শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশালে স্বীকৃতির দাবিতে ৪৩ মুক্তিযোদ্ধার মানববন্ধন

খোকন আহম্মেদ হীরা, বরিশাল ॥ জীবন বাজি রেখে মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে বিজয় পতাকা ছিনিয়ে আনলেও জীবনযুদ্ধে পুরোপুরি পরাজিত বাবুগঞ্জ উপজেলার দেহেরগতি, রহমতপুর, কেদারপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামের ৪৩ মুক্তিযোদ্ধা।

নানা কারণে ওইসব মুক্তিযোদ্ধারা অনলাইনে আবেদন করতে পারেননি।

ফলে অনলাইনে আবেদনের সময়সীমা বৃদ্ধি করে যাচাই-বাছাইয়ের মাধ্যমে তারা তালিকাভুক্ত হওয়ার জন্য প্রধানমন্ত্রীসহ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও উর্ধতন কর্মকর্তাদের কাছে জোর দাবি জানিয়ে বৃহস্পতিবার বেলা সাড়ে এগারোটায় মানববন্ধন ও সমাবেশ করে উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্মারকলিপি পেশ করেছেন।

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন চলাকালে অনুষ্ঠিত সমাবেশে বীর মুক্তিযোদ্ধা শাহজাহান মোল্লার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- মুক্তিযোদ্ধা রশিদ তামিদার, মন্নান হাওলাদার, আব্দুল আজিজ, হারুন তামিদার, আবুল হোসেন, চেরাগ আলী হাওলাদার প্রমুখ। বক্তারা বলেন, মহান মুক্তিযুদ্ধের সময় তারা ২৮০ মুক্তিযোদ্ধা তৎকালীন বাবুগঞ্জ উপজেলার বেইজ কমান্ডার রত্তন আলী শরীফ বীর প্রতীকের নেতৃত্বে প্রশিক্ষণ নিয়ে যুদ্ধে অংশগ্রহণের মাধ্যমে বীরত্বের ভূমিকা পালন করেন।

দেশ স্বাধীনের পর ১৯৭২ সালের ১০ জানুয়ারি বেইজ কমান্ডার রত্তন আলী শরীফ বীর প্রতীক নিজ হাতে ২৮০ মুক্তিযোদ্ধার চূড়ান্ত তালিকা গঠন করেন সংশ্লিষ্ট দফতরে জমা দেন। বক্তারা অভিযোগ করেন, একটি কুচক্রী মহলের যোগসাজশে ওই তালিকার দেহের গতি, রহমতপুর, কেদারপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামের ৪৩ মুক্তিযোদ্ধা ব্যতীত অন্য সব মুক্তিযোদ্ধারা তালিকাভুক্ত হয়ে সরকারের দেয়া সর্বপ্রকার সুযোগ-সুবিধা ভোগ করে আসছেন।

তালিকা না পাওয়ায় ৪৩ মুক্তিযোদ্ধা অদ্যবধি তালিকাভুক্ত হতে পারেননি। দীর্ঘদিন পর গায়েব করা বেইজ কমান্ডার রত্তন আলী শরীফ বীর প্রতীকের নিজহস্তের তালিকাটি অতিসম্প্রতি উদ্ধার করা হয়। এরই মধ্যে অনলাইনের সময়সীমা না থাকায় ৪৩ মুক্তিযোদ্ধা আবেদন করতে না পেরে সংশ্লিষ্ট একাধিক দফতরে আবেদন করেও কোন সুফল পায়নি। ফলে প্রকৃত মুক্তিযোদ্ধা হওয়া সত্ত্বেও চলমান যাচাই-বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারেননি ওই ৪৩ মুক্তিযোদ্ধা।

সুনামগঞ্জ

নিজস্ব সংবাদদাতা সুনামগঞ্জ থেকে জানান, তাহিরপুরে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ে অনিয়মের অভিযোগে মানববন্ধন করেছে বঞ্চিত মুক্তিযোদ্ধারা। তাদের দাবি পুনরায় বাছাইয়ের মাধ্যমে ভুয়া মুক্তিযোদ্ধাদের বাদ দিয়ে প্রকৃত মুক্তিযোদ্ধাদের অন্তর্ভুক্ত করা। বৃহস্পতিবার দুপুরে উপজেলার আব্দুস জহুর স্মৃতি চত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

অবসরপ্রাপ্ত ব্যাংক ম্যানেজার মহিউদ্দিন আহমদের সঞ্চালনায় বক্তব্য রাখেনÑ মুক্তিযোদ্ধা শহীদ মিয়া, মকবুল মিয়া, ইলিয়াছ মিয়া, মুক্তিযোদ্ধা সন্তান নয়ন, মানিক তালুকদার প্রমুখ। মানববন্ধনে বক্তারা বলেন, মহান স্বাধীনতা সংগ্রামে জীবন বাজি রেখে যুদ্ধ করার পরও আমাদের নাম গেজেটে অন্তর্ভুক্ত করা হয়নি। গত ৪ ফেব্রুয়ারি তাহিরপুর উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই করা হলেও উপজেলা নির্বাহী অফিসার বলেন, ৩০ জুন ২০১৪ সালের পরে কোন আবেদন গ্রহণ করা হবে না।

এর পূর্বে আবেদনকৃতদেরই যাচাই-বাছাইয়ে ডাকা হয়। আমাদের দাবি ৩০ জুনের পরে অনলাইন কিংবা সরাসরি আবেদনকারী মুক্তিযোদ্ধাদের পুনরায় বাছাইয়ের সুযোগের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ দাবি করেন। তারা আরও বলেন, জীবনের শেষ নিঃশ^াস ত্যাগের আগে যেন, মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেয়া হয়। তারা অভিযোগ করেন বাছাইয়ে ব্যাপক অনিয়মের আশ্রয় নিয়েছেন সংশ্লিষ্টরা। পরে বঞ্চিত মুক্তিযোদ্ধারা উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দেয়।

এ ব্যাপারে জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম বলেন, কোথাও এ ধরনের সমস্যা হলে আমাকে লিখিতভাবে জানালে অবশ্যই ব্যবস্থা গ্রহণ করা হবে।

ঈশ্বরদী

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী থেকে জানান, বৃহস্পতিবার দুপুরে ভারতে প্রশিক্ষণপ্রাপ্ত ঈশ্বরদীর ৫০১ মুক্তিযোদ্ধার পক্ষ থেকে প্রেসক্লাব মিলনায়তনে সম্মেলনের আয়োজন করা হয়।

এতে বক্তব্য দেনÑ মুক্তিযোদ্ধা ও জাসদ নেতা গোলাম মোস্তফা বাচ্চু, আমিনুল ইসলাম দাদু, সিরাজ উদ্দিন বিশ্বাস, শামসুল আনোয়ার মুকুল, আবুল বাশার, জামাল উদ্দিন ও মন্টু। বক্তারা লিখিত বক্তব্যে অভিযোগ করে বলেন, আমরা ঈশ্বরদী উপজেলার ৫০১ জন ভারতে প্রশিক্ষণপ্রাপ্ত সশস্ত্র মুক্তিযোদ্ধা। যারা দেশ স্বাধীন করার লক্ষ্যে ১৯৭১ সালে দেশের অভ্যন্তরে পাকিস্তানী সেনাবাহিনী ও তাদের দোসরদের বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধে অংশ নেই।

দুঃখের বিষয় স্বাধীনতার ৪৬ বছর পর মুক্তিযোদ্ধাদের বিতর্কিত করার লক্ষ্যে অমুক্তিযোদ্ধা ও স্বাধীনতাবিরোধীরা মুক্তিযোদ্ধাদের তালিকায় সু-কৌশলে নাম অন্তর্ভুক্ত করেছে এবং আরও নাম অন্তর্ভুক্ত করার চেষ্টা করছে। তারা বলেন, আর কেউ যাতে নতুন করে নাম অন্তর্ভুক্ত করতে না পারে সে দাবি আমাদের। আর যাদের নাম তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে তাদের নাম বাদ দেয়ার দাবিতে ইতোমধ্যে ৫০১ জনের তথ্য সম্বলিত অ্যালবাম প্রকাশ এবং ঈশ্বরদী এলাকায় পোস্টার ও ব্যানার ঝুলিয়ে দেয়া হয়েছে। অন্যদিকে মঙ্গলবার সকালে মুক্তিযোদ্ধা মঞ্চ ঈশ্বরদী শাখার পক্ষ থেকে প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ভুয়া মুক্তিযোদ্ধা কর্তৃক ’৭১-এর প্রকৃত সামরিক প্রশিক্ষণপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে অসত্য অভিযোগ সরকারী দফতরে দাখিলের প্রতিবাদে ও তদন্ত পূর্বক অভিযোগকারীর বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণের দাবিতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। মুক্তিযোদ্ধা মঞ্চের আহ্বায়ক মুক্তিযোদ্ধা আজমল হক বিশ্বাসের সভাপতিত্বে বক্তব্য দেনÑ সাবেক ডেপুটি সেক্রেটারি কামাল হোসেন, সাবেক ডেপুটি কমান্ডার রফিকুল ইসলাম, জয়নাল আবেদীন, আ ত ম শহিদুজ্জামান নাসিম ও সিদ্দিকুল ইসলাম।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৭, একই পরিবারের ৪ জন         সামাজিক ন্যায়বিচার সংসদীয় ককাস গঠন         গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ১০ শিক্ষার্থী         আইনের শাসন প্রতিষ্ঠায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ১২৪         আসিয়ান সম্মেলনে দাওয়াত পাচ্ছেন না মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাই         দেশকে বিক্রি করে তো ক্ষমতায় আসব না ॥ প্রধানমন্ত্রী         আমিরাতে গেলেন ৩০৪০৮ প্রবাসী কর্মী         পর্যটন দ্বীপ দ্বীপে ৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প, নিহত ৩         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর পরিবারকে অন্যত্র স্থানান্তর         ইন্দোনেশিয়ায় নদী পরিচ্ছন্ন করতে গিয়ে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু         বাংলাদেশী শিশু বোলারের লেগ স্পিনে মুগ্ধ শচীন টেন্ডুলকার         রাজধানীতে ইয়াবাসহ আটক ২৬