মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞায় এমিরেটসের ব্যবসায় ধস

অর্থনৈতিক রিপোর্টার ॥ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসী নিষিদ্ধে নির্বাহী আদেশের পর যুক্তরাষ্ট্রগামী এমিরেটস এয়ারলাইন্সের বিমানের ব্যবসায় ধস শুরু হয়েছে। আমিরাতের এই বিমানসংস্থা বলছে, গত জানুয়ারিতে ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার জেরে যুক্তরাষ্ট্রগামী এমিরেটস এয়ারলাইন্সের বিমানের সিট বুকিং কমেছে। সংযুক্ত আরব আমিরাতের এই বিমানসংস্থার প্রেসিডেন্ট বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞার ধকল এখনো কেটে উঠতে পারেননি তারা। বার্লিনে আইটিবি ভ্রমণ মেলায় অংশ নিয়ে এমিরেটস এয়ারলাইন্সের প্রেসিডেন্ট টিম ক্লার্ক সাংবাদিকদের বলেন, প্রথম মার্কিন ভ্রমণ নিষেধাজ্ঞার ফলে রাতারাতি ৩৫ শতাংশ বুকিং কমে যায়। এটি তাৎক্ষণিক প্রভাব ছিল।

সমস্যায় জর্জরিত মংলা সমুদ্রবন্দর

অর্থনৈতিক রিপোর্টার ॥ নানা সমস্যায় জর্জরিত দেশের দ্বিতীয় সমুদ্রবন্দর মংলা। কন্টেনারবাহী জাহাজ খুবই কম, নাব্য সঙ্কট আর কন্টেনার হ্যান্ডলিংয়ের যন্ত্রপাতির অভাবে তৈরি হয়েছে এ অচলাবস্থা। এতে খুলনা অঞ্চলের পাট ও চিংড়িসহ অন্যান্য পণ্য রফতানিকারকরা দ্বারস্থ হচ্ছেন চট্টগ্রাম বন্দরের। ফলে আর্থিক ক্ষতির পাশাপাশি হচ্ছে সময়ক্ষেপণও। এছাড়া রাজস্ব হারাচ্ছে মংলা বন্দর কর্তৃপক্ষ।

মংলা বন্দরে ২০১৩-১৪ অর্থবছরে কন্টেনারবাহী বিদেশী জাহাজ এসেছিল ৭২টি। এরপর তা কমতে শুরু করেছে। ২০১৪-১৫ সালে ৬৭টি এবং ২০১৫-১৬ সালে আসে ৪৬টি জাহাজ। চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে এসেছে মাত্র ২৪টি। বিদেশী জাহাজে আসা কন্টেনারগুলো খালি করার পর সেগুলোতে রফতানিপণ্য পাঠান ব্যবসায়ীরা। কিন্তু মংলায় জাহাজ সঙ্কটের কারণে এ অঞ্চলের রফতানিকারকরা চিংড়ি ও পাট রফতানির জন্য ছুটছেন চট্টগ্রাম বন্দরে।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট