সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

অবশেষে দুটি বিভাগে ভাগ হলো স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়

স্টাফ রিপোর্টার ॥ অবশেষে দু’টি বিভাগে ভাগ হয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। এই মন্ত্রণালয়ের পুনর্গঠন করে ‘স্বাস্থ্য সেবা’ এবং ‘স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ’ নামে দুটি বিভাগ করেছে সরকার। ‘রুলস অব বিজনেস’ অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই আদেশ দিয়েছেন বলে গত ১৬ মার্চ এক প্রজ্ঞাপনে জানায় মন্ত্রিপরিষদ বিভাগ। রাষ্ট্রপতির আদেশক্রমে প্রজ্ঞাপনটি জারি করা হয়েছে। এ সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে বলেও উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে।

আলাদা এক আদেশে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ‘এ্যালোকেশন অব বিজনেস’ সংশোধন করে নবগঠিত দুই বিভাগের অধীনে মন্ত্রণালয়ের কার্যক্রমও বিন্যস্ত করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় পুনর্গঠন করে দুটি বিভাগ করায় এখন উভয় বিভাগেই একজন করে সচিব নিয়োগ দেবে সরকার। বর্তমানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে সচিবের দায়িত্বে আছেন সিরাজুল ইসলাম। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সব কর্মকর্তা-কর্মচারীদেরও আলাদা আদেশে দুটি বিভাগের অধীনে ন্যস্ত করা হবে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, দুই বিভাগের ভেতরে কোন্ কোন্ খাত ভাগ হবে সে বিষয়ে কাজ চলছে। তবে বিশেষায়িত হাসপাতাল, বেসরকারী হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার, মেডিক্যাল কলেজ, জেলা-উপজেলা, ইউনিয়ন স্বাস্থ্যসেবা কেন্দ্র-কমিউনিটি ক্লিনিক, ওষুধ প্রশাসন অধিদফতরসমূহ স্বাস্থ্যসেবা বিভাগে এবং মেডিক্যাল শিক্ষা ও ডেন্টাল শিক্ষা, নার্সিং ও মিডওয়াইফসহ হোমিওপ্যাথি, পরিবার-পরিকল্পনা বিভাগসমূহ থাকবে মেডিক্যাল শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের আওতায়।

শীর্ষ সংবাদ: