মঙ্গলবার ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নরসিংদীতে দালালের কবলে হাসপাতাল ॥ নাজেহাল রোগী

মোস্তফা কামাল সরকার, নরসিংদী ॥ সদর হাসপাতালসহ জেলার সব ক’টি হাসপাতালই চালায় মূলত সংঘবদ্ধ দালালরা। হাসপাতালগুলোর সব জায়গায় এদের অবাধ বিচরণ। হাসপাতালের গেট, জরুরী বিভাগ, অপারেশন থিয়েটার, আউটডোর কোথায় নেই এরা?

রোগী এলেই তারা হামলে পড়ে। তাদের কাজই হচ্ছে রোগী ভাগিয়ে ক্লিনিকে নিয়ে যাওয়া। ওষধ কিনতে হলেও তাদের পছন্দের দোকান থেকে কিনতে হয়। হাসপাতালগুলোতে তাদের দোর্দ- প্রতাপ। দালালদের ওপর হাসপাতাল প্রশাসনের কোন নিয়ন্ত্রণ নেই।

দালালদের মদদ যোগায় হাসপাতালেরই দুর্নীতিবাজ ডাক্তার ও কর্মচারী। ফলে দালাল চক্রের কাছে সাধারণ রোগীরা জিম্মি। প্রশাসনিক অযোগ্যতা, সীমাহীন দুর্নীতি, এক শ্রেণীর কর্মচারীর স্বেচ্ছাচারিতায় নরসিংদী জেলার সব হাসপাতাল চিকিৎসা কার্যক্রম বিপর্যস্ত হয়ে পড়েছে।

বাইরে থেকে হাসপাতাল সুন্দর দেখালেও ভিতরের পরিবেশ অস্বাস্থ্যকর। হাসপাতালের গেট, জরুরী বিভাগ, আউটডোর, অপারেশন থিয়েটার, ওয়ার্ড সব জায়গাতেই দালাল ঘুরে বেড়ায়। হাসপাতালে ভর্তি, আউটডোরে চিকিৎসা, ওষুধ কেনা অস্ত্রোপচার, প্যাথলজিক্যাল টেস্ট সব কিছুই দালালের মাধ্যমে করতে হয়। রোগীরা হাসপাতালে এলেই দালালরা ভিড় করে।

প্রথমে তারা প্রভাবিত করার চেষ্টা করে ক্লিনিকে ভর্তি করানোর জন্য। শহরে গজিয়ে উঠেছে ব্যাঙের ছাতার মতো অজস্র ক্লিনিক। কমিশনের ভিত্তিতে এসব দালাল ক্লিনিকগুলোর এজেন্ট হিসাবে কাজ করে। ভুলিয়ে ভালিয়ে কিংবা জোর করে কখনও বা হুমকি দিয়ে ক্লিনিকে নেয়া সম্বব না হলেও দালালদের হাত থেকে নিস্তার নেই।

হাসপাতালে ভর্তিসহ চিকিৎসা করাতে হয় তাদের মাধ্যমেই। যে কোন অপারেশনের ক্ষেত্রেও রোগী বা তার আত্মীয় স্বজনদের চুক্তিবদ্ধ হতে হয় দালালদের সঙ্গে। অপারেশন থিয়েটারের সামনে দাঁড়িয়ে থাকে এরা। অপারেশনের সময় প্রয়োজনীয় ওষুধও দালালদের পছন্দের দোকান থেকে বেশি দামে কিনতে হয়।

দূর দূরান্ত থেকে আসা অসহায় রোগীরাই মূলত তাদের শিকার। সংঘবদ্ধ দালালদের বিরুদ্ধে অনেকেই প্রতিবাদ করতে সাহস পায় না। অধিকাংশ দালাল হাসপাতালের কর্মচারী না হয়েও কাজ করে কর্মচারীর মতো। কাজ শেষে তারা টাকা দাবি করে।

তাছাড়া কোন জখমী হাসপাতালে ভর্তি হলে দালাল ছাড়া সার্টিফিকেট প্রদান হয় না বলেও অভিযোগ রয়েছে। সিভিল সার্জন ডাঃ সুলতানা রাজিয়া হাসপাতালগুলোতে দালালদের অবাধ বিচরণের কথা স্বীকার করে বলেন, দালালরা স্থানীয় এবং প্রভাবশালী মহলের ছত্রছায়ায় থেকে দালালী করার কারণে বিভিন্ন এলাকা থেকে আগত রোগী সঠিক চিকিৎসা সেবা পাচ্ছে না । অপরদিকে হাসপাতালে কর্তব্যরত চিকিৎসকরা তাদের কিছু বলতে সাহস পায় না। উপরন্তু দালালরা হাসপাতালের চিকিৎসকদের হুমকি প্রদর্শন করে থাকে।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন