বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খারাপ স্মৃতি মুছে দেবে বিজ্ঞান

খারাপ স্মৃতি মুছে দেবে বিজ্ঞান

অনলাইন ডেস্ক॥ সত্যি যদি খারাপ স্মৃতিগুলোর একটা ব্যবস্থা করা যেত! যদি মাথা থেকে দূর করা যেত যাবতীয় অপমান, তামাম প্রিয়জনবিচ্ছেদ, সব ব্যর্থতার ঘটনা! স্মৃতিগুলো কিছুতেই পিছু হাঁটে না আরতি মুখোপাধ্যায়ের সেই গানটা গাইতে গাইতে অনেকেই অনুভব করেছি যে, সত্যি যদি খারাপ স্মৃতিগুলোর একটা ব্যবস্থা করা যেত! যদি মাথা থেকে দূর করা যেত যাবতীয় অপমান, তামাম প্রিয়জনবিচ্ছেদ, সব ব্যর্থতার ঘটনা!

আর চিন্তা নেই, সম্প্রতি বিজ্ঞানীরাই জানালেন, অবাঞ্ছিত স্মৃতিদের মুছে দেওয়া যেতে পারে মস্তিষ্ক থেকে। আপাতত মানুষের মস্তিষ্ক থেকে অবাঞ্ছিত স্মৃতি তাড়ানোতে বেশ কিছু নৈতিক বাধা রয়েছে। ভবিষ্যতের জন্যই তাঁরা এই গবেষণা করেছেন। বস্টনে আমেরিকান অ্যাসোসিয়েশন ফর দি অ্যাডভান্সমেন্ট অফ সায়েন্স-এর বার্ষিক সভায় টরোন্টো বিশ্ববিধ্যালয়ের বিজ্ঞানী শিনা জোসেলিন জানিয়েছেন, তাঁর গবেষকদল নিরলস গবেষণা থেকে আবিষ্কার করেছে, মস্তিষ্কের কোন কোষে কী ধরনের স্মৃতি সংরক্ষিত থাকে।

সেই সূত্র ধরে খারাপ স্মৃতিগুলিকে চিহ্নিত করা সহজ হবে। ওই কোষগুলির কার্যক্ষমতাকে যদি কমিয়ে দেওয়া যায়, তবে খারাপ স্মৃতিগুলোও ক্রমে মুছে যাবে মগজের হার্ডডিস্ক থেকে। ইতিমধ্যে ইঁদুরের উপরে পরীক্ষা করে তাঁরা সফল হয়েছেন বলে জানান শিনা। ইঁদুরের মগজ থেকে ভয়ের স্মৃতি মুছে দিতে সমর্থ হয়েছেন তিনি ও তাঁর সহকারীরা। এই ভাবে হয়তো খুব শিগগির মানুষের উপরে প্রয়োগ করা যাবে তাঁদের উদ্ভাবিত প্রক্রিয়া। যুদ্ধ, স্বজনবিয়োগ, ব্যর্থতা আর অপমানের কোনও অর্থই থাকবে না সভ্যতায়।

শীর্ষ সংবাদ:
গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ৫৯৫ জন         কুয়াকাটার জেলেরা বিপাকে ॥ এখনও মিলছেনা কাঙ্খিত ইলিশ         ‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’         ইরানে সাইবার আক্রমণে জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল         গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ         পাটুরিয়ায় যানবাহনসহ ফেরিডুবি ॥ দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু         সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ