বিগ্ন এবং আমাদের এ অবস্থার স্থায়ী সমাধান প্রয়োজন। রাষ্ট্রপতি বলেন, আমি এ ব্যাপারে ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেছি এবং তিনি আমাকে এ সমস্যা সমাধানে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দিয়েছেন।

রাষ্ট্রপতি বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের আগামী বোরো মৌসুম পর্যন্ত সহায়তা দেয়া হবে। এক্ষেত্রে তিনি তার সীমাবদ্ধতার কথাও উল্লেখ করেন। রাষ্ট্রপতি হামিদ বলেন, আমি আপনাদের সন্তান এবং দেশের রাষ্ট্রপতি। আমাকে দেশের সব নাগরিককে নিয়ে চিন্তা করতে হয়। কিন্তু আপনাদের সন্তান হওয়ায় বিষয়টি নিয়ে আমি গুরুত্বের সঙ্গে কাজ করব এবং সংশ্লিষ্ট সব মন্ত্রীর সঙ্গে আলোচনার ভিত্তিতে এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

রাষ্ট্রপতি বন্যাকবলিতদের কথা মনোযোগসহকারে শোনেন এবং এ বিষয়ে সংশ্লিষ্ট সব মন্ত্রী বিশেষ করে প্রধানমন্ত্রীর সঙ্গে তাৎক্ষণিকভাবে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আশ্বাস দেন। তিনি সম্মিলিতভাবে এ সমস্যা সমাধানে সচ্ছল ও স্থানীয় নেতাদের সমন্বিত উদ্যোগের ওপর গুরুত্বারোপ করেন।

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, সাংসদ মুহিবুর রহমান মানিক, ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন, রেজোয়ান আহমেদ তৌফিক, পীর ফজলুর রহমান মিসবাহ, এ্যাডভোকেট শামসুননাহার রব্বানী, ডাঃ জয়া সেনগুপ্তা এবং সুনামগঞ্জের জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে বক্তৃতা করেন।

আজ ত্রিশাল যাচ্ছেন

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ জানান, রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ময়মনসিংহের ত্রিশাল আসছেন আজ বুধবার। রাষ্ট্রপতি বুধবার বেলা ২টা ৩০ মিনিটে ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে যোগ দেবেন। এ সময় তিনি মেধাবী ৩২ শিক্ষার্থীর মধ্যে স্বর্ণপদকসহ গ্র্যাজুয়েটদের সনদ বিতরণ করবেন। এ উপলক্ষে সকল আয়োজন ও প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে। নেয়া হয়েছে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা।

শীর্ষ সংবাদ:
ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪০৭         বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত         রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়