শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এসএসসি প্রশ্ন ফাঁসে জড়িত ৬ জন গ্রেফতার

স্টাফ রিপোর্টার ॥ চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ঢাকায় ছয়জনকে গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ। তাদের কাছ থেকে প্রশ্নপত্র ফাঁস করার নানা সরঞ্জাম জব্দ করা হয়েছে। তদন্তে প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি প্রমাণিত হলে গণিত পরীক্ষা বাতিল করে পুনরায় পরীক্ষা নেয়া হতে পারে। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত এ ব্যাপারে কোন সিদ্ধান্ত হয়নি। রবিবার অনুষ্ঠিত হয় এসএসসির গণিত পরীক্ষা। পরীক্ষার আগেই হোয়াটসঅ্যাপে প্রশ্নপত্র পাওয়া যায়। সেই প্রশ্নপত্রের সঙ্গে পরীক্ষার হলে সরবরাহ করা প্রশ্নপত্রের হুবহু মিল পাওয়া যায়। স্বাভাবিকভাবেই গণিত পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি ছড়িয়ে পড়ে। এরসঙ্গে জড়িতদের গ্রেফতারে অভিযান শুরু করে আইনশৃঙ্খলা বাহিনী।

সোমবার ঢাকার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে গণিত পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত সন্দেহে ছয় জনকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। গ্রেফতারকৃতরা হচ্ছে রাজু আহমেদ, ফয়সালুর রহমান আকাশ, মোহাম্মদ জোহায়ের আয়াজ, মহিউদ্দিন ইমন, স্বাধীন আল মাহমুদ ও কাজী রাশেদুল ইসলাম রনি। তাদের কাছ থেকে ল্যাপটপ, সিপিইউ ও মোবাইল ফোনের সিমকার্ড জব্দ করা হয়।

মঙ্গলবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মোহাম্মদ আবদুল বাতেন জানান, গ্রেফতারকৃতরা প্রশ্নপত্র ফাঁসকারী চক্রের সদস্য। তারা ফেসবুক পেজ খুলে একটা ক্লায়েন্ট গ্রুপ তৈরি করে। আর এর মাধ্যমেই প্রশ্নপত্র ফাঁস করে ছড়াতো। বিভিন্ন পরীক্ষার আগের দিন তারা বিভিন্ন অঙ্কের টাকার বিনিময়ে ইন্টারনেটে নির্দিষ্ট গ্রাহকদের কাছে প্রশ্নপত্র ছড়িয়ে দিত। আটটি ধাপে বিষয়টির তদন্ত চলছে। ইতোমধ্যেই ছয়টি ধাপের তদন্ত শেষ হয়েছে। বাকি দুটি ধাপের তদন্ত শেষ হলেই প্রশ্নপত্র ফাঁসের অন্তরালের ব্যক্তিদের শনাক্ত করা সম্ভব হবে। গ্রেফতারকৃতরা আগে কখনও এসব কাজে জড়িত ছিল না। তারা নতুন করে এ কাজে জড়িত হয়েছে।

সূত্র বলছে, পরীক্ষার্থী সেজে যোগাযোগ করে মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের মাধ্যমে গণিত পরীক্ষার আগের রাতেই প্রশ্নপত্র পাওয়া গিয়েছিল। শনিবার রাতে পাওয়া সৃজনশীল প্রশ্নপত্র এবং সকালে পাওয়া এমসিকিউ প্রশ্ন মূল প্রশ্নপত্রের সঙ্গে হুবহু মিলে যায়।

আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ-কমিটির আহ্বায়ক ও ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার জানান, গণিত পরীক্ষার প্রশ্নপত্র ট্রেজারি থেকে ফাঁস হয়ে থাকতে পারে বলে তিনি সন্দেহ পোষণ করেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, যতদূর জানা গেছে, প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে বোর্ডের সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। এ বছরের গণিত পরীক্ষার বিষয়টি নিয়ে অনেক লেখালেখি ও আলোড়ন সৃষ্টি হয়েছে। এ বিষয়ে মন্ত্রণালয় একটা তদন্ত কমিটি গঠন করেছে। তদন্তে এর জন্য কারা দায়ী তা বেরিয়ে আসবে। তবে যে বোর্ডের যে পদ্ধতি রয়েছে তাতে প্রশ্নপত্র ফাঁস হওয়ার সুযোগ নেই।

গণিত পরীক্ষা প্রশ্নপত্র ফাঁসের খবরের পর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের বলেন, যদি পরীক্ষার আগেই প্রশ্নপত্র ফাঁস হয়ে থাকে এবং এজন্য কেউ লাভবান বা ক্ষতিগ্রস্ত হয়ে থাকে এবং বিষয়টি প্রমাণিত হলে গণিত পরীক্ষা বাতিলের বিষয়টি ভেবে দেখা হবে। পরীক্ষার আগের রাতে ফাঁস হওয়া গণিতের প্রশ্নের সঙ্গে মূল প্রশ্ন মেলেনি। তবে পরীক্ষা শুরুর ৪০ মিনিট আগে প্রশ্ন পরীক্ষা কেন্দ্রের বাইরে চলে যায়। এজন্য শিক্ষকরা দায়ী।

শীর্ষ সংবাদ:
বরিশালে পৃথক দুর্ঘটনায় তিনজন নিহত         সন্ত্রাসীদের হামলায় বুরকিনা ফাসোয় নিহত ৫০         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         মিয়ানমারে বেসামরিক নাগরিকদের সুরক্ষা একটি গুরুতর চ্যালেঞ্জ ॥ রাবাব ফাতিমা         প্রেস ক্লাবের সামনে বিএনপির নেতাকর্মীরা ॥ সতর্ক অবস্থানে পুলিশ         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         পাক সরকারের রাষ্ট্রদ্রোহ মামলার আসামির নাম মুক্তিযোদ্ধার তালিকায় নেই         ইমরান খানসহ তেহরিক নেতাদের বিরুদ্ধে দুটি মামলা         বালিয়াতলীর ফেরি পারাপার নয় বছর ধরে বন্ধ         মুশফিকের আউটের পর সাকিব নেমেই আক্রমনাত্মক         আজ থেকে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে         পেরুতে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন এক হাজার ৪১৩ জন         অবৈধ ক্লিনিকের দৌরাত্ম্য ॥ ভুল চিকিৎসায় প্রতিনিয়ত মৃত্যু         ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই         জঙ্গী নেতা আবদুল হাই যেভাবে ১৭ বছর আত্মগোপনে ছিলেন         জামিনে মুক্ত দুর্ধর্ষ অপরাধীদের ওপর চলবে নজরদারি         পাচার করা অর্থ ফিরিয়ে আনলে সাধারণ ক্ষমা ॥ অর্থমন্ত্রী         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনা সংঘর্ষ ॥ নাটোরের ৫ কৃষি শ্রমিক নিহত