শনিবার ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিজারিয়ান অপারেশন বন্ধ ছয় বছর

  • গৌরনদী মা ও শিশু কল্যাণ কেন্দ্র

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ একজন এ্যানেসথেসিয়া চিকিৎসকের অভাবে গৌরনদী মা ও শিশু কল্যাণ কেন্দ্রে দীর্ঘ ছয় বছর ধরে বন্ধ রয়েছে সিজারিয়ান অপারেশন। ফলে চরম ভোগান্তিতে পড়েছেন এলাকার গরিব পরিবারের প্রসূতি মা ও তাদের স্বজনরা। জানা গেছে, ২০১১ সাল থেকে এখানে সিজারিয়ান অপারেশন বন্ধ রয়েছে। তবে এ ব্যাপারে উর্ধতন কর্র্তৃপক্ষের কোন নজরই নেই। সূত্রমতে, ২০০২ সালে পরিবার পরিকল্পনা অধিদফতরের তৎকালীন মহাপরিচালক ফজলুর রহমান হাওলাদার তার নিজ এলাকার গরিব মানুষের কল্যাণের কথা ভেবে গৌরনদী মা ও শিশু কল্যাণ কেন্দ্রে সিজারিয়ান অপারেশন চালুর উদ্যোগ গ্রহণ করেন। এ জন্য তিনি এখানে একটি অত্যাধুনিক অপারেশন থিয়েটার স্থাপনসহ একজন গাইনী চিকিৎসক ও একজন এ্যানেসথেসিয়া চিকিৎসক নিয়োগ করেন। চিকিৎসক ও কর্মচারীদের বসবাসের জন্য বিপুল অর্থ ব্যয়ে গৌরনদী মা ও শিশু কল্যাণ কেন্দ্রের পাশেই নির্মাণ করা হয় দুইটি আধুনিক ভবন।

এছাড়া একই সময়ে রোগীদের হাসপাতালে আনা নেয়ার জন্য প্রদান করা হয় একটি নতুন এ্যাম্বুলেন্স। জানা গেছে, ২০০২ সালের জানুয়ারি মাস থেকে ২০১১ সাল পর্যন্ত একটানা নয় বছরের অধিক সময়কাল যাবত এ কেন্দ্রে চলে সিজানিয়ান অপারেশন। প্রসাবকালীন সমস্যা দেখা দিলে গৌরনদী, কালকিনি, আগৈলঝাড়া, উজিরপুরসহ পার্শ্ববর্তী এলাকার গরিব পরিবারের প্রসূতি মায়েরা এখানে বিনামূল্যে সিজারিয়ান অপারেশনের সুযোগ পেতেন। কিন্তু ২০১১ সালের শেষের দিকে আকস্মিকভাবে অন্যত্র বদলি হয়ে যান এ্যানেসথেসিয়া চিকিৎসক ডাঃ মাহাবুবুর রহমান। এরপর থেকে শুধু একজন এ্যানেসথেসিয়া চিকিৎসকের অভাবে বন্ধ হয়ে যায় গৌরনদী মা ও শিশু কল্যাণ কেন্দ্রে সিজারিয়ান অপারেশন। ফলে বিপাকে পড়েছেন এলাকার গরিব লোকজন। বাইরের কোন ক্লিনিকে একজন প্রসূতি মায়ের সিজারিয়ান অপারেশনের জন্য খরচ হয় ১৫ থেকে ২০ হাজার টাকা। যে অর্থ গরিব মানুষের পক্ষে যোগার করা কোনক্রমেই সম্ভব হচ্ছে না। যে কারণে এলাকার অনেক প্রসূতি মা বিনা চিকিৎসায় মারা যাচ্ছে। দীর্ঘদিন যাবত সিজারিয়ান অপারেশন বন্ধ থাকার কারণে নষ্ট হয়ে যাচ্ছে গৌরনদী মা ও শিশু কল্যাণ কেন্দ্রের অপারেশন থিয়েটারের মূল্যবান যন্ত্রপাতি।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা