শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জেএমবির ৬ সক্রিয় সদস্যসহ গ্রেফতার ৫০

জনকণ্ঠ ডেস্ক ॥ জেএমবি ও জামায়াত-শিবিরের নেতাকর্মীসহ ৫০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এদের মধ্যে জেএমবির ৬ সক্রিয় সদস্য ও জামায়াত-শিবিরের ৪২ নেতাকর্মী রয়েছে। এছাড়া দুই মাদক বিক্রেতাকেও গ্রেফতার করা হয়েছে। সোম ও মঙ্গলবার রাজশাহী, টাঙ্গাইল, পাবনা, রংপুর ও জামালপুরে পুলিশের অভিযানে তাদের গ্রেফতার করা হয়। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার পাঠানো

জানা গেছে, রাজশাহীর বাগমারা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) আরও এক সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার ভোরে উপজেলার যুগীপাড়া ইউনিয়নের শান্তপাড়া গ্রাম থেকে তাকে গ্রেফতার করা হয়। আটককৃত জেএমবি সদস্যের নাম আব্দুল কুদ্দুস (৪৪)। সে পুলিশের তালিকাভুক্ত জেএমবি সদস্য। এ নিয়ে গত ৫ দিনে জেএমবির ১৩ সদস্যকে গ্রেফতার করল পুলিশ।

এদিকে রাজশাহী মহানগর পুলিশ নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে জামায়াত-শিবিরের চার নেতাকর্মীসহ ৪২ জনকে গ্রেফতার করেছে। সোমবার দুপুরে তাদের সবাইকে আদালতে সোপর্দ করা হয়েছে। নগরীর ৪টি থানা ও ডিবি পুলিশ পৃথক অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। এরমধ্যে বোয়ালিয়া থানায় ২০ জন, রাজপাড়ায় ১১ জন, মতিহারে ৫ জন, শাহমখদুম থানায় ৩ জন ও নগর ডিবি পুলিশ ৩ জনকে গ্রেফতার করে। গ্রেফতার জামায়াত-শিবিরকর্মীরা হলোÑ মনিরুল ইসলাম ওরফে জনি (২৪), রানা (২৫), জার্জিস আলী (৪২) ও জসিম উদ্দিন (৪৫)। বাগমারা থানার ওসি নাছিম আহমেদ জানান, মঙ্গলবার ভোরে উপজেলার যুগীপাড়া ইউনিয়নের শান্তপাড়া গ্রাম থেকে আব্দুল কুদ্দুসকে গ্রেফতার করা হয়। সে ওই এলাকার মৃত জয়নাল আবেদীনের ছেলে। গোপন সংবাদের ভিত্তিতে বাগমারা থানার ওসি নাছিম আহমেদ ফোর্স নিয়ে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করেন।

পুলিশ জানায়, জেএমবি সদস্য কুদ্দুস এর আগে উপজেলার ভবানীগঞ্জে পুলিশের ওপর হামলার অভিযোগে গ্রেফতার হয়েছিল। আইনানুগ ব্যবস্থা গ্রহণ শেষে আদালতের মাধ্যমে এদিন দুপুরে আব্দুল কুদ্দুসকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

টাঙ্গাইল ॥ সদর থানা পুলিশ জঙ্গী সংগঠন জেএমবির সক্রিয় সদস্য আমান উল্লাহ লিটনকে (৪০) গ্রেফতার করেছে। মঙ্গলবার সকালে সদর উপজেলার ছিলিমপুর ইউনিয়নের বরুহা গ্রামের নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়। তার পিতার নাম হাশেম উদ্দিন।

টাঙ্গাইল মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজমুল হক ভূঁইয়া জানান, গ্রেফতারকৃত জেএমবি জঙ্গী সদস্য আমান উল্লাহ লিটন দীর্ঘদিন জেলহাজতে থেকে জামিনে বের হয়ে পলাতক ছিল। মঙ্গলবার সকালে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তার নিজ বাড়ি বরুহা থেকে আটক করা হয়। তার বিরুদ্ধে টাঙ্গাইলের দেলদুয়ার থানায় ২০০৫ সালে অস্ত্র ও বিস্ফোরক আইনে দুটি মামলা রয়েছে।

এদিকে পুলিশের অপর এক অভিযানে সদর উপজেলার গালা ইউনিয়নের শিবপুর বাজার থেকে ২ হাজার ৫০০ পিস ইয়াবাসহ দুই মাদক বিক্রেতাকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হলোÑ সদর উপজেলার পাছবেথর গ্রামের নসিম উদ্দিনের ছেলে বাবলু মিয়া (৩৫) ও কালিহাতী উপজেলার পৌলি গ্রামের মৃত আফতাব উদ্দিনের ছেলে নাসির উদ্দিন।

পাবনা ॥ সিরিজ বোমা হামলা মামলার আসামি নিষিদ্ধ জঙ্গী সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) আঞ্চলিক নেতা মোস্তাফিজুর রহমান শাহিনকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার ভোরে পাবনা শহরের কাছারিপাড়া থেকে তাকে গ্রেফতার করা হয়। এদিনই তাকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।

পাবনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রাজ্জাক জানান, নিষিদ্ধ ঘোষিত জেএমবির আঞ্চলিক নেতা মোস্তাফিজুর রহমান শাহিনের অবস্থানের গোপন খবরের ভিত্তিতে পাবনা থানা পুলিশ শহরের কাছারিপাড়ায় অভিযান চালিয়ে তাকে তার নিজ বাড়ি থেকে হাতেনাতে গ্রেফতার করে। গ্রেফতারকৃত জেএমবি নেতা কাছারিপাড়ার মৃত গোলাম হোসেনের ছেলে। তার বিরুদ্ধে সিরিজ বোমা হামলাসহ পাবনা ও মেহেরপুর জেলার বিভিন্ন থানায় বেশ কয়েকটি মামলা রয়েছে। পুলিশ হেডকোয়ার্টার্সের ৩নং তালিকাভুক্ত শীর্ষ জেএমবি নেতা শাহিনকে দীর্ঘদিন ধরে খুঁজছিল পুলিশ।

রংপুর ॥ রংপুরে এক জেএমবি সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার সকালে মাহিগঞ্জ খোর্দ্দ তামপাট এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার আবুল খায়ের (৪০) একজন শিক্ষানবিস আইনজীবী হিসেবে প্র্যাকটিস করছিলেন বলে জানিয়েছে পুলিশ।

রংপুর কোতোয়ালি থানার ওসি (তদন্ত) আবদুল আজিজ জানান, খোর্দ্দ তামপাট এলাকার মকবুল হোসেনের ছেলে আবুল খায়ের আইন কলেজ থেকে এলএলবি পাস করে শিক্ষানবিস আইনজীবী হিসেবে প্র্যাকটিস করছিলেন। পাশাপাশি তিনি জেএমবিতে যোগ দিয়ে গোপনে কার্যক্রমও চালিয়ে যাচ্ছিলেন।

তিনি আরও জানান, আবুল খায়ের জেএমবির তালিকাভুক্ত অন্যতম সদস্য- এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে পুলিশ তার ওপর নজরদারি করছিল। পরে জেএমবিতে তার সংশ্লিষ্টতার বিষয়টি নিশ্চিত হয়ে মঙ্গলবার সকালে তাকে বাড়ি থেকে গ্রেফতার করা হয়।

জামালপুর ॥ বিডিনিউজ জানায়, জামালপুরে গোপন বৈঠকের সময় ‘জেএমবি’র দুই সদস্যকে গ্রেফতার করেছে বলে পুলিশ জানিয়েছে।

জামালপুর সদর থানার ওসি নাসিমুল ইসলাম জানান, শহরের পুরাতন ফুলবাড়িয়া ঈদগাহ মাঠসংলগ্ন এলাকা থেকে সোমবার রাতে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলোÑ সদরের ইকবালপুর গ্রামের আব্দুর রহমান ওরফে আব্দুল (৩০) ও যোগীরঘোপা গ্রামের আব্দুল মাজেদ (৫০)। তিনি বলেন, ‘নাশকতা তৈরির উদ্দেশ্যে গোপন বৈঠকের সময় অভিযান চালিয়ে ওই দুই জেএমবি সদস্যকে গ্রেফতার করে পুলিশ।’ তাদের বিরুদ্ধে বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে মামলা রয়েছে বলে জানান তিনি।

এছাড়া রাতে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে চিহ্নিত সন্ত্রাসী ও মাদক বিক্রেতাসহ আরও ৫৮ জনকে আটক করা হয়েছে বলে ওসি জানান।

শীর্ষ সংবাদ:
হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল         টঙ্গীতে বস্তি আগুনে পুড়ে ছাই ॥ ভারপ্রাপ্ত মেয়রের খাদ্য সহায়তা         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম         প্রথমবার গ্রিন বন্ড নিয়ে এলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক         ভোলায় গুলি করে যুবলীগ নেতা হত্যায় গ্রেফতার ১, ১৬ জনকে আসামী করে মামলা         চট্টগ্রামে ৪.২ স্কেলে ভূমিকম্প         উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়াতে প্রস্তাব         শীত মৌসুমের শুরুতে জমে উঠেছে পর্যটন কেন্দ্র         বামরুনগ্রাদ হাসপাতালে আবারও আইসিইউতে রওশন এরশাদ         কুড়িগ্রামে ৪৩জন পেলেন বিনা টাকায় পুলিশ চাকরি         ওমিক্রন ॥ দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ         ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক