রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতীয় গ্রিডে যোগ হচ্ছে বাড়তি ১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া ॥ ব্রাহ্মণবাড়িয়ার তিতাস গ্যাস ফিল্ডের উৎপাদন আরও বেড়েছে। কূপ সংস্কারের কারণে উৎপাদন সক্ষমতা বেড়েছে। পাঁচটি কূপের ওয়াকওভার কাজ সম্পন্ন করায় এ ফিল্ডের উৎপাদন বৃদ্ধি পেয়েছে বলে কর্মকর্তারা জানান। এমনিতেই তিতাস ফিল্ডের কূপ থেকে প্রতিদিন ৫শ’ ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্যাস গ্রিডে সরবরাহ করা হয়। চলতি ওয়াকওভারের ফলে এ ফিল্ড থেকে সাড়ে ৫ শ’ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা সম্ভব হবে। রবিবার নাগাদ আরও অন্তত ৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সংযোগ হবে বলে সংশ্লিষ্টরা আশা করছে। গ্যাস ডেভেলপমেন্ট ফান্ডের অর্থায়নে বাংলাদেশ গ্যাস ফিল্ড তিতাসের পাঁচটি কূপ সংস্কারের উদ্যোগ নেয়। গত বছর ২৯ ফেব্রুয়ারি সংস্কার কাজ শুরু হয়। সংস্কারের আওতায় ১, ২, ৫, ১০ ও ১১ নং কূপ রয়েছে। এর মধ্যে ১১ ও ৫ নং কূপ খননের পর এবারই প্রথমবারের মতো সংস্কারের কাজ হয়েছে। অন্যদিকে ১, ২ ও ১০ নং কূপটি এর আগে সংস্কারের কাজ করা হয়। কর্মকর্তারা জানিয়েছেন, পাঁচটি কূপ থেকে প্রতিদিন ১শ ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস আহরণ করা হচ্ছিল। সংস্কারের কারণে বর্তমানে ১শ’ ৪০ মিলিয়ন ঘনফুট উৎপাদন হবে। সূত্র জানিয়েছে, সংস্কার করার কারণে অন্তত ১৫ মিলিয়ন বাড়তি ঘনফুট গ্যাস পাওয়া যাবে। সংস্কার ব্যয় ধরা হয় ২৩৫ কোটি টাকা। তবে ১৬০ কোটি টাকার মধ্যে সংস্কার কাজ সম্পন্ন হচ্ছে বলে এক কর্মকর্তা জানিয়েছেন।

সূত্র জানিয়েছে, ১০ নং কূপ থেকে অতিরিক্ত ১৩ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাচ্ছে। ১১ নং কূপ থেকে ২ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন হচ্ছে। তিতাসের এসব কূপের টিউবিং সমস্যা, সেফটি বাল্ব সমস্যা থাকা এবং প্রেসার কম থাকায় এগুলো সংস্কার করতে হয়েছে। সংস্কার কাজ শেষ করায় আগামী ১৫-২০ বছর পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে গ্যাস উৎপাদন করা সম্ভব হবে। শুক্রবার ১ নং কুপের সংস্কার কাজ শেষ হয়েছে। গত ২৪ ঘণ্টা ধরে চলছে ক্লিনিং কাজ। এর মধ্যে শুক্রবার রাতে ফ্লো দেয়া হয়। সর্বোচ্চ ১৮ মিলিয়ন ঘনফুট পর্যন্ত ফ্লো দেয়া হয়।

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর