শুক্রবার ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফুটপাথ-সড়ক দখলমুক্ত রাখতে ডিএসসিসির চার টিম

ফুটপাথ-সড়ক দখলমুক্ত রাখতে ডিএসসিসির চার টিম
  • উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ

স্টাফ রিপোর্টার ॥ উচ্ছেদ পরবর্তী ফুটপাথ ও রাস্তা দখল করে হকাররা যেন কোনভাবেই বসতে না পারে তা তদারকির জন্য চারটি টিম গঠন করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। সম্পত্তি বিভাগের পক্ষ থেকে এসব টিম গঠন করা হয়েছে। পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত টিমের কার্যক্রম অব্যাহত রাখার কথা জানিয়েছে কর্পোরেশনের কর্তা-ব্যক্তিরা। এদিকে উচ্ছেদের প্রতিবাদে সোমবার রাজধানীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে হকার্স ইউনিয়ন।

প্রসঙ্গত, হকারদের পুনর্বাসনের বিষয় নিয়ে গত ১১ জানুয়ারি নগর ভবনের সভাকক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও হকার নেতাদের সঙ্গে বৈঠক করেন ডিএসসিসির মেয়র সাঈদ খোকন। বৈঠকে সিদ্ধান্ত হয়, ১৫ জানুয়ারি থেকে কর্মদিবসে গুলিস্তান, মতিঝিল ও এর আশপাশ এলাকার ফুটপাথে দিনের বেলা কোন হকার বসতে পারবে না। তবে অফিস সময়ের পর সন্ধ্যা সাড়ে ৬টা থেকে হকাররা গুলিস্তান-মতিঝিল এলাকায় বসতে পারবে।

এরপর থেকেই হকার উচ্ছেদ অভিযান শুরু হয়। গুলিস্তান, ফুলবাড়িয়া, জিপিও, মতিঝিল, পল্টন, মতিঝিল বাণিজ্যিক এলাকা, দৈনিক বাংলা, বায়তুল মোকাররম এলাকা থেকে শুরু করে আশপাশের সকল রাস্তায় চলে উচ্ছেদ অভিযান। দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে অভিযান চলে। এ সময় মেয়র সাঈদ খোকন সাংবাদিকদের বলেন, রাস্তা নির্মাণ করা হয়েছে যানবাহন চলাচলের জন্য। ফুটপাথ নির্মাণ হয়েছে পথচারী চলাচলের জন্য। কিন্তু রাস্তা ও ফুটপাথ দুটোই দখল করে রাখা হয়েছে। বছরের পর বছর মানুষ দুর্ভোগ মাথায় নিয়ে চলাচল করছেন। এই অরাজকতা চলতে দেয়া যায় না। যে কোন মূল্যে মানুষের জন্য রাস্তা ও ফুটপাথ খালি করে দিতে হবে। এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্পষ্ট নির্দেশনা রয়েছে। যদিও মেয়রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা হয়েছে। প্রতিবাদে চলছে নানা কর্মসূচী। তবে প্রাথমিকভাবে এই উচ্ছেদ অভিযানে যথেষ্ট সফলতা এসেছে।

ফুটপাথ ও সড়ক যেন ফের হকারদের চৌকিসহ অন্যান্য সরঞ্জাম ফিরে না আসে এসব বিষয় তদারকি করতেই নতুন করে টিম গঠন করা হয়েছে। প্রথম টিমের নেতৃত্বে রয়েছেন, সার্ভেয়ার মিজানুর রহমান। তাঁর সঙ্গে রয়েছেন ১২ সদস্য। মতিঝিল ব্যাংকপাড়া থেকে দৈনিক বাংলা মোড় পর্যন্ত রাস্তার তদারকির জন্য এই টিমকে দায়িত্ব দেয়া হয়েছে। এছাড়া সার্ভেয়ার মোঃ আলমগীরকে প্রধান করে ১২ সদস্যের আরেকটি টিম গঠন হয়েছে। জিরো পয়েন্ট, জিপিও, বায়তুল মোকাররম, পল্টন থেকে দৈনিক বাংলা পর্যন্ত কাজ করবেন এ টিমের সদস্যরা। এম এম আনোয়ার হোসেনের নেতৃত্বে গঠিত আরেকটি টিম বঙ্গবন্ধু এভিনিউ থেকে বিআরটিসি বাসস্ট্যান্ড, নবাবপুর সড়ক থেকে বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেট পর্যন্ত দায়িত্ব পালন করবেন। এছাড়াও আরেকটি টিক বাকি এলাকায় কাজ করবে।

হকার্স ইউনিয়নের বিক্ষোভ ॥ সকালে পুরানা পল্টন মোড়ে পূর্ব নির্ধারিত কর্মসূচী অনুযায়ী বাংলাদেশ হকার্স ইউনিয়নের বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক আব্দুল হাসেম কবীর। বক্তব্য রাখেন কেন্দ্রীয় নেতা সেকেন্দার হায়াৎ, শফিকুর রহমান বাবুল, হযরত আলী, জসিম উদ্দিন, আব্দুস শহীদ, মোঃ হানিফ, গোলাপ, আলী আহম্মদ, সাজু প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত হকাররা রাজপথ ছাড়বে না। রাজপথ ছাড়া হকারদের আর কোন উপায় নেই। পরিবার পরিজন নিয়ে বাঁচতে হলে ফুটপাথে বসা ছাড়া আর কোন বিকল্প না থাকার কথাও জানান তারা।

সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল পুরানা পল্টন মোড় থেকে শুরু হয়ে দৈনিক বাংলা-মতিঝিল-টিকাটুলি-গুলিস্তান-জিরোপয়েন্ট হয়ে বায়তুল মোকাররম লিংকরোডে এসে শেষ হয়। আজ বেলা সাড়ে ১১টায় বায়তুল মোকাররম লিংক রোডে সমাবেশের মাধ্যমে বিক্ষোভ মিছিল শুরু হবে এবং বিকেল সাড়ে ৪টায় তোপখানা রোডস্থ বনভোজন হোটেলের সামনে স্থানীয় সাংসদ রাশেদ খান মেননের কার্যালয়ের সামনে অবস্থান ও স্মারকলিপি পেশ করা হবে।

শীর্ষ সংবাদ:
অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা         বাংলাদেশ-ভারত সহযোগিতা নিছক দেনাপাওনার ঊর্ধ্বে ॥ রীভা গাঙ্গুলি         নিয়মতান্ত্রিকভাবেই ক্ষমতা হস্তান্তর করা হবে ॥ প্রতিশ্রুতি রিপাবলিকানদের         মহামারিতে বিশৃঙ্খলায় বিশ্ব ॥ নিরাপত্তা পরিষদে উত্তপ্ত বাক্যবিনিময়         হাতিয়ায় মাছধরা ট্রলার ডুবি, ২ জেলের মৃতদেহ         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৭০ লাখ ছাড়ালো         ভারত ছাড়ল হার্লে ডেভিডসন         সিংহের লেজ নিয়ে নাড়াচাড়া করবেন না ॥ ট্রাম্পকে ইরান         ১৩ ঘণ্টা পর নারায়ণগঞ্জের ট্রেন চালু         অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারই চ্যালেঞ্জ ॥ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় লকডাউন নয়         সরকারের সর্বাত্মক প্রচেষ্টায় সঙ্কট কাটল সৌদি প্রবাসীদের         একক নিয়ন্ত্রণের কোন কমিটি অনুমোদন নয়         দ্বিচারিতা আর ষড়যন্ত্রই বিএনপির রাজনৈতিক দর্শন ॥ কাদের