শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লেভেলক্রসিং ঘেঁষে অবৈধ স্থাপনা ॥ দুর্ঘটনার আশঙ্কা

নিজস্ব সংবাদদাতা, জামালপুর, ২০ মার্চ ॥ জামালপুর-ময়মনসিংহ, জামালপুর-দেওয়ানগঞ্জ ও জামালপুর-তারাকান্দি রেলপথের অর্ধশতাধিক লেভেলক্রসিং এবং এর আশপাশে অবৈধ স্থাপনা গড়ে ওঠায় লেভেলক্রসিংগুলো মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। লেভেলক্রসিংগুলোতে মাঝেমধ্যেই দুর্ঘটনা ঘটছে। এসব দুর্ঘটনায় জানমালের ক্ষয়ক্ষতির পাশাপাশি অকালে ঝরে পড়ছে অনেক প্রাণ। এলাকাবাসী লেভেলক্রসিংগুলোয় গেটবেরিয়ার স্থাপন ও অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবি জানিয়ে এলেও রেলওয়ে কোন ব্যবস্থা না নেয়ায় দিন দিন ঝুঁকি বাড়ছে। জানা গেছে, জামালপুর-ময়মনসিংহ, জামালপুর-দেওয়ানগঞ্জ ও জামালপুর-তারাকান্দি রেলপথের অর্ধশতাধিক লেভেলক্রসিংয়ে কোন গেটবেরিয়ার ও গেটম্যান নেই। এছাড়া জামালপুর রেলপথের নান্দিনা, বাগেরহাটা বটতলা, শেখেরভিটা, চন্দ্রা ও মেলান্দহসহ বিভিন্ন লেভেলক্রসিংয়ে অবৈধ স্থাপনা গড়ে উঠছে। প্রভাবশালী চক্র লেভেলক্রসিংসের দু’পাশে রেললাইনের পাশ দিয়ে অবৈধভাবে পাকা, আধাপাকা ঘর তুলে দোকানপাট ও অন্যান্য স্থাপনা নির্মাণ করে লেভেলক্রসিংগুলোকে আরও বেশি ঝুঁকিপূর্ণ করে তুলছে। অবৈধ স্থাপনা নির্মাণ করার কারণে লেভেলক্রসিং অতিক্রম করার সময় বাস, ট্রাক ও অন্যান্য যানবাহনের চালকরা ট্রেন দেখতে পায় না।

এতে মাঝেমধ্যেই ছোট-বড় দুর্ঘটনা ঘটে থাকে। এসব দুর্ঘটনায় জানমালের ক্ষতির পাশাপাশি অকালে ঝরে পড়ছে অনেক প্রাণ। জামালপুর শহরের শেখেরভিটায় জামালপুর-মাদারগঞ্জ সড়কে লেভেলক্রসিংয়ে দ্রুতগামী ট্রেনের সঙ্গে ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বাসের ধাক্কায় কমপক্ষে ১০ ট্রেনযাত্রী আহত হলেও অল্পের জন্য প্রাণে বেঁচে যায় বাসযাত্রী ৫০ শিক্ষার্থী। এর আগেও এ লেভেলক্রসিংয়ে ব্র্যাকের এক কর্মকর্তা নিহত হয়। এছাড়া শহরের চন্দ্রা লেভেলক্রসিংয়ে ট্রেনের সঙ্গে সিএনজির সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত হয়। ওই দুর্ঘটনায় মৃত্যুর হাত থেকে বেঁচে যায় দুই শিশু। গত বছর মেলান্দহে লেভেলক্রসিংয়ে ট্রেনের সঙ্গে ইজিবাইকের সংঘর্ষে একই পরিবারের ছয়জন নিহত হয়। রেলওয়ের জামালপুর অঞ্চলের সহকারী নির্বাহী প্রকৌশলী আবরার হোসেন জানান, শীঘ্রই রেলওয়ের লেভেলক্রসিং এলাকা ও বিভিন্ন স্থানে রেললাইনের পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য অভিযান পরিচালনা করা হবে।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে