শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি ঢাকা আসছেন ১৮ ফেব্রুয়ারি

  • রোহিঙ্গা পরিস্থিতি

কূটনৈতিক রিপোর্টার ॥ রোহিঙ্গা পরিস্থিতি দেখতে বাংলাদেশে আসছেন জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি। তিনি আগামী ১৮ ফেব্রুয়ারি তিনদিনের সফরে ঢাকা আসছেন। জাতিসংঘের এই বিশেষ দূত কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পাশাপাশি সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াংহি লি গত ১০-২১ জানুয়ারি মিয়ানমার সফর করেন। সফর শেষে তিনি মিয়ানমারে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে একটি প্রতিবেদন পেশ করেন। এবার বাংলাদেশে আসা রোহিঙ্গাদের ওপর একটি বিস্তারিত প্রতিবেদন তৈরি করতে চায় জাতিসংঘ। এখানকার পরিস্থিতি তুলে ধরে সমস্যা সমাধানে সুপারিশও করবে সংস্থাটি। সে লক্ষ্যেই ইয়াংহি লি ঢাকা আসছেন।

সূত্র জানায়, ইয়াংহি লি ঢাকায় আসার পরে কক্সবাজারে যাবেন। সেখানে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। এরপর ঢাকায় এসে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন তিনি। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের সঙ্গেও বৈঠক হতে পারে তার।

সরকারের পক্ষ থেকে ইতোমধ্যেই বলা হয়েছে, রোহিঙ্গা শরণার্থীদের কক্সবাজার থেকে নোয়াখালীর হাতিয়ার ঠেঙ্গারচরে সরিয়ে নেয়া হবে। এ বিষয়ে ঢাকার কূটনীতিকদেরও অবহিত করেছে সরকার। রোহিঙ্গা ক্যাম্প সরিয়ে নেয়ার বিষয়েও বিস্তারিত জানবেন ইয়াংহি লি। তিনি ঠেঙ্গারচর এলাকা পরিদর্শন করতে পারেন বলে জানা গেছে।

জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লির মিয়ানমারের রোহিঙ্গা পরিস্থিতির ওপর প্রতিবেদনে দেশটির নির্বাচিত নতুন সরকারকে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়। রোহিঙ্গা মুসলমানদের ওপর দেশটির সেনাবাহিনীর বর্বর নির্যাতনের তীব্র সমালোচনা করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, সেনাবাহিনীকে অবশ্যই সে দেশের আইন মেনে এবং মানবাধিকার রক্ষা করে অভিযান চালাতে হবে। কোনভাবেই যেন রোহিঙ্গাদের ওপর আইনবহির্ভূত হত্যাকা- না হয়, সেদিকে খেয়াল রাখার জন্য বলা হয়।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়