বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতীয় গ্রিডে যোগ হচ্ছে বাড়তি ১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া ॥ ব্রাহ্মণবাড়িয়ার তিতাস গ্যাস ফিল্ডের উৎপাদন আরও বেড়েছে। কূপ সংস্কারের কারণে উৎপাদন সক্ষমতা বেড়েছে। পাঁচটি কূপের ওয়াকওভার কাজ সম্পন্ন করায় এ ফিল্ডের উৎপাদন বৃদ্ধি পেয়েছে বলে কর্মকর্তারা জানান। এমনিতেই তিতাস ফিল্ডের কূপ থেকে প্রতিদিন ৫শ’ ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্যাস গ্রিডে সরবরাহ করা হয়। চলতি ওয়াকওভারের ফলে এ ফিল্ড থেকে সাড়ে ৫ শ’ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা সম্ভব হবে। রবিবার নাগাদ আরও অন্তত ৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সংযোগ হবে বলে সংশ্লিষ্টরা আশা করছে। গ্যাস ডেভেলপমেন্ট ফান্ডের অর্থায়নে বাংলাদেশ গ্যাস ফিল্ড তিতাসের পাঁচটি কূপ সংস্কারের উদ্যোগ নেয়। গত বছর ২৯ ফেব্রুয়ারি সংস্কার কাজ শুরু হয়। সংস্কারের আওতায় ১, ২, ৫, ১০ ও ১১ নং কূপ রয়েছে। এর মধ্যে ১১ ও ৫ নং কূপ খননের পর এবারই প্রথমবারের মতো সংস্কারের কাজ হয়েছে। অন্যদিকে ১, ২ ও ১০ নং কূপটি এর আগে সংস্কারের কাজ করা হয়। কর্মকর্তারা জানিয়েছেন, পাঁচটি কূপ থেকে প্রতিদিন ১শ ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস আহরণ করা হচ্ছিল। সংস্কারের কারণে বর্তমানে ১শ’ ৪০ মিলিয়ন ঘনফুট উৎপাদন হবে। সূত্র জানিয়েছে, সংস্কার করার কারণে অন্তত ১৫ মিলিয়ন বাড়তি ঘনফুট গ্যাস পাওয়া যাবে। সংস্কার ব্যয় ধরা হয় ২৩৫ কোটি টাকা। তবে ১৬০ কোটি টাকার মধ্যে সংস্কার কাজ সম্পন্ন হচ্ছে বলে এক কর্মকর্তা জানিয়েছেন।

সূত্র জানিয়েছে, ১০ নং কূপ থেকে অতিরিক্ত ১৩ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাচ্ছে। ১১ নং কূপ থেকে ২ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন হচ্ছে। তিতাসের এসব কূপের টিউবিং সমস্যা, সেফটি বাল্ব সমস্যা থাকা এবং প্রেসার কম থাকায় এগুলো সংস্কার করতে হয়েছে। সংস্কার কাজ শেষ করায় আগামী ১৫-২০ বছর পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে গ্যাস উৎপাদন করা সম্ভব হবে। শুক্রবার ১ নং কুপের সংস্কার কাজ শেষ হয়েছে। গত ২৪ ঘণ্টা ধরে চলছে ক্লিনিং কাজ। এর মধ্যে শুক্রবার রাতে ফ্লো দেয়া হয়। সর্বোচ্চ ১৮ মিলিয়ন ঘনফুট পর্যন্ত ফ্লো দেয়া হয়।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন