বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশের পণ্য রফতানির শীর্ষে যুক্তরাজ্য

অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে ভারতে পণ্য রফতানিতে বাংলাদেশের আয় হয়েছে ৩৪ কোটি ১৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে ওই দেশে পণ্য রফতানিতে আয় হয়েছে ৩২ কোটি ১০ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। বছরের ব্যবধানে ভারতে পণ্য রফতানি বাবদ আয় বেড়েছে ৬ দশমিক ৩৪ শতাংশ। তবে বাংলাদেশের রফতানি আয়ের শীর্ষে রয়েছে যুক্তরাজ্য। বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) জানুয়ারি মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদন থেকে এই তথ্য জানানো হয়েছে। এতে আরও জানানো হয়েছে, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে পণ্য রফতানিতে আয় যথাক্রমে ৭ দশমিক ১৯ শতাংশ এবং ২ দশমিক ৯৩ শতাংশ কমেছে। তবে জার্মানিতে পণ্য রফতনিতে আয় ২০ দশমিক ৮১ শতাংশ বেড়েছে।

ইপিবির হালনাগাদ প্রতিবেদন থেকে জানা গেছে, ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে যুক্তরাজ্যে পণ্য রফতানিতে বাংলাদেশের আয় হয়েছে ২৮৫ কোটি মার্কিন ডলার; যা ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে ওই দেশে পণ্য রফতানির আয়ের তুলনায় ৭ দশমিক ১৯ শতাংশ কম। ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ৬ মাসে যুক্তরাজ্যে পণ্য রফতানিতে আয় হয়েছে ৩০৭ কোটি মার্কিন ডলার।

বাংলাদেশের পণ্য রফতানি আয়ের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে জার্মানি। ওই দেশে পণ্য রফতানিতে চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে আয় হয়েছে ২৮১ কোটি মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে জার্মানিতে পণ্য রফতানিতে আয় হয়েছিল ২৩৩ কোটি মার্কিন ডলার। অর্থাৎ বছরের ব্যবধানে জার্মানিতে বাংলাদেশী পণ্য রফতানি আয় ২০ দশমিক ৮১ শতাংশ বেড়েছে।

বাংলাদেশ থেকে ফ্রান্সে পণ্য রফতানিতে ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৬ মাসে আয় হয়েছে ৯২ কোটি ৭৯ লাখ মার্কিন ডলার।

জয়পুরহাট চিনিকলে আড়াই হাজার টন চিনি উৎপাদন

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই কার্যক্রম দ্রুত এগিয়ে যাচ্ছে। গত ২৯ মাড়াই দিবসে ২ হাজার ৫১৩ মেট্রিক টন চিনি উৎপাদন করা হয়েছে। এটি হচ্ছে জয়পুরহাট চিনিকলের ৫৪তম আখ মাড়াই মৌসুম।

চিনিকল সূত্র জানায়, চলতি ২০১৬-১৭ মাড়াই মৌসুমে ৭০ হাজার মে. টন আখ মাড়াই করে ৪ হাজার ৯শ’ মে. টন চিনি উৎপাদন লক্ষ্যমাত্রা নিয়ে গত ১২ ডিসেম্বর আখ মাড়াইয়ের উদ্বোধন করা হয়। চিনি আহরণের শতকরা ধরা হয় শতকরা ৭ ভাগ। গত ১০ জানয়ারি পর্যন্ত ২৯ মাড়াই দিবসে ৩৮ হাজার ১৮৬ মেট্রিক টন আখ মাড়াই করে ২ হাজার ৫১৩ মেট্রিক টন চিনি উৎপাদন করা সম্ভব হয়েছে। চিনি আহরণের শতকরা হার হচ্ছে ৬ দশমিক ৬৮ ভাগ। গত ২০১৫-১৬ মাড়াই মৌসুমে ৪৪ হাজার ৩০৫ মে. টন আখ মাড়াই করে ৩ হাজার ৪২ মে. টন চিনি উৎপাদন করা হয়েছিল। এবার আখের মূল্য মিলগেটে প্রতি কুইন্টাল ২৭৫ টাকা এবং বাইরের আখ ক্রয় কেন্দ্রে ২৬৮ টাকা নির্ধারণ করা হয়।

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records