বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হেলসিঙ্কিতে দুরন্ত মেদভেদেভা

স্পোর্টস রিপোর্টার ॥ রাশিয়ান কিশোরী ইভজেনিয়া মেদভেদেভা সাম্প্রতিক সময়ে চোখ ধাঁধানো নৈপুণ্যে সবাইকে মাত করে যাচ্ছেন। এবার হেলসিঙ্কিতেও দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে আরেকটি খেতাব জয়ের দ্বারপ্রান্তে তিনি। ১৭ বছর বয়সী এ রাশিয়ান তরুণী আছেন শীর্ষে। আর দ্বৈত প্রতিযোগিতায় দারুণ নৈপুণ্য দেখিয়ে চীনের সুই ওয়েনজিং-হ্যান কং জুটি আছেন সবার ওপরে। হেলসিঙ্কিতে চলছে বিশ্ব ফিগার স্কেটিং চ্যাম্পিয়নশিপস।

টানা ৯টি আন্তর্জাতিক প্রতিযোগিতায় জিতেছেন মেদভেদেভা। ২০১৫ সালেল ডিসেম্বর মাসের পর থেকে আর কোন প্রতিযোগিতায় হারেননি তিনি। তবে ফিগার স্কেটিংয়ের সবচেয়ে কঠিন ইভেন্ট হচ্ছে শর্ট প্রোগ্রাম। এখানে স্কেটারদের শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার যথেষ্ট সুযোগ থাকে। একটু এদিক-ওদিক হলেই ইনজুরি। তবে হেলসিঙ্কিতে এই শর্ট প্রোগ্রামেও দুরন্ত হয়ে উঠলেন মেদভেদেভা। দ্বিতীয়ার্ধে এই ইউরোপিয়ান চ্যাম্পিয়ন স্কোর করেছেন ৭৯.০১। বিশ্বরেকর্ড থেকে সামান্য দূরে ছিলেন। ৭৯.২১ হচ্ছে বিশ্ব রেকর্ড পয়েন্ট। সেটিও গ্রাঁ প্রিঁ ফাইনালে গত ডিসেম্বরে করেছিলেন মেদভেদেভা নিজেই। চলমান আসরে এখন পর্যন্ত নিজের নৈপুণ্য নিয়ে সন্তুষ্ট এ রাশিয়ান কিশোরী বলেন, ‘যা চেয়েছি সেই মোতাবেক দারুণ কার্যক্রম চলছে। আমি এভাবেই চালিয়ে যেতে চাই।’ আজ ফ্রি স্কেটে তার অন্যতম প্রতিপক্ষ হিসেবে আছেন কানাডার ক্যাটলিন ওসমুন্ড ও গ্যাব্রিয়েলি ডেলম্যান। দ্বিতীয় স্থানে থাকা ক্যাটলিনের স্কোর ৭৫.৯৮।

ওদিকে দ্বৈত ফিগার স্কেটিংয়ে দুইবারের চ্যাম্পিয়ন কানাডার মিগান ডুহামেল ও এরিক র‌্যাডফোর্ড চ্যালেঞ্জের মুখে পড়েছেন। হয়ত এবার আর খেতাব ধরে রাখাটা সম্ভব হবে না তাদের। কারণ শর্ট প্রোগ্রামে তারা সপ্তম অবস্থানে থেকে শেষ করেছেন। কিন্তু সুই ও হ্যান জুটি সবার চোখ ঝলসে দিয়েছেন মনোমুগ্ধকর প্রদর্শনী দেখিয়ে। মিগান-এরিকের সঙ্গে আগের দুই বিশ্ব আসরে পেরে ওঠেননি তারা, জিতেছেন রৌপ্য। এবার হেলসিঙ্কিতে রীতিমতো ধরাছোঁয়ার বাইরে চলে গেছেন তারা ৮১.২৩ পয়েন্ট স্কোর নিয়ে। তাদের পেছনে আছেন জার্মানির এ্যালিসন স্যাভচেঙ্কো ও ব্রুনো ম্যাসট জুটি ৭৯.৮৪ পয়েন্ট স্কোর নিয়ে। রাশিয়ার এভগেনিয়া তারাসোভা ও ভøাদিমির মোরোজভ জুটি ৭৯.৩৭ পয়েন্ট নিয়ে আছেন তিন নম্বরে। অনুশীলনের সময় তারাসোভা হাঁটুর ইনজুরিতে পড়েন। সেখানে তার সেলাই পর্যন্ত দিতে হয়েছে। কিন্তু তবু মূল প্রতিযোগিতায় অংশ নিয়েছেন তারা। এ বিষয়ে মোরোজভ বলেন, ‘এজন্য সে আমাদের দেশের নায়ক হয়ে গেছে এবং আমার কাছে তো অবশ্যই।’ র‌্যাডফোর্ডও পেশিতে আঘাত পেয়েছেন। কিন্তু তবু চালিয়ে যাবেন প্রতিযোগিতা। এ বিষয়ে তিনি বলেন, ‘আমাদের কয়েক ঘণ্টা বিশ্রাম নেয়ার সুযোগ আছে। এ কারণে আশা করছি চালিয়ে যেতে পারব।’

জাতীয় সাইক্লিং

স্পোর্টস রিপোর্টার ॥ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে চলমান জাতীয় সাইক্লিং প্রতিযোগিতায় বৃহস্পতিবারের খেলায় ৮ কিঃমিঃ টিম টাইম ট্রায়ালে (পুরুষ, দলগত) বাংলাদেশ আনসারের মিজানুর রহমান (১৩ মিনিট ১১.২৬ সেকেন্ড) স্বর্ণ, বিজেএমসির ইয়াসিন হোসেন (১৩মিঃ ১৭.৪৫ সেঃ) রৌপ্য, বিজিবির রাজিবুল (১৩মিঃ ২৪.৩০ সেঃ) তাম্র; ৪ কিঃমিঃ টিম টাইম ট্রায়ালে (মহিলা, দলগত) বাংলাদেশ সেনাবাহিনীর সাথী বিশ^াস (৭মিঃ ৩২.৭৫ সেঃ) স্বর্ণ, আনসারের চিংবাই মারমা (৭মিঃ ৪৫.৯০ সেঃ) রৌপ্য, বিজেএমসির ফারহানা সুলতানা (৭মিঃ ৪৭ সেঃ) তাম্র; ১০০০ মিটার রেসে (পুরুষ) বিজেএমসির স্বপন আলম (১৫.০০ সেঃ) স্বর্ণ, একই দলের মোক্তাদির হাসান (১৫.১০ সেঃ) রৌপ্য, সেনাবাহিনীর আব্দুল হাকিম (১৬.০০ সেঃ) তাম্র; ১০০০ মিটার স্প্রিন্টে (মহিলা) সেনাবাহিনীর শিল্পী খাতুন স্বর্ণ, বিজেএমসির ফারহানা সুলতানা শিলা রৌপ্য, আনসারের নাবিলা ইসলাম মালা তাম্র; ১২০০০ মিটার পয়েন্ট রেসে (পুরুষ) বিজেএমসির রনি মাসুদ রানা স্বর্ণ, আনসারের মিজানুর রহমান রৌপ্য, খুলনা জেলা ক্রীড়া সংস্থার নওশের মোড়ল তাম্র; ৬০০০ মিটার পয়েন্ট রেসে (মহিলা) আনসারের চিংবাই মারমা (২১ পয়েন্ট) স্বর্ণ, বিজেএমসির নওশের মোড়ল (১৩ পয়েন্ট) রৌপ্য এবং সেনাবাহিনীর সুবর্ণা বর্মন (৯ পয়েন্ট) তাম্রপদক জেতেন।

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records