মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অভিনয়ে ব্যস্ত শহিদুল্লাহ সবুজ

অভিনয়ে ব্যস্ত শহিদুল্লাহ সবুজ

সাজু আহমেদ ॥ এই সময়ের অন্যতম মেধাবী মঞ্চ, টিভি ও চলচ্চিত্র অভিনেতা শহিদুল্লাহ সবুজ। এ পর্যন্ত অসংখ্য মঞ্চ ও টিভি নাটকে অভিনয়ের পাশাপাশি মঞ্চনাটকে নেপথ্যে কাজ করেছেন। দুটি চলচ্চিত্র ও একটি বিজ্ঞাপন চিত্রে কাজ করেছেন। সাম্প্রতিক সময়ে ব্যস্ত আছে একাধিক খ- ও ধারাবাহিকক নাটকের কাজে। তার অভিনীত একাধিক ধারাবাহিক নাটক বিভিন্ন চ্যানেলে প্রচার হচ্ছে। টিভি নাটক ও চলচ্চিত্রে কাজ করলেও তার মন পরে থাকে মঞ্চে। তবে কোন কাজকেই ছোট করে দেখেন না তিনি। সব কাজেই মনোনিবেশন করেন একনিষ্ঠ চিত্তে। জীবনকে উপভোগ ও অর্থবহ করাই জীবনের লক্ষ্য। তাই পেশাগত পছন্দের জায়গায় সব সময়ই সতর্ক তিনি।

সবুজের জন্ম ও বেড়ে ওঠা কুমিল্লার দেবিদ্বার থানার গুনাইঘর গ্রামে। প্রথম মঞ্চে যুক্ত হোক ১৯৯৯ সালে দেবিদ্বারের গোমতি থিয়েটারে। এরপর বঙ্গরঙ্গ নাট্যদলে কাজ করেন ২০০৬-২০১০ সাল পর্যন্ত মুনীর চৌধুরী রচিত এবং আসিফ মুনীর তন্ময় ‘কবর’ এবং ‘রসাধার সুধাধারের রাজ্য নাটকে অভিনয় করেন। ২০১১ সাল থেকে নাট্যকেন্দ্রে কাজ করছেন। এ দলের হয়ে তৌকির আহমেদ রচিত ও নির্দেশিত ‘প্রতিসরণ’, তারিক আনাম খান রচিত ও নির্দেশিত ‘আরজ চরিতামৃত’, অর্ক রচিত ও নির্দেশিত ‘ডালিম কুমার’ নাটকের নেপথ্যে কাজ করেন। ২০১৩ সালে ‘দুই যে ছিল এক চাকর’ নাটকে অভিনয়ের পাশাপাশি মঞ্চ ব্যবস্থাপনার কাজ করেন। এছাড়া ২০০৯ সালে এশীয় শিল্প সংস্কৃতি সভার হয়ে মাইমের ওপর কর্মশালা করে নাট্যম-লে শো করেন। ২০১৪ সালে ‘দুই যে ছিল এক চাকর’ নাটকের টিমের সঙ্গে জাপান সফর করেন। এখনও নাট্যকেন্দ্রে নিয়মিত কাজ করছেন তিনি। ২০০৬ সাল থেকে টিভি নাটকে অভিনয়ের পাশাপাশি সহকারী পরিচালক হিসেবে মুরাদ পারভেজের ‘মানব জমিন’, মারুফ মিঠুর ‘সেই রকম চা খোর’, ‘সেই রকম ঝালখোর’, সহিদুন্নবীর ‘ঘুম বাবু’, কচি খন্দকারের ‘কালা চাঁদ’,‘ইয়েস বস নো বস’, ‘আসিতেছে দুটি মন দুটি আশা’, আশরাফী মিঠুর ‘সাহিত্যের গল্প’, জুয়েল মাহমুদের ‘চুপ আদালত চলছে’ প্রভৃতি নাটকে কাজ করেন। সবুজ অভিনীত উল্লেখযোগ্য নাটকগুলো, আবু রায়হান জুয়েলের ‘বিউটি বোট’, আবু হায়াৎ মাহমুদের ‘হঠাৎ দেখা’, ‘প্রত্যাবর্তন’, ‘ব্যাকাপ আর্টিস্ট’, ‘আরজে মোখলেস’, সাইফ আহমদের ‘লিয়াকতের লটারি’, ‘চান্স মাস্টার দ্য পালাকার’, মাইদুল রাকিবের ‘রক’, মুরসালিন শুভর ‘একটা লাইক দেবেন প্লিজ, এবং বাংলাভিশনে আবু হায়াৎ মাহমুদ পরিচালিত ধারাবাহিক ‘বৃষ্টিদের বাড়ি’, এটিএন বাংলায় সালেহ সুমন পরিচালিত ‘গ্যাড়াকলে মিরাক্কেল’ প্রচার হচ্ছে। প্রচারের অপেক্ষায় আশরাফুল চঞ্চল রচিত ও শামস করিম পরিচালিত ধারাবাহিক ‘হোসেন ভাইয়ের দোকানে আসা মানুষজন’। কচি খন্দকারের ‘সিনেমা হল’, মেহেদী হাসান সজীবের ‘টাকা’, সুস্ময় সুমন রচিত ও সুখমন সুলতান এবং সাহেল সুমন পরিচালিত ‘হোক কলোরব’, দয়াল সাহা রচিত ও আবু হায়াৎ মাহমুদ পরিচালিত ‘রঙ’, মেহরাব জাহিদ রচিত ও মুরসালিন শুভ এবং তাইফুর জাহান আশিক পরিচালিত ‘এই শহরে’। এছাড়া অনিমেষ আইচের ‘জিরো ডিগ্রী’ চলচ্চিত্রে অভিনয় করেছেন। পাশাপাশি নূর ইমরান মিঠুর ‘কমলা রকেট’ চলচ্চিত্রের শূটিংয়ের কাজও শেষ। এছাড়া বেঙ্গল চেয়ারের একটি বিজ্ঞাপন চিত্রে কাজ করেছেন তিনি। সব মিলিয়ে মঞ্চ নাটকের পাশাপাশি ছোট ও বড় পর্দাতেও ব্যস্ততা বাড়ছে সবুজের। তার জন্য শুভ কামনা।

শীর্ষ সংবাদ:
পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন         মিরপুর-২ এলাকা থেকে বিপুল পরিমাণ অনুমোদনবিহীন মোবাইল হ্যান্ডসেট জব্দ, আটক ৬         মানবতাবিরোধী অপরাধ মামলায় তিন জনের রায় বৃহস্পতিবার         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে খালে ট্রাক-অটোরিকশা, আহত-৩         রমনার বটমূলে বোমা হামলা : বিস্ফোরক মামলার যুক্তি উপস্থাপন ২৬ মে         গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         দুই শিশুকে নিয়ে বিদেশে যেতে চেয়ে মায়ের আবেদন         শ্রীলঙ্কায় মাত্র একদিনের পেট্রোল মজুত আছে         এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ২২ মে         অব্যাহত থাকবে ভ্যাপসা গরম         আশুলিয়ায় গণপিটুনিতে ছিনতাইকারী নিহত