মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইইউ থেকে ব্রিটেন বেরিয়ে গেলেও বাংলাদেশের সঙ্গে সম্পর্ক গভীর হবে

  • ব্রিটিশ আন্ডার সেক্রেটারি স্যার ম্যাকডোনাল্ড

কূটনৈতিক রিপোর্টার ॥ সন্ত্রাস ও জঙ্গীবাদ প্রতিরোধে বাংলাদেশ ও যুক্তরাজ্য অগ্রাধিকার দিচ্ছে। এ লক্ষ্যে দুই দেশ একসঙ্গে কাজ করবে। এছাড়া ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেন বেরিয়ে গেলেও বাংলাদেশের সঙ্গে দেশটির সম্পর্ক আরও গভীর হবে। এদিকে বাংলাদেশ-যুক্তরাজ্যের মধ্যে সম্পর্ক আরও গভীর করতে আগ্রহ প্রকাশ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। এ লক্ষ্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটি চিঠি দিয়েছেন। মঙ্গলবার ঢাকায় সফররত ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি স্যার সাইমন ম্যাকডোনাল্ড এসব তথ্য জানিয়েছেন। মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় পররাষ্ট্র সচিব এম শহীদুল হক ও আন্ডার সেক্রেটারি স্যার ম্যাকডোনাল্ড প্রতিবছর কৌশলগত সংলাপ অনুষ্ঠানের বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করেন। এ সময় সাইমন ম্যাকডোনাল্ড সাংবাদিকদের বলেন, আমি আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ব্রিটিশ প্রধানমন্ত্রীর পাঠানো একটি চিঠি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেছি। এই প্রথমবারের মতো বাংলাদেশ-যুক্তরাজ্য কৌশলগত সংলাপ করতে যাচ্ছে। এটা কোন ব্রিটিশ আন্ডার সেক্রেটারির প্রথম সফর। এ জন্য আমি সত্যিই আনন্দিত। বেক্সিটের প্রভাব বাংলাদেশের পড়বে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামীকাল (২৯ মার্চ) আমরা ইউরোপীয় ইউনিয়ন কর্তৃপক্ষকে আনুষ্ঠানিকভাবে ইইউ ত্যাগের বিষয়টি জানাব। এর পরবর্তী দুই বছরের মধ্যে আমরা ইইউ ত্যাগ করব। এটা কোন আকস্মিক ঘটনা নয়। আজ আমি ঢাকায় এসেছি। আমরা জানি আপনারা শুল্কমুক্ত ও কোটামুক্ত বাজার সুবিধা চান। আজ এ বিষয় নিয়ে আমরা আলোচনা করব। তবে ব্রেক্সিট হলেও আমি নিশ্চিত করতে চাই আগের থেকে আরও দুই দেশের মধ্যে গভীর ও ভাল সম্পর্ক হবে।

রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে প্রথমবারের মতো কৌশলগত সংলাপ অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে দেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। আর ব্রিটিশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি স্যার সাইমন ম্যাকডোনাল্ড। এতে নিরাপত্তা ও প্রতিরক্ষা এজেন্ডার অধীনে সন্ত্রাসবাদ ও উগ্রবাদ, বিমানবন্দর নিরাপত্তা, সামরিক সরঞ্জাম ক্রয় ও প্রশিক্ষণ এবং মানবপাচার বিষয়ে আলোচনা হয়।

সূত্র জানায়, কৌশলগত সংলাপে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। রাজনীতি ও দ্বিপক্ষীয় ইস্যু, অর্থনীতি ও উন্নয়ন, নিরাপত্তা ও প্রতিরক্ষা এবং বৈশ্বিক ইস্যু প্রাধান্য পায়। এছাড়া যুক্তরাজ্যের জটিল ভিসা প্রক্রিয়া নিয়েও আলোচনা হয়। ভিসা আবেদন প্রক্রিয়া দিল্লী থেকে নিয়ন্ত্রণের ফলে বাংলাদেশীদের ভিসা কঠিন হয়ে পড়েছে বলেও যুক্তরাজ্যকে জানানো হয়েছে।

উল্লেখ্য, যুক্তরাজ্যে যেতে ইচ্ছুক বাংলাদেশীরা ভিসার আবেদন বাংলাদেশে করলেও এর মূল্যায়ন করা হয় ভারতে। যে কারণে বাড়ছে জটিলতা এবং অভিযোগ। ভারতে ভিসা মূল্যায়ন হওয়ার পর থেকে অনেক যোগ্য ব্যক্তি ভিসা পাচ্ছেন না বলে অভিযোগ রয়েছে। তাই বিষয়টি সংলাপে তোলা হয়। এছাড়া ২০৩০ উন্নয়ন এজেন্ডা নিয়েও আলোচনা হয়েছে। কৌশলগত সংলাপে বিমানবন্দরের নিরাপত্তার বিষয়ে জোর দেয় যুক্তরাজ্য। কেননা নিরাপত্তার কারণ দেখিয়ে গত বছরের মার্চে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি কার্গো ফ্লাইট পরিচালনার ওপর নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাজ্য। এরপর যুক্তরাজ্যের পরামর্শে শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব পায় ব্রিটিশ প্রতিষ্ঠান রেড লাইন। প্রতিষ্ঠানটি সিভিল এভিয়েশনের নিরাপত্তা কর্মীদের প্রশিক্ষণের পাশাপাশি যাত্রীদের ব্যাগ তল্লাশিসহ বিভিন্ন আধুনিক যন্ত্র সংযোজনের পরামর্শ দিচ্ছে।

বাংলাদেশ ও যুক্তরাজ্যের ৪৫ বছরের কূটনৈতিক সম্পর্ক রয়েছে। এর মধ্যে প্রথমবারের মতো এই কৌশলগত সংলাপের আয়োজন করা হয়। সংলাপে আগামী বছর কমনওয়েলথ সম্মেলন নিয়েও আলোচনা হয়। বাংলাদেশ কমনওয়েলথের ওই সম্মেলনে অংশ নিতে আগ্রহী বলেও জানানো হয়।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাত করেছেন ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি সাইমন ম্যাকডোনাল্ড। তারা দুই দেশের মধ্যে কৌশলগত সংলাপের সাফল্য কামনা করেন। সংলাপে দুই দেশের দ্বিপক্ষীয় ইস্যু সফলভাবে আলোচনা হবেও বলেও প্রত্যাশা করেন।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট