শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিজস্ব কয়লা দিয়ে জ্বালানি চাহিদা পূরণে পরামর্শ দিল ঢাকা চেম্বার

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাপেক্সকে শক্তিশালীকরণ এবং কয়লানীতি সংস্কারের মাধ্যমে নিজস্ব কয়লা দিয়ে জ্বালানি চাহিদা পূরণে সরকারকে পরামর্শ দিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডিসিসিআই)।

২০১৭ সালে ডিসিসিআইয়ের কর্মপরিকল্পনা নিয়ে বৃহস্পতিবার সংস্থাটির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ পরামর্শ দেন ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান।

তিনি বলেন, আমাদের এখানে জ্বালানি চাহিদা প্রচুর। এ চাহিদা পূরণে আমদানিনির্ভরতা কমাতে নিজস্ব খনির সন্ধান এবং সেখান থেকে জ্বালানিদ্রব্য উত্তোলনে গুরুত্ব দিতে হবে। বর্তমানে যে পরিমাণে গ্যাসের চাহিদা রয়েছে তা মেটাতে নতুন কূপ খননই আমাদের প্রথম লক্ষ্য হওয়া উচিত। আর এ কাজের জন্য বাপেক্সকে শক্তিশালী করতে হবে। প্রয়োজনে সংস্কার করতে হবে।

ঢাকা চেম্বারের সভাপতি বলেন, শুধু বাপেক্সকে শক্তিশালীকরণ এবং সংস্কার করে জ্বালানি চাহিদা পূরণ সম্ভব হবে না। আমাদের কয়লানীতিরও সংস্কার করতে হবে। কয়লা আমদানিনির্ভরতা কমানোর দিকে দৃষ্টি দিতে হবে। নিজস্ব কয়লা দিয়ে চাহিদ পূরণ করতে হবে। তিনি বলেন, যে কোন মূল্য আমাদের জ্বালানি চাহিদা মেটাতে হবে। কিভাবে তা করা যায়- এর রূপরেখা তৈরি করতে হবে সরকারকেই।

আবুল কাসেম খান বলেন, আমাদের এখানে আশানুরূপ পর্যায়ে বিদেশী বিনিয়োগ হচ্ছে না। ভারত, পাকিস্তান, জাপান এবং ভিয়েতনামের তুলনায় বাংলাদেশে বিদেশী বিনিয়োগ অনেক কম। এটি বাড়াতেও সরকারকে কার্যকরী উদ্যোগ নিতে হবে।

তিনি আরও বলেন, অবকাঠামো, ব্যবসা পরিচালনা ব্যয় বৃদ্ধি, জ্বালানি নিরাপত্তা, ১২টি পিপিপি প্রকল্প, ঘন ঘন পলিসি পরিবর্তন এবং ২৫ লাখ মানুষের চাকরির বাজারে সংযুক্তি লক্ষ্যমাত্রা অর্জন আমাদের সামনে মূল চ্যালেঞ্জ। সংবাদ সম্মেলনে ঢাকা চেম্বারের পরিচালকরা উপস্থিত ছিলেন।

টিপিপিতে আরও দেশ বাড়ানোর উদ্যোগ অস্ট্রেলিয়ার

অর্থনৈতিক রিপোর্টার ॥ আন্তঃপ্রশান্ত মহাসাগরীয় বাণিজ্য চুক্তি টিপিপিতে আরও দেশের অংশগ্রহণ বাড়ানোর উদ্যোগ নিয়েছে অস্ট্রেলিয়া। গত মাসে যুক্তরাষ্ট্র টিপিপি থেকে নিজেদের প্রত্যাহারের পর এমন উদ্যোগ নিল দেশটি। বুধবার ক্যানবেরায় জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল জানান, এরই মধ্যে বেশ কয়েকটি দেশের সঙ্গে টিপিপি সম্প্রসারণের বিষয়ে আলোচনা হয়েছে। একই সঙ্গে যুক্তরাষ্ট্র এ চুক্তি থেকে বেরিয়ে যাওয়ায় হতাশা প্রকাশ করেন তিনি। টার্নবুল আরও জানান, ভারত, ইন্দোনেশিয়া, সৌদি আরব ও ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি দেশের সঙ্গে বাজার সম্প্রসারণের বিষয়ে সমঝোতা চলছে।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         আমাদের নিজস্ব পলিসি আছে এবং পলিসি অনুযায়ী দেশ চলে : এলজিআরডি মন্ত্রী         করোনা : দেশে আজও মৃত্যু নেই, শনাক্ত ২৩         ভারত ও বাংলাদেশ দুই আদালতে পিকে হালদারের বিচার হবে ॥ দুদক কমিশনার         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         খাদ্য সংকট দূর করতে পুতিনের প্রস্তাব         বিএনপি নেতাদের মাথা নষ্ট হয়ে গেছে ॥ সেতুমন্ত্রী         আখাউড়ায় আশ্রয়ণ ঘরের গুণগত মান দেখলেন আইনমন্ত্রী         সিলেটের এমসি কলেজের ছাত্রের মরদেহ উদ্ধার         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         প্রতীক পেলেন কুসিকের প্রার্থীরা         আমাদের সময়ে দলমত নির্বিশেষে শিক্ষক নিয়োগ হয়েছে ॥ আনোয়ারুল্লাহ         ঢাকা টেস্টে শ্রীলঙ্কা জিতেছে ১০ উইকেটে         অসাম্প্রদায়িক রাষ্ট্র ব্যবস্থার অন্যতম স্বপ্নদ্রষ্টা স্বামী বিবেকানন্দ ॥ গোপাল এমপি         সাবেক মন্ত্রী গৌতম চক্রবর্তী মারা গেছেন         সন্ত্রাসীদের হামলায় বুরকিনা ফাসোয় নিহত ৫০         মিয়ানমারে বেসামরিক নাগরিকদের সুরক্ষা একটি গুরুতর চ্যালেঞ্জ ॥ রাবাব ফাতিমা         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         নির্বিঘ্নে শেষ হয়েছে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা