শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইউরোপ থেকে অবৈধ বাংলাদেশীদের ফেরাতে কাজ করবে বাংলাদেশ ও ইইউ

কূটনৈতিক রিপোর্টার ॥ ইউরোপে অবস্থানরত অবৈধ বাংলাদেশী অভিবাসীদের দ্রুত ফিরিয়ে আনতে কাজ শুরু করবে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ বিষয়ে উভয়পক্ষ একটি মানসম্মত কার্যপ্রণালী চূড়ান্ত করতে সম্মত হয়েছে। এজন্য আগামী ২৮ ফেব্রুয়ারি ঢাকায় একটি কর্মশালা হবে। ব্রাসেলসে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের কূটনৈতিক পর্যালোচনা বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শনিবার ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতিতে জানানো হয়, ব্রাসেলসে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে অনুষ্ঠিত দ্বিতীয় পর্যায়ের কূটনৈতিক পর্যালোচনা শীর্ষক বৈঠক শেষে যৌথ বিবৃতি প্রকাশ করা হয়েছে। এতে উল্লেখ করা হয়, ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। ইউরোপীয় ইউনিয়ন প্রতিনিধি দলের নেতৃত্ব দেন এশিয়া ও প্রশান্ত মহাসাগীয় অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক গানার ওয়েগান্ড। এতে অবৈধ অভিবাসনের ঝুঁকি বিষয়ে তথ্য ও সচেতনতামূলক প্রচার চালাতে উভয়পক্ষ সম্মত হয়েছে। বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়ন দিগন্ত-২০২০ শীর্ষক কর্মসূচী বাস্তবায়ন করবে। এই লক্ষ্যে যৌথভাবে বিজ্ঞান, প্রযুক্তি, উদ্ভাবন খাতে সহযোগিতা জোরদার করবে। উভয়পক্ষের মধ্যে আন্তঃযোগাযোগ, অভিবাসন, শান্তি, নিরাপত্তা, সন্ত্রাসবাদ মোকাবেলাসহ এজেন্ডা ২০৩০ বাস্তবায়নের বিষয়ে আলোচনা হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের বিবৃতি আরও বলা হয়, দু’পক্ষের মধ্যে গঠনমূলক ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আলোচনা হয়েছে। এখানে অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়েছে। উভয়পক্ষের রাজনৈতিক প্রেক্ষাপটও আলোচনা হয়। আলোচনার বিষয়বস্তুর মধ্যে ছিল ইউরোপীয় ইউনিয়নের বৈশ্বিক কৌশল, বাণিজ্য, বিনিয়োগ, অস্ত্র বাদে সকল পণ্য রফতানি ইত্যাদি। ২০১৮ সালে দু’পক্ষের মধ্যে পরবর্তী কূটনৈতিক পর্যালোচনা বৈঠক ঢাকায় অনুষ্ঠিত হবে।

এদিকে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের কূটনৈতিক পর্যায়ের দ্বিতীয় বৈঠকের আগে ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের প্রধান কার্যালয়ে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক ইউরোপীয় এক্সটার্নাল এ্যাকশন সার্ভিসের মহাসচিব হেল্গা স্মিড, ইউরোপীয় ইউনিয়নের ভাইস প্রেসিডেন্ট ফেদেরিকা মোঘেরিনির সঙ্গে এক বৈঠক করেন। বৈঠকে হেল্গা স্মিড বাংলাদেশের উচ্চ অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন। এছাড়া জাতিসংঘে শান্তিরক্ষী মিশনে বাংলাদেশের সহযোগিতার বিষয়ে তিনি সন্তোষ প্রকাশ করেন।

বৈঠকে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতার জন্য বিশেষ ধন্যবাদ জানান। এছাড়া বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়ন একযোগে আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যু বিশেষ করে জলবায়ু পরিবর্তন, জঙ্গী ও সন্ত্রাসবাদ, অভিবাসন ও টেকসই উন্নয়নে সমানভাবে কাজ করছে বলেও জানান শহীদুল হক।

শীর্ষ সংবাদ:
রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩৫ জনকে গ্রেফতার         চট্টগ্রামে মণ্ডপে হামলার ঘটনায় দশজনকে গ্রেফতার করেছে পুলিশ         তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি আফগান নারীদের         কক্সবাজারে আটক ইকবালকে কুমিল্লায় নেওয়া হচ্ছে         এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০         জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ         অভিনেতা শামীম ভিস্তি মারা গেছেন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ১৮৬ জন         সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী