রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছাত্রের পিঠ পদ্মা সেতু বানিয়ে তার ওপর হাঁটলেন আওয়ামী লীগ নেতা !

ছাত্রের পিঠ পদ্মা সেতু বানিয়ে তার ওপর হাঁটলেন আওয়ামী  লীগ নেতা !

বিডিনিউজ ॥ শিক্ষার্থীদের হাতে হাত রেখে বানানো পদ্মা সেতুতে শোয়া আরেক ছাত্রের পিঠে চড়ে সমালোচনার মুখে পড়েছেন চাঁদপুরের হাইমচর উপজেলা পরিষদের চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নূর হোসেন পাটোয়ারী। সোমবার নীলকমল ওসমানিয়া উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার দিনে ওই ঘটনার একটি ছবি নিয়ে ফেসবুকে সমালোচনার ঝড় ওঠে।

শিক্ষার্থীদের হাতের ওপর দাঁড়ানো নূর হোসেনের পাশাপাশি বিদ্যালয় কর্তৃপক্ষের শাস্তির দাবি জানিয়েছেন ফেসবুক ব্যবহারকারীদের অনেকে। যাকে নিয়ে অভিযোগ, সেই নূর হোসেন বলছেন, স্কুলের আয়োজনে সেটি ছিল পদ্মা সেতুর প্রতীকী উপস্থাপনা। ইচ্ছে না থাকলেও ছাত্রদের ‘জোরালো অনুরোধ’ তিনি ফেলতে পারেননি।

ওই ছবিতে দেখা যায়, দুই দল শিক্ষার্থী হাতে হাত রেখে ‘সেতু’ তৈরি করেছে এবং আরেক ছাত্র তার ওপর উপুড় হয়ে শুয়েছে। ওই অবস্থায় তার পিঠের ওপর দিয়ে হেঁটে চলেছেন উপজেলা চেয়ারম্যান নূর হোসেন।

গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার ওই ছবি শেয়ার করে লিখেছেন, “এই বদমাশটা নাকি জনপ্রতিনিধি? চাঁদপুরের হাইমচর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং উপজেলা চেয়ারম্যান। নাম নূর হোসেন পাটোয়ারী।...“এই অমানুষটাকে খোঁয়াড়ে ভরা কি খুব কঠিন??”

অস্ট্রেলিয়া প্রবাসী এক সাংবাদিক লিখেছেন, “নূর হোসেন পাটোয়ারী নামের জানোয়ারটাকে কী গ্রেফতারের নির্দেশ দেবে বাংলাদেশের কোন আদালত? সঙ্গে সংশ্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষক ও দায়ী শিক্ষকদের ? হাইমচর নীলকমল হাইস্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় নূর হোসেন নামের জানোয়ারটা এভাবেই ছোট ছোট ছেলেদের ঘাড়ের ওপর দিয়ে হেঁটে যায়।”

তিনি নূর হোসেনকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার করে শাস্তির ব্যবস্থা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানান। আর শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদের প্রতি আহ্বান জানান স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নিতে।

আলম পিন্টু নামের আর এক সাংবাদিক ছবিটি শেয়ার করে লিখেছেন, “বাহ! আমার বাংলাদেশ.. তিনি নাকি চাঁদপুরের হাইমচরের উপজেলা চেয়ারম্যান.. বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় প্রধান অতিথি হয়ে ছাত্রদের পিঠের উপর হাঁটছেন... হাঁটবেনই না কেন। আজ পিঠে কাল মাথার ওপর হাঁটবেন। ভাগ্যতো ভাল পিঠেই হেঁটেছেন... মাথায় হাঁটেননি....ইশ! এই স্কুলের শিক্ষকগুলারে পাইতাম একটু কাছে.. এগুলা শিক্ষক নামের কলঙ্ক।”

ইমরান এইচ সরকারের পোস্ট শেয়ার করে আলম কিবরিয়া নামে একজন লিখেছেন, “আমরা এখন কোন যুগে বাস করছি। একজন জনপ্রতিনিধি যদি এরকম বিকৃত চরিত্রের অধিকারী হয়, তাকে দিয়ে দেশ ও জনগণ কি আশা করতে পারে?”

আশরাফুল মিশকাত নামের একজন ব্যঙ্গ করে লিখেছেন, “শিক্ষা জাতির মেরুদ- কিনা! তাই সচেতন জনপ্রতিনিধি মেরুদ-ের দৃঢ়তার পরীক্ষা চলছে। আফসোস!! এদের মধ্যে যদি এতটুকু মনুষ্যত্ব বোধ থাকত।”

শাহাদাত হোসেন নামে আরেকজন লিখেছেন, “এই স্কুলের প্রধান শিক্ষক বা আয়োজকরাইবা কেমন, এমন কুরুচিপূর্ণ ঘটনা ঘটাতে পারলো! আর যে ছাত্রদের পিঠের ওপর উঠল সেতো মানুষ নয়, বিবেক বোধহীন নরাধম! ওকে খোঁয়াড়ে ভরার কথা বলছেন! আজব কথা। আরে বিশ্বজিতের হত্যাকারীর কি হইছে? সাগর-রুনির হত্যাকারীর কি হইছে।”

নীল সাধু নামে একজনের মন্তব্যে পাঠ্যপুস্তকে ভুলের বিষয়টিও ফিরে এসেছে। তিনি লিখেছেন, “ছাগল যদি গাছে উঠে আম খায়, তবে চেয়ারম্যান কেন মানুষের গায়ে পা দিয়ে চলতে পারবে না? মানসিক বিকলাঙ্গ এই সব লোককে আমরা ভোটও দেই!!”

সেদিনের ঘটনার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেই পদ্মা সেতু নির্মাণ করছেন তার প্রতি সন্তুষ্টি জানিয়ে বিদ্যালয়ের শিক্ষার্থীরা আমাকে মানবসৃষ্ট সেতুর ওপর দিয়ে হাঁটার অনুরোধ জানায়। অনিচ্ছা সত্ত্বেও শিক্ষার্থীদের অনুরোধে আমি তাদের পিঠের ওপর দিয়ে কিছু সময় হাঁটি।”

তিনি বলেন, “শিক্ষার্থীদের পিঠের ওপর দিয়ে হাঁটার কোন ইচ্ছে আমার ছিল না। আমি তাদের নিষেধও করেছিলাম। কিন্তু তাদের জোরালো অনুরোধে আমি সাড়া দিতে বাধ্য হই।”

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোশারফ হোসেনও শিক্ষার্থীদের ওপর দায় চাপাতে চেয়েছেন। তিনি বলেন, “প্রতিবছরই আমরা বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় ডিসপ্লে করি। এবারের ডিসপ্লেতে মানবসৃষ্ট পদ্মা সেতু তৈরি করে তাকে শিক্ষার্থীরা হাঁটার অনুরোধ জানায়। তাতে তিনি সাড়া দেন।”

প্রধান শিক্ষক বলেন, “এটি নতুন কিছু নয়, গত ৪/৫ বছর আগে বার্ষিক ক্রীড়ানুষ্ঠানে বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আবদুল মতিন খান শিক্ষার্থীদের সৃষ্ট মানব সেতুর ওপর দিয়ে হাঁটেন। বিষয়টি আমরা আনন্দের দৃষ্টিতে করেছি। এটি আসলে তখন অন্য দৃষ্টিভঙ্গিতে দেখা হয়নি।”

তবে হাইমচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শাহজাহান মিয়া শিক্ষার্থীদের পিঠের ওপর দিয়ে হাঁটার এই ঘটনাকে ‘লজ্জাকর ও দুঃখজনক’ বলেছেন। তিনি বলেন, “আমি মনে করি, এতে শিক্ষার্থী তথা শিক্ষা সমাজের প্রতি অবমূল্যায়ন করা হয়েছে।”

তদন্ত কমিটি গঠন ॥ আমাদের স্টাফ রিপোর্টার জানান, শিক্ষার্থীদের হাতে হাতে বানানো পদ্মা সেতুর ওপর হেঁটে যাওয়া চাঁদপুরের হাইমচর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুর হোসেন পাটোয়ারীর বিষয়টি খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠন করেছে সরকার। বুধবার স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে এই তদন্ত কমিটি গঠন করা হয়। স্থানীয় মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার সৈয়দ সারোয়ার জাহানকে তদন্ত কমিটির প্রধান করা হয়েছে। আজ বৃহস্পতিবার থেকে তদন্ত কমিটি কাজ শুরু করবে। কমিটিকে তিন দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে