সোমবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেরা প্রমীলা ফুটবলার কার্লি লয়েড, কোচ রানিয়েরি

সেরা প্রমীলা ফুটবলার কার্লি লয়েড, কোচ রানিয়েরি

বর্ষসেরা গোল মালয়েশিয়ার সুবরির, বর্ষসেরা একাদশে রিয়াল-বার্সার আধিক্য, ফিফার অনুষ্ঠান আলোকিত করেন কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনা, ব্রাজিলের রোনাল্ডোরা

স্পোর্টস রিপোর্টার ॥ ২০১৬ সালে বিভিন্ন বিভাগে সেরাদের নাম ঘোষণা করেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। সোমবার রাতে জুরিখে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল এ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। ৩৪.৫৪ শতাংশ ভোট পেয়ে ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ নির্বাচিত হয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। দ্বিতীয় হওয়া লিওনেল মেসি পেয়েছেন ২৬.৪২ শতাংশ ভোট। তৃতীয় হওয়া এ্যান্টোনিও গ্রিজম্যানের বাক্সে জমা পড়েছে ৭.৫৩ শতাংশ ভোট।

মেয়েদের বিভাগে জার্মান মিডফিল্ডার মেলানি বেহরিনগের ও ব্রাজিলের ফরোয়ার্ড মার্তাকে পেছনে ফেলে বর্ষসেরা নারী ফুটবলারের পুরস্কার জিতেছেন যুক্তরাষ্ট্রের মিডফিল্ডার কার্লি লয়েড। বর্ষসেরা ফুটবলার নির্ধারণে সমান ২৫ শতাংশ করে অবদান রাখেন ফুটবল বিশ্বের সব জাতীয় দলের অধিনায়ক, কোচ, বিশ্বজুড়ে ফিফা নির্বাচিত সাংবাদিক ও অনলাইনে ফুটবলপ্রেমীরা। লয়েড পেয়েছেন ২০.৬৮ শতাংশ ভোট। মার্তা ও মেলানি পেয়েছেন যথাক্রমে ১৬.৬০ ও ১২.৩৪ শতাংশ ভোট।

ফুটবল বিশ্বকে চমকে লিচেস্টার সিটিকে ইংলিশ প্রিমিয়ার লীগের চ্যাম্পিয়ন করানোর মূল কারিগর ক্লাওডিও রানিয়েরি ফিফা বর্ষসেরা কোচের পুরস্কার পেয়েছেন। অনুষ্ঠানে বর্ষসেরা কোচ হিসেবে রানিয়েরির নাম ঘোষণা করেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী অধিনায়ক ও সাবেক কোচ কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনা। রিয়াল মাদ্রিদকে তিনটি শিরোপা জেতানো জিনেদিন জিদান ও পর্তুগালকে ইউরো চ্যাম্পিয়ন করানো ফার্নান্ডো সান্টোসকে হারিয়ে পুরস্কারটি জেতেন এই ইতালিয়ান কোচ। জিদান দ্বিতীয় ও সান্টোস তৃতীয় হন। ২০১৪-১৫ মৌসুমে কোনরকমে অবনমন এড়ানো লিচেস্টার রানিয়েরির অধীনে গত মৌসুমের শুরু থেকেই একের পর এক চমক দেখাতে শুরু করে। পুরো মৌসুমে লীগে মাত্র তিনটি ম্যাচে হারা দলটি সাফল্যের ধারাবাহিকতা ধরে রেখে প্রথমবারের মতো ইপিএলে চ্যাম্পিয়ন হওয়ার ইতিহাস গড়ে। লীগের চলতি মৌসুমে লিচেস্টার ভাল করতে না পারলেও চ্যাম্পিয়ন্স লীগে অভিষেক আসরেই দারুণ খেলছে তারা। গ্রুপ পর্বে এক ম্যাচ হাতে রেখেই নকআউট পর্বে ওঠে তারা। মেয়েদের ফুটবলের সেরা কোচ নির্বাচিত হয়েছেন জার্মানিকে রিও অলিম্পিকের স্বর্ণ জেতানো সিলভিয়া নাইড।

ফিফা ফেয়ার প্লে পুরস্কার দেয়া হয়েছে কলম্বিয়ার এ্যাটলেটিকো ন্যাসিওনালকে। মর্মান্তিক বিমান দুর্ঘটনায় অধিকাংশ খেলোয়াড় হারানো ব্রাজিলের ক্লাব চাপেকোয়েন্সকে কোপা সুদামেরিকানার চ্যাম্পিয়ন ঘোষণা করার সুপারিশ করে ক্লাবটি। ফিফা বর্ষসেরা গোলের পুরস্কার ‘পুসকাস এ্যাওয়ার্ড’ জিতেছেন মালয়েশিয়ার মিডফিল্ডার মোহাম্মদ ফাইজ সুবরি। ফিফা ডটকমে ফুটবলপ্রেমীদের দেয়া ভোটে সেরা হওয়া ফাইজ সুবরির নাম ঘোষণা করেন ব্রাজিলের বিশ্বকাপ জয়ী ফরোয়ার্ড রোনাল্ডো। মালয়েশিয়া সুপার লীগে পেহাংয়ের বিরুদ্ধে পেনাংয়ের এই মিডফিল্ডারের অনেক দূর থেকে নেয়া ডান পায়ের শটটি হঠাৎ ডানদিকে অনেকখানি বাঁক খেয়ে দূরের পোস্ট ঘেঁষে জালে জড়ায়। তিনজনের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন ব্রাজিলের এ্যাটাকিং মিডফিল্ডার মারলোনে ও ভেনিজুয়েলার মহিলা মিডফিল্ডার দানিয়ুস্কা রড্রিগুয়েজ।

২০১৬ সালের ফিফা ফিফপ্রো বর্ষসেরা একাদশে আধিপত্য দেখা গেছে স্পেনের জনপ্রিয় দুই ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সিলোনা ফুটবলারদের। রিয়াল থেকে সর্বোচ্চ পাঁচজন খেলোয়াড় জায়গা পেয়েছেন। তারা হলেন- পর্তুগীজ ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, জার্মান মিডফিল্ডার টনি ক্রুস, ক্রোয়েশিয়ার মিডফিল্ডার লুকা মডরিচ, ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলো ও স্পেনের ডিফেন্ডার সার্জিও রামোস। বার্সিলোনা থেকে আছেন চারজন। এরা হলেন- আর্জেন্টিনার ফরোয়ার্ড লিওনেল মেসি, স্পেনের মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা, উরুগুয়ের ফরোয়ার্ড লুইস সুয়ারেজ ও স্পেনের মিডফিল্ডার জের্রা পিকে। একাদশের বাকি দুই সদস্য হলেন জুভেন্টাসের ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানিয়েল আলভেস ও বেয়ার্ন মিউনিখের জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নিউয়ের। সংক্ষিপ্ত তালিকায় থাকা ৫৫ জন ফুটবলার থেকে ফিফা ফিফপ্রো বর্ষসেরা একাদশ ২০১৬ বেছে নেয়া হয়েছে ৪-৩-৪ ফর্মেশনে।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর