সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিআইএ সদর দফতর পরিদর্শন ট্রাম্পের

  • ‘আমি গোয়েন্দাদের ভালবাসি’, ‘সাংবাদিকরা পৃথিবীর সবচেয়ে অসৎ মানুষের গোত্রভুক্ত’

যুক্তরাষ্ট্রের নয়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শান্তি প্রস্তাবের মাধ্যমেই যেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সঙ্গে তার বিরোধকে আরও উস্কে দিচ্ছেন। শপথ নেয়ার পর প্রথম কর্মদিবসে ট্রাম্প ভার্জিনিয়ার ল্যাংলিতে শনিবার সিআইএ সদর দফতর পরিদর্শন করেন। সংস্থার মেমোরিয়ালের সামনে দাঁড়িয়ে তিনি একটি অত্যন্ত রাজনৈতিক বক্তব্য দেন। সেখানে তিনি আবারও দাবি করেন, তার শপথ অনুষ্ঠানে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার অনুষ্ঠানের চেয়ে লোকজন বেশি ছিল। খবর গার্ডিয়ান ও আলজাজিরার।

নির্বাচনী প্রচারে, এমনকি শপথ নেয়ার আগেও গোয়েন্দাদের নিয়ে সমালোচনামুখর ছিলেন ট্রাম্প। তিনি বারবার ও প্রকাশ্যেই সিআইএকে অপমান করেছেন। তিনি সম্প্রতি গোয়েন্দা কর্মকর্তাদের ‘নাৎসি জার্মানি’র সঙ্গে তুলনা করেন এবং বলেন, তাদের জন্য তার হোয়াইট হাউসে একটি উন্মুক্ত চেকবই থাকবে। ট্রাম্প সিআইএ সদর দফতরে গিয়ে গোয়েন্দা কোরের প্রতি তার এক হাজার শতাংশ সমর্থনের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তিনি অভিযোগ করে বলেন, সিআইএ ও তার মধ্যে বিভেদ সৃষ্টির জন্য কাজ করছে অসাধু সংবাদমাধ্যম। তিন শতাধিক সিআইএকর্মীর সামনে ট্রাম্প বলেন, আমি এক হাজার শতাংশ আপনাদের সঙ্গে আছি। গোয়েন্দা সংস্থার প্রতি আমার গভীর আস্থা ও শ্রদ্ধা রয়েছে। আপনারা যে কাজ করছেন তা খুব কমসংখ্যক লোকই করতে পারে এবং আমি আপনাদের বলতে চাই, আমি আপনাদের পেছনেই আছি। তিনি বলেন, আমি আপনাদের ভালবাসি, আপনাদের শ্রদ্ধা করি এবং সিআইএকর্মীদের আমার চেয়ে বেশি কেউ শ্রদ্ধা করে না। গোয়েন্দা সদর দফতরে দেয়া ১৫ মিনিটের বক্তব্যের নয় মিনিট তিনি কথা বলেন সংবাদমাধ্যম ও সাংবাদিকদের নিয়ে। তিনি অভিযোগ করেন, শুক্রবার তার শপথ নেয়ার দিন ওয়াশিংটনে যোগ দেয়া লোকসংখ্যা নিয়ে ভুল তথ্য দিয়েছে সব সংবাদমাধ্যম। সংবাদপত্রের সঙ্গে তার সম্পর্ক বৈরিতার। সাংবাদিকদের তিনি পৃথিবীর সবচেয়ে অসৎ মানুষের গোত্রভুক্ত অভিহিত করেছেন। ট্রাম্প বলেন, সাংবাদিকরা ছবি উঠিয়েছেন কায়দা করে, যাতে লোকসংখ্যা কম দেখা যায়। নিজের অভিষেকের দিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি লোকের সমাবেশ হয়েছে বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, অসততার জন্য সাংবাদিকদের চরম মূল্য দিতে হবে।

সিআইএর প্রধান জন ব্রেনান এক মুখপাত্রের মাধ্যমে নিজেকে গভীর মনোক্ষুণœ ঘোষণা করে বলেন, ট্রাম্পের ঘৃণ্য স্বীয় প্রশংসামূলক প্রদর্শনী নিয়ে তিনি ক্ষুব্ধ। সিআইএর তিন দশকের পুরনো এ কর্মী আরও বলেন, ট্রাম্পের নিজেকে নিয়ে লজ্জিত হওয়া উচিত।

শীর্ষ সংবাদ:
১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার