বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাইক্রোসফটে এবার যুক্ত হলো বাংলা ভাষা

ফিরোজ মান্না ॥ এবার মাইক্রোসফটে যুক্ত হলো বাংলা ভাষা। মাইক্রোসফট কর্তৃপক্ষ বাংলাদেশ ও ভারত উপমহাদেশে বাংলা ভাষাভাষীদের সুবিধার্থে অত্যাধুনিক অনুবাদক প্ল্যাটফর্ম ‘মাইক্রোসফট ট্রান্সলেটর’ সিদ্ধান্ত নিয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটে বাংলা যুক্ত হওয়ায় বাংলা ভাষাভাষীদের জন্য অনেক সুবিধা তৈরি হবে।

মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, বাংলাদেশের মানুষের প্রতি দায়বদ্ধতা থেকে মাইক্রোসফট ট্রান্সলেটরে বাংলা ভাষা যুক্ত করেছি আমরা। বিশে^র সব মানুষ ও প্রতিষ্ঠানগুলোর দক্ষতা অর্জনের পাশাপাশি ভাষার বৈচিত্র্যতা বিশ^জনীন হবে। এতে একে অপরের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে প্রতিবন্ধকতার সৃষ্টি হবে না। বরং যোগযোগ আরও দৃঢ় হবে। এ লক্ষ্যে কাজ করছি আমরা। বিশ^ব্যাপী সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান এমনকি ব্যক্তিগতভাবে যেন মোবাইল ফার্স্ট-ক্লাউড ফার্স্ট ওয়ার্ল্ডের মাধ্যমে যুক্ত থাকার পাশাপাশি অনায়াসে একে অপরের সঙ্গে যোগাযোগ করতে পারে তা নিশ্চিত করতেই আমাদের এ পদক্ষেপ। স্থানীয়রা, পর্যটক কিংবা বিশে^র যে কোন মানুষ উইন্ডোজ, এ্যান্ড্রয়েড, কিন্ডল ও আইওএস ডিভাইসে মাইক্রোসফট ট্রান্সলেটর অ্যাপ ব্যবহার করতে পারবেন। মোবাইল অ্যাপ কিংবা ওয়েবে গিয়ে মাইক্রোসফট ট্রান্সলেটর লাইভ ফিচারের মাধ্যমে নয়টি ভাষা থেকে বাংলা ভাষায় অনুবাদ করার সুবিধা পাবেন ব্যবহারকারীরা। গ্রাহক সহায়তা ও সেবা, ওয়েব লোকালাইজেশন বা স্থানীয়করণ, প্রশিক্ষণ বা অভ্যন্তরীণ যোগাযোগের উদ্দেশ্যে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো অনায়াসে তাদের বিভিন্ন প্ল্যাটফর্মে মাইক্রোসফটের ট্রান্সলেটর টেক্সট এপিআই যুক্ত করতে পারবে।

সোনিয়া বশির কবির বলেন, প্ল্যাটফর্মটিতে বাংলা ভাষা যুক্ত করার ফলে বিশে^র অন্যান্য দেশ, বাংলাদেশ এবং এ দেশের সংস্কৃতি সম্পর্কে ধারণা পাবে। মাইক্রোসফট ট্রান্সলেটরে সমর্থনযোগ্য ৬০টিরও বেশি ভাষা থেকে বাংলা ভাষায় লিখিতভাবে যোগাযোগ করতে পারবেন বাংলা ভাষাভাষীরা। সর্বোপরি, সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এটি একটি ইতিবাচক পদক্ষেপ বলে আমি মনে করি।

বিং-এর আউটলুক মাইক্রোসফট ট্রান্সলেটর, কর্টানা, এজ, শেয়ারপয়েন্ট ও ইয়ামারে মাইক্রোসফট ট্রান্সলেটর ইতোমধ্যে যুক্ত করা হয়েছে। ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট কিংবা পিডিএফ ফাইলে অনুবাদ করতে চাইলে ‘ডকুমেন্ট ট্রান্সলেটর’-এর মাধ্যমে তা অনায়াসে করা যাবে। ‘ডকুমেন্ট ট্রান্সলেটর’ একটি ওপেন-সোর্স বা মুক্ত এ্যাপ্লিকেশন যা জিটহাব থেকে ব্যবহারযোগ্য। মূলত, ৬০টির বেশ ভাষা থেকে যে কোন টেক্সট বা লিখিত ডকুমেন্ট বাংলা ভাষায় অনুবাদ করা যাবে। পুরো পদ্ধতিটি অনেক কম সময়ে ও কম খরচে সম্পন্ন করতে পারবেন ব্যবহারকারীরা।

উল্লেখ্য, ব্যক্তিগতভাবে কিংবা যে কোন প্রতিষ্ঠান সহজেই কয়েকটি ভাষার সমন্বয়ে বিনামূল্যে ‘মাইক্রোসফট ট্রান্সলেটর ওয়েব উইজেট’ নিজেদের ওয়েবসাইটে যুক্ত করতে পারবেন। বিশ^ব্যাপী স্কাইপ ফর উইন্ডোজ ডেস্কটপ অ্যাপ এবং স্কাইপ ফর উইন্ডোজ ফর রিয়েল-টাইমের ইন্সট্যান্ট ম্যাসেজিংয়ের মাধ্যমে যোগাযোগের ক্ষেত্রে বাংলা ভাষা ব্যবহার করা যাবে। এছাড়া, ডেভেলপাররা তাদের নিজস্ব পণ্য কিংবা এ্যাপে ডেভেলপার অপশন সমর্থনযোগ্য মাইক্রোসফট ট্রান্সলেটর এপিআই প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারবেন।

মাইক্রোসফট ট্রান্সলেটর সম্পর্কে বিস্তারিত জানতে :

https://www. microsoft. com/en -us/translator/getstarted.aspx

https://translator.microsoft.com/apps/

https://www.microsoft.com/en-us/translator/mt.aspx

শীর্ষ সংবাদ:
‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         ‘গাড়ি ভাঙচুর করা শিক্ষার্থীদের কাজ নয়’         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         নিরাপদ সড়ক দাবি ॥ রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন         সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়