শুক্রবার ১৩ কার্তিক ১৪২৮, ২৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশের পণ্য রফতানির শীর্ষে যুক্তরাজ্য

অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে ভারতে পণ্য রফতানিতে বাংলাদেশের আয় হয়েছে ৩৪ কোটি ১৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে ওই দেশে পণ্য রফতানিতে আয় হয়েছে ৩২ কোটি ১০ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। বছরের ব্যবধানে ভারতে পণ্য রফতানি বাবদ আয় বেড়েছে ৬ দশমিক ৩৪ শতাংশ। তবে বাংলাদেশের রফতানি আয়ের শীর্ষে রয়েছে যুক্তরাজ্য। বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) জানুয়ারি মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদন থেকে এই তথ্য জানানো হয়েছে। এতে আরও জানানো হয়েছে, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে পণ্য রফতানিতে আয় যথাক্রমে ৭ দশমিক ১৯ শতাংশ এবং ২ দশমিক ৯৩ শতাংশ কমেছে। তবে জার্মানিতে পণ্য রফতনিতে আয় ২০ দশমিক ৮১ শতাংশ বেড়েছে।

ইপিবির হালনাগাদ প্রতিবেদন থেকে জানা গেছে, ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে যুক্তরাজ্যে পণ্য রফতানিতে বাংলাদেশের আয় হয়েছে ২৮৫ কোটি মার্কিন ডলার; যা ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে ওই দেশে পণ্য রফতানির আয়ের তুলনায় ৭ দশমিক ১৯ শতাংশ কম। ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ৬ মাসে যুক্তরাজ্যে পণ্য রফতানিতে আয় হয়েছে ৩০৭ কোটি মার্কিন ডলার।

বাংলাদেশের পণ্য রফতানি আয়ের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে জার্মানি। ওই দেশে পণ্য রফতানিতে চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে আয় হয়েছে ২৮১ কোটি মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে জার্মানিতে পণ্য রফতানিতে আয় হয়েছিল ২৩৩ কোটি মার্কিন ডলার। অর্থাৎ বছরের ব্যবধানে জার্মানিতে বাংলাদেশী পণ্য রফতানি আয় ২০ দশমিক ৮১ শতাংশ বেড়েছে।

বাংলাদেশ থেকে ফ্রান্সে পণ্য রফতানিতে ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৬ মাসে আয় হয়েছে ৯২ কোটি ৭৯ লাখ মার্কিন ডলার।

জয়পুরহাট চিনিকলে আড়াই হাজার টন চিনি উৎপাদন

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই কার্যক্রম দ্রুত এগিয়ে যাচ্ছে। গত ২৯ মাড়াই দিবসে ২ হাজার ৫১৩ মেট্রিক টন চিনি উৎপাদন করা হয়েছে। এটি হচ্ছে জয়পুরহাট চিনিকলের ৫৪তম আখ মাড়াই মৌসুম।

চিনিকল সূত্র জানায়, চলতি ২০১৬-১৭ মাড়াই মৌসুমে ৭০ হাজার মে. টন আখ মাড়াই করে ৪ হাজার ৯শ’ মে. টন চিনি উৎপাদন লক্ষ্যমাত্রা নিয়ে গত ১২ ডিসেম্বর আখ মাড়াইয়ের উদ্বোধন করা হয়। চিনি আহরণের শতকরা ধরা হয় শতকরা ৭ ভাগ। গত ১০ জানয়ারি পর্যন্ত ২৯ মাড়াই দিবসে ৩৮ হাজার ১৮৬ মেট্রিক টন আখ মাড়াই করে ২ হাজার ৫১৩ মেট্রিক টন চিনি উৎপাদন করা সম্ভব হয়েছে। চিনি আহরণের শতকরা হার হচ্ছে ৬ দশমিক ৬৮ ভাগ। গত ২০১৫-১৬ মাড়াই মৌসুমে ৪৪ হাজার ৩০৫ মে. টন আখ মাড়াই করে ৩ হাজার ৪২ মে. টন চিনি উৎপাদন করা হয়েছিল। এবার আখের মূল্য মিলগেটে প্রতি কুইন্টাল ২৭৫ টাকা এবং বাইরের আখ ক্রয় কেন্দ্রে ২৬৮ টাকা নির্ধারণ করা হয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
যোগাযোগে বিপ্লব ॥ উড়াল ও পাতাল রেল আসছে         ই-কমার্সের সঙ্গে যুক্তদের নিবন্ধন করতে হবে         চট্টগ্রামে টিকা নিলেন সাড়ে ৩ লাখ মানুষ         টিকে থাকার লড়াই আজ বাংলাদেশ উইন্ডিজের         ওসিসহ ৫ জনকে বরখাস্তের নির্দেশ হাইকোর্টের         ‘না করলে সময়ক্ষেপণ স্ট্রোক হলেও বাঁচবে জীবন’         চট্টগ্রামে ফ্লাইওভারগুলোর অবস্থা ঝুঁকিপূর্ণ         কুমিল্লাকাণ্ডে ইন্ধনদাতা ১০ প্রভাবশালী যেকোন সময় গ্রেফতার         নতুন ধরনের ইয়াবা ভয়ঙ্কর         সেগুনবাগিচার হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর লাশ উদ্ধার         পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরি উদ্ধারে ধীরগতি         নদীভাঙ্গনে ভিটেহারারা খুঁজে পেয়েছেন নতুন ঠিকানা         সাম্প্রদায়িক গোষ্ঠীকে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করতে হবে         ক্লাউড সেবার বিস্তারে হুয়াওয়ের নতুন সহযোগী যারা         আসন্ন শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে : প্রধানমন্ত্রী         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭৩         ‘দুই মাসের মধ্যে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধন নিতে হবে’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬, শনাক্ত ২৯৪         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের