রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৩২ থেকে ৪৮ দলের বিশ্বকাপ

  • ২০২৬ আসর থেকে কার্যকর, চূড়ান্ত অনুমোদন ফিফার

স্পোর্টস রিপোর্টার ॥ ফিফার মসনদে আসার পর জিয়ান্নি ইনফান্টিনো বলেছিলেন, ৪৮ দলের বিশ্বকাপ করতে চান তিনি। কথা মতো কাজও শুরু করে দেন ফুটবলের সর্বোচ্চ সংস্থার সভাপতি। অবশেষে তার ইচ্ছা আর স্বপ্নের সঙ্গে সম্মতি জানিয়েছে ফিফার কার্যনির্বাহী কমিটি।

মঙ্গলবার ফিফার বিশেষ বৈঠকে বিশ্বকাপের পরিধি বাড়ানোর সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে পাস হয়েছে। তার মানে ২০২৬ বিশ্বকাপ থেকে ৩২ দলের পরিবর্তে খেলবে ৪৮টি দেশ। অবশ্য পরের দুটি বিশ্বকাপ (২০১৮ ও ২০২২) হবে ৩২ দলের। বর্তমান ফরমেটে ফিফার ছয়টি কনফেডারেশন থেকে ৩১টি দলকে বাছাইপর্ব পেরিয়ে চূড়ান্ত পর্বে আসতে হয়। স্বাগতিকরা সরাসরি খেলার সুযোগ পায়। উয়েফা (ইউরোপ) থেকে ১৩টি, এএফসি (এশিয়া) থেকে ৪ অথবা ৫টি, কাফ (আফ্রিকা) থেকে ৫টি, কনকাকাফ (উত্তর, মধ্য আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চল) থেকে ৩ অথবা চারটি, ওএফসি (ওশেনিয়া) থেকে ০ অথবা ১টি এবং কনমেবল (দক্ষিণ আমেরিকা) থেকে ৪ অথবা ৫টি দল বিশ্বকাপে খেলার সুযোগ পায়। উয়েফা ও কাফ ছাড়া বাকি চারটি কনফেডারেশনের শেষ দলটি প্লে-অফে নির্ধারিত হয়। নতুন ফরমেটে কোন অঞ্চল থেকে কতটি দল হবে তা এখনও জানা যায়নি। তবে নতুন ফরমেটের খেলার ধরন সম্পর্কে বিশ্বমাধ্যমে বেশ কিছু তথ্য জানা গেছে। বর্তমানে ৩২ দলের অংশগ্রহণে হয়ে আসছে বিশ্বকাপ ফুটবল। যেখানে আটটি গ্রুপে ভাগ হয়ে খেলে থাকে দলগুলো। নতুন নিয়মে বিশ্বকাপ হতে যাওয়ায় পরিবর্তন আসবে। ৪৮ দলের বিশ্বকাপে গ্রুপ হবে ১৬টি। প্রতি গ্রুপে থাকবে তিনটি করে দল। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল পরের নকআউট রাউন্ডে উঠবে। গ্রুপ পর্বের ম্যাচের জন্য নতুন নিয়মও এসেছে। গ্রুপ পর্বে আগের বিশ্বকাপগুলোতে ম্যাচ ড্র হলে পয়েন্ট ভাগাভাগি হতো। তবে নতুন নিয়মে ড্র ম্যাচ বলে কিছু থাকবে না। নির্ধারিত ৯০ মিনিটের খেলা ড্র হলে, পরে পেনাল্টি শূট আউটে নিষ্পত্তি হবে ফলাফল। নতুন ফরমেটে টুর্নামেন্টে ম্যাচের সংখ্যা ৬৪টি থেকে বেড়ে ৮০টি হবে। তবে চ্যাম্পিয়ন দলকে মাত্র সাতটি ম্যাচই খেলতে হবে।

১৬ গ্রুপ থেকে দুটি করে দল নকআউট পর্বে চলে যাবে। তারপর থেকে আগের মতোই ৩২ দলের লড়াই। দল বাড়ানোর পক্ষে যুক্ত দেখিয়ে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্টিনো বলেন, এতে করে আমরা এখনকার মতো ৩২ দলেরই একটা স্বাভাবিক বিশ্বকাপ করতে পারব। কিন্তু উৎসবে অংশ নিতে পারবে ৪৮টি দল। ফিফা বস আগেই স্বপক্ষে যুক্তি তুলে ধরেছিলেন। বলেছিলেন, সিদ্ধান্তটি হবে ইতিবাচক। আমি মনে করি না এটা বিশ্বকাপের গুণাগুণ নষ্ট করবে।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল