রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিধি ভেঙ্গে বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তাকে পদোন্নতি!

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকে নজিরবিহীনভাবে বিধি ভেঙ্গে এক কর্মকর্তাকে জ্যেষ্ঠতা (সিনিয়রিটি) দেয়া হয়েছে। গত বৃহস্পতিবার জাহিদ হোসেন নামে এক যুগ্ম পরিচালকের চাকরির যোগদানের তারিখ ৬ বছরে পিছিয়ে পুনর্নির্ধারণ করা হয়েছে। সর্বশেষ পদোন্নতির তারিখও ৪ বছর পেছানো হয়েছে। বাংলাদেশ ব্যাংকের হিউম্যান রিসোর্সেস বিভাগ থেকে এ সংক্রান্ত অফিস আদেশ জারি হলে ক্ষোভ প্রকাশ করেন কর্মকর্তারা। তবে ওই কর্মকর্তা বলেন, অনেক আগেই যে অধিকার তার পাওয়ার কথা ছিল সেটি নিশ্চিত করা হয়েছে।

দেখা গেছে, অফিসার পদে তার নিয়মিতকরণ ৬ বছর, সহকারী পরিচালক পদে পদোন্নতি ৯ বছর, উপ-পরিচালক পদে পদোন্নতি ৪ বছর ও যুগ্ম পরিচালক পদে পদোন্নতি ৪ বছর এগিয়ে দেয়া হয়েছে। এর ফলে অন্য কর্মকর্তাদের আগেই তার পদোন্নতি হবে। বাংলাদেশ ব্যাংকের অফিস আদেশে বলা হয়েছে, এ্যাকাউন্টস এ্যান্ড বাজেটিং বিভাগে কর্মরত জাহিদ হোসেন গত বছরের ৩১ আগস্ট তিনি যুগ্ম পরিচালক হয়েছেন। কিন্তু তিনি ২০১২ সালের ২৯ জুলাই থেকে তিনি যুগ্ম পরিচালক হয়েছেন বল্যে গণ্য হবেন। অর্থাৎ চার বছর আগে থেকেই তাকে জেডি হিসেবে গণ্য করতে হবে। তার জ্যেষ্ঠতার অবস্থান একেএম মাসুদ করিমের উপরে পুনর্নির্ধারণ করা হয়েছে।

সূত্র জানায়, বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের পদোন্নতির জন্য মেধা ও জ্যেষ্ঠতার ভিত্তিতে তালিকা করা হয়। ওই তালিকার ক্রমানুসারে একে একে কর্মকর্তারা পদোন্নতি পান। ২০১২ সালে ২৯ জুলাই ৫৭ জন জেডির তালিকা করা হয়েছে। ওই তালিকা থেকে ডিজিএম পদে পদোন্নতি দেয়া শুরু হবে।

গত বছরে পদোন্নতি পাওয়ায় আগের ওই তালিকায় জাহিদ হোসেনের নাম নেই। কিন্তু জ্যেষ্ঠতা পুনর্নির্ধারণ করে ওই তালিকায় তার নাম ৪ নম্বর স্থানে রাখা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ১০ থেকে ১২ বছর আগে অফিসার হিসেবে তিনি আমাদের অধীনে কাজ করেছেন। এখন তিনি ডিজিএম হবেন।

শীর্ষ সংবাদ:
‘পল্লী উন্নয়ন’পদক পেলেন শেখ হাসিনা         কলকাতা থেকে খুলনার পথে বন্ধন এক্সপ্রেস         ঢাকা থেকে ১৬৫ যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য মৈত্রী এক্সপ্রেস         বরিশালে সড়ক দূর্ঘটনায় ১০ জন নিহত         দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির