শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এসডিজি বাস্তবায়নে বেসরকারী খাতের বিনিয়োগ বাড়াতে হবে

  • সেমিনারে বক্তারা

অর্থনৈতিক রিপোর্টার ॥ টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নের চ্যালেঞ্জসমূহ মোকাবিলায় সরকারী-বেসরকারীখাতের বিনিয়োগ বাড়ানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, টেকসই উন্নয়ন লক্ষ্য বা এসডিজি বাস্তবায়নে বেসরকারীখাতের অংশগ্রহণ থাকতে হবে ৭০ ভাগ। বাকি ৩০ ভাগ সরকার বাস্তবায়ন করবে। এজন্য এখন থেকেই সীমান্তবর্তী দেশগুলোর সঙ্গে বাণিজ্য বৃদ্ধি, আঞ্চলিক ব্যবসায়িক কার্যক্রম এবং পিপিপি’র কার্যক্রম বাড়ানোর ওপর সর্বোচ্চ গুরুত্ব দেয়া প্রয়োজন। শুধু তাই নয়, এসডিজি বাস্তবায়নের মাধ্যমে দেশে নতুন নতুন খাত তৈরির সম্ভাবনার দ্বার খুলে যাবে।

বুধবার ঢাকা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘এসডিজি থেকে বেসরকারীখাতের ব্যবসায়িক সম্ভাবনার কৌশল নির্ধারণ’ বিষয়ক সেমিনারে এসব কথা বলেন বিশেষজ্ঞরা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী আবুল কালাম আজাদ সেমিনারে প্রধান অতিথি ছিলেন। পাওয়ার এ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার পিপিআরসি’র নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান এবং পরিকল্পনা কমিশনের সদস্য ড. শামসুল আলম বিশেষ অতিথি হিসেবে ওই সেমিনারে বক্তব্য রাখেন। ডিসিসিআই’র সভাপতি আবুল কাসেম খানের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের সাবেক সভাপতি ও এসডিজি বিষয়ক কমিটির উপদেষ্টা আসিফ ইব্রাহীম।

আবুল কালাম আজাদ বলেন, এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনে বেসরকারীখাত ও সরকারের অংশীদারিত্ব যথাক্রমে ৭০ এবং ৩০ ভাগ। তাই এক্ষেত্রে বেসরকারীখাতের অংশগ্রহণ একান্ত অপরিহার্য। তিনি বলেন, এ লক্ষ্য বাস্তাবয়নে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, অধিদফতর ও অন্যান্য সংস্থার অংশগ্রহণে কৌশলপত্র প্রণয়নে কাজ করছে এবং আগামী এপ্রিলের মধ্যে তা সম্পন্ন হবে।

ডিসিসিআই সভাপতি বলেন, ১ হাজার ৪৬৬ মার্কিন ডলার মাথাপিছু আয়ের ফলে বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্য আয়ের দেশে পরিণত হওয়ার পথে রয়েছে। তিনি বলেন, এসডিজি বাস্তবায়নে চ্যালেঞ্জসমূহ ব্যবসায়ে নতুন নতুন খাত তৈরির সম্ভাবনা জাগিয়েছে।

পাওয়ার এ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার পিপিআরসি’র নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান বলেন, বিগত কয়েক দশক যাবত আমরা সারা বিশ্বে বৈষম্য এবং অর্থনৈতিক অরাজকতা লক্ষ্য করছি। তিনি সত্যিকার অর্থে দারিদ্র্য বিমোচনে বর্তমানে ব্যবহৃত উন্নয়নের মডেলসমূহ সংস্কারের পরামর্শ প্রদান করেন। ড. জিল্লুর বলেন, এসডিজি’র লক্ষ্য অর্জনের ক্ষেত্রে আঞ্চলিক বৈষম্য কমানোর ওপর গুরুত্বারোপ করতে হবে। মূল প্রবন্ধে এসডিজি বিষয়ক কমিটির উপদেষ্টা আসিফ ইব্রাহীম বলেন, প্রাইসওয়াটারহাউজকুপারস-এর তথ্য মতে, সারাবিশ্বে ৭১ ভাগ ব্যবসায়িক প্রতিষ্ঠান এসডিজিতে নিজেদের সম্পৃক্ত করতে পরিকল্পনা প্রণয়ন করেছে এবং ১৩ শতাংশ ব্যবসায়িক প্রতিষ্ঠান এসডিজি’র প্রভাব নির্ধারণে কৌশলপত্র প্রস্তুত করেছে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়