মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মহাকাশে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণে রেকর্ড গড়ল ভারত

জনকণ্ঠ ডেস্ক ॥ একসঙ্গে ১০৪টি কৃত্রিম উপগ্রহ মহাকাশে সফলভাবে উৎক্ষেপণ করে রেকর্ড গড়ল ভারত। পেছনে ফেলল রাশিয়াকে। এর আগে ২০১৪ সালে একসঙ্গে ৩৭টি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের রেকর্ড ছিল রাশিয়ার দখলে। বুধবার স্থানীয় সময় সকাল ৯টা ২৮ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ স্টেশন থেকে ইসরো’র পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল বা পিএসএলভি সি-৩৭ যাত্রা শুরু করে। পিএসএলভি সি-৩৭ নামের এই মহাকাশ যান মোট ১০৪টি কৃত্রিম উপগ্রহ বহন করে। সমুদ্রপৃষ্ঠ থেকে ৫শ’ কিলোমিটার ওপরে বিশেষ কক্ষপথে এই কৃত্রিম উপগ্রহগুলো স্থাপিত হবে। প্রতিবেশী প্রতিদ্বন্দ্বী দেশ পাকিস্তান ও চীনের ওপর নজরদারি ও দেশ দুটির কার্যকলাপ পর্যবেক্ষণ করতে এগুলো ব্যবহার করা হবে বলে ধারণা করা হচ্ছে। খবর বিবিসি, এএফপি, এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।

এই ১০৪টি কৃত্রিম উপগ্রহের মধ্যে ৩টি তৈরি করেছে ভারত। আর বাকিগুলো অন্য দেশের। এরমধ্যে ৮৮টি মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি। অপর ১৩টি কাজাকস্তান, ইসরাইল, ফ্রান্স, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস ও সংযুক্ত আবর আমিরাতের তৈরি। এসব গ্রহের মধ্যে ভারতের একটি কার্টোগ্রাফিক উপগ্রহ রয়েছে, যাতে উচ্চ রেজ্যুলেশনের ছবি তোলার ব্যবস্থা আছে। বুধবার সফলভাবে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের পর ভারতের বিভিন্ন মহল উচ্ছ্বাস প্রকাশ করেছে। দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখার্জী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি টুইট করে এই উচ্ছ্বাস প্রকাশ করেন। ভারতের এই সাফল্যে শুভেচ্ছা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রও।

শীর্ষ সংবাদ:
‘বিএনপি অগণতান্ত্রিক পথে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছে’         একনেকে ১০ প্রকল্প অনুমোদন         ব্রিটেনে পাঁচ বাঙালীর নামে পাঁচটি নতুন ভবন উৎসর্গ         ৪০২ দিন পর খেলতে নামলেন মাশরাফি         ইউক্রেন বিষয়ে পশ্চিমা নেতাদের সঙ্গে আলোচনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর         প্রথমবারের মত দক্ষিণ কোরিয়ায় দৈনিক সংক্রমণ ৮ হাজার ছাড়িয়েছে         ভারতে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ৭ মেডিকেল শিক্ষার্থী নিহত         ওমিক্রনে শিশুদের ঝুঁকি বাড়ছে         ‘জাতিসংঘে চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব ফেলবে না’         রাজশাহীতে করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্তের হার ৫৫.৭৮%         ক্যামেরুনের স্টেডিয়ামে খেলা চলাকালে হুড়োহুড়িতে ছয় দর্শকের মৃত্যু         এবার র‌্যাবকে নিষিদ্ধ করতে ইইউতে চিঠি         ‘দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৯২২ জন         ইন্দোনেশিয়ায় জাতিগত সংঘাতে ১৯ জন নিহত         কমতে পারে রাতের তাপমাত্রা         আজ বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর         আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই