শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টুকরো খবর

খুলনায় উন্নয়ন মেলার জন্য ব্যাপক আয়োজন

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ সোমবার থেকে ১১ জানুয়ারি পর্যন্ত খুলনা সার্কিট হাউজ মাঠে অনুষ্ঠিত হবে তিন দিনব্যাপী উন্নয়ন মেলা-২০১৭। এ উপলক্ষে শনিবার বেলা সাড়ে ১১টায় সার্কিট হাউজের সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। জেলা প্রশাসক নাজমুল আহসান এ সম্পর্কে বিস্তারিত উল্লেখ করে বলেন, উন্নয়ন মেলা আয়োজনে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। সোমবার বিকেল ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেলা উদ্বোধন করবেন। এর আগে সকাল ১০টায় নগরীর শিববাড়ি মোড় থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে মেলা প্রাঙ্গণে এসে শেষ হবে। মেলায় খুলনার বিভিন্ন সরকারী ও বেসরকারী দফতরের বিগত ৮ বছরে সরকারের গৃহীত বহুমুখী উন্নয়ন কার্যক্রম তুলে ধরা হবে। এতে প্রায় একশ’টি স্টল থাকবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। ২০২১ সালের মধ্যে দারিদ্র্যমুক্ত মধ্যম আয়ের দেশ গড়ার অঙ্গীকার পূরণে ইতোমধ্যে সরকারী-বেসরকারী দফতরের গৃহীত উন্নয়ন কার্যক্রমের প্রচারের লক্ষ্যে এ মেলা আয়োজন করা হচ্ছে। মেলায় প্রতিদিন সেমিনার, লোকসংগীত ও সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে। ভিডিও চিত্রে মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক চলচ্চিত্র প্রদর্শন ছাড়াও বিভিন্ন উন্নয়ন কার্যক্রমের প্রদর্শনী থাকবে।

বিজ্ঞান জাদুঘরের সুবর্ণজয়ন্তীতে সেমিনার

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ৭ জানুয়ারি ॥ ফরিদপুরে বিজ্ঞানভিত্তিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সুবর্ণজয়ন্তী উপলক্ষে এ সেমিনারের আযোজন করা হয়। শনিবার সকাল ১০টায় জাতীয় বিজ্ঞান ও জাদুঘর এবং জেলা প্রশাসনের আয়োজনে এ সেমিনারটি জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। সেমিনারের মূল প্রতিপাদ্য ছিল জাতীয় উন্নয়নে বিজ্ঞান ও প্রযুক্তি, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ভূমিকা ও আমাদের প্রত্যাশা। একই সঙ্গে বিজ্ঞানবিষয়ক কুইজ প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া। সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহকারী কিউরেটর মোহসীন মোল্লা। আলোচনায় অংশ নেনÑ ফরিদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মনিরুজ্জামান, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহকারী কিউরেটর এসএম আবু হান্নান, সরকারী সারদা সুন্দরী কলেজের অধ্যাপক কাজী সাইফুদ্দিন আল মাহমুদ প্রমুখ।

প্রতারক গ্রেফতার

নিজস্ব সংবাদদাতা, জয়পুরহাট, ৭ জানুয়ারি ॥ বিমান বাহিনীর সদস্য পরিচয় দিয়ে প্রতারণার মাধ্যমে একাধিক নারীকে বিয়ে করার অভিযোগে র‌্যাব শনিবার এক প্রতারককে গ্রেফতার করেছে। সদর উপজেলার আমদই বাজারের কেন্দুল মোড় থেকে খায়রুল ইসলাম (৩৬) নামে ঐ প্রতারককে গ্রেফতার করে র‌্যাব। সে দিনাজপুর জেলার বিরামপুর উপজেলার দক্ষিণ শিবপুর গ্রামের মৃত খোদা বক্সের পুত্র। র‌্যাব তার কাছ থেকে বাংলাদেশ বিমান বাহিনীর ভুয়া পরিচয়পত্র ও একটি মোবাইল ফোন উদ্ধার করে। র‌্যাবের জয়পুরহাট ক্যাম্পের অধিনায়ক মেজর হাসান আরাফাত ঘটনার সত্যতা স্বীকার করেন। র‌্যাব জানায়, জিজ্ঞাসাবাদে আটক খায়রুল জানিয়েছে সে বিমান বাহিনীর সদস্য পরিচয় দিয়ে একাধিক নারীকে প্রতারণার মাধ্যমে বিয়ে করেছে।

বিদ্যুত সংযোগ উদ্বোধন

সংবাদদাতা,মাধবপুর,হবিগঞ্জ,৭ জানুয়ারি ॥ মাধবপুর উপজেলায় বাঘাসুরা ইউনিয়নে দাসপাড়া, বাখরনগর গ্রামে ৯১ বাড়িতে নতুন বিদ্যুত সংযোগের উদ্বোধন করা হয়েছে।। শনিবার সকালে সংসদ সদস্য এ্যাডভোকেট মাহবুব আলী সুইচ টিপে দুটি গ্রামের নতুন লাইনের বিদ্যুত সংযোগের উদ্বোধন করেন। বাঘাসুরা ইউপি চেয়ারম্যান শাহাব উদ্দিন আহম্মেদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য এ্যাডভোকেট মাহবুব আলী। আরও বক্তব্য দেন উপমহাব্যবস্থাপক মোঃ আবু তালেব, পৌর আওয়ামী লীগ সভাপতি বেনু রঞ্জন রায়, রফিকুল ইসলাম, দেবেন্দ্র রায় প্রমুখ।

অগ্নিকাণ্ড

নিজস্ব সংবাদদাতা, সান্তাহার, ৭ জানুয়ারি ॥ বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার শহর কোলের দমদমা গ্রামে অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। আগুনে পুড়ে ছাই হয়ে গেছে এক বাড়ির ১০ ঘরের সমস্ত মাল। সর্বস্বান্ত হয়ে গেছে বড় ধরনের কৃষক জালাল হোসেনের পরিবার-পরিজন। জানা গেছে, শনিবার দুপুর সোয়া একটার দিকে ওই গ্রামের কৃষক জালালের দোতলা বাড়ির ওপর তলায় রাখা খড়ে কে বা কারা আগুন লাগিয়ে দেয়। এক সময় আগুন ছড়িয়ে পড়ে বাড়ির ১০ ঘরে। এতে বাড়ির একাধিক ঘরে রাখা প্রায় দুই শত মন ধান, চাল ও সব মাল পুড়ে ছাই হয়ে যায়।

বিনামূল্যে চিকিৎসা

সংবাদদাতা, মীরসরাই, চট্টগ্রাম, ৭ জানুয়ারি ॥ মীরসরাই উপজেলার বারইয়ারহাট কমফোর্ট হাসপাতাল এ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারের উদ্যোগে দুস্থ রোগীদের মাঝে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়। শনিবার সকাল থেকে বিকেল ৫টা পর্যন্ত এ কার্যক্রম চলে। অনুষ্ঠানের প্রথম পর্বে আলোচনা সভার আয়োজন করা হয়। হাসপাতালের চেয়ারম্যান নিজাম উদ্দিনের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বারইয়ারহাট পৌর মেয়র ভিপি নিজাম উদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন- হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক খোরশেদ আলম, নির্বাহী পরিচালক সুপ্লব বণিক ননাই প্রমুখ। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে রোগীদের মাঝে চিকিৎসাসেবা প্রদান করেন- হৃদরোগ, মেডিসিন ও বাতজ্বর বিশেষজ্ঞ ডাঃ আব্দুল মোত্তালিব, হৃদরোগ, মেডিসিন ও বাতজ্বর বিশেষজ্ঞ ডাঃ শওকত আলী, রক্তনালী, বক্ষব্যাধি ও হৃদরোগ বিশেষজ্ঞ সার্জন ডাঃ সারওয়ার কামাল, ডাঃ এএসএম শরিফুল ইসলাম, মেডিসিন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ ডাঃ মোহাম্মদ রিপন।

ভিক্ষুকমুক্ত ঘোষণা

নিজস্ব সংবাদদাতা, দৌলতপুর, কুষ্টিয়া, ৭ জানুয়ারি ॥ দৌলতপুরের ৪টি ইউনিয়নকে ভিক্ষুকমুক্ত ঘোষণা করা হয়েছে। শনিবার ভিক্ষুকদের ডেকে তাদের পুনর্বাসনের প্রতিশ্রুতিসহ বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধার আশ্বাস দিয়ে ভিক্ষাবৃত্তি থেকে ফিরে আসার আহ্বান জানানো হয়। ইউনিয়ন ৪টি হোগলবাড়িয়া, দৌলতপুর, আড়িয়া ও বোয়ালিয়া। বেলা ১১টায় দৌলতপুর উপজেলা পরিষদ মিলনায়তনে ওই সকল ইউনিয়নের ১৫০ জন ভিক্ষুককে ডেকে তাদের হাতে ২০ কেজি করে চাল, ১ কেজি ডাল, ১ লিটার সয়াবিন তেল ও ২০ জন ভিক্ষুককে ১টি করে ছাগল তুলে দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জহির রায়হান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার প্রলয় চিসিম ও দৌলতপুর উপজেলা চেয়ারম্যান ফিরোজ আল মামুন। দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার তৌফিকুর রহমানের সভাপতিত্বে ভিক্ষুকমুক্ত ঘোষণা সভায় বক্তব্য রাখেন হোগলবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান সেলিম চৌধুরী ও দৌলতপুর প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাইদুর রহমান।

নাটোরে ৭৮ পরিবার আলোকিত

নিজস্ব সংবাদদাতা, নাটোর, ৭ জানুয়ারি ॥ বাগাতিপাড়ায় ৭৮টি পরিবারের মাঝে বিদ্যুত সংযোগের উদ্বোধন করা হয়েছে। শনিবার বিকেলে উপজেলার ভাটোপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে আয়োজিত উদ্বোধনী সভায় নতুন বিদ্যুত সংযোগের উদ্বোধন করেন সংসদ সদস্য আবুল কালাম আজাদ এমপি। এ সময় উপস্থিত ছিলেন নাটোর পল্লী বিদ্যুত অফিস-২ এর জিএম নিতাই কুমার কুন্ডু, দয়ারামপুর ইউনিয়নের চেয়ারম্যান মাহবুর ইসলাম মিঠু, খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ফয়সাল আহমেদ প্রমুখ।

গুরু বনভান্তের ৯৮তম জন্মবার্ষিকী

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি, ৭ জানুয়ারি ॥ পার্বত্যাঞ্চলের বৌদ্ধ ধর্মাবলম্বীদের পরম শ্রদ্ধাভাজন পরিনির্বণপ্রাপ্ত ধর্মীয় গুরু বনভান্তের রবিবার ৯৮তম জন্মবার্ষিকী। তিনি ১৯২০ সালের এই দিনে রাঙ্গামাটির মগবানের মোরঘোনা গ্রামে জন্মগ্রহণ করেন। এ উপলক্ষে রাজ বনবিহার ও তার ভক্তবৃন্দরা তিন পার্বত্য জেলায় সপ্তাহব্যাপী কর্মসূচী পালন করছে। কর্মসূচীর মধ্যে রয়েছে- ত্রিপিটক র‌্যালি , মঙ্গল প্রদীপ প্রজ্বলন, তার দেশনা নিয়ে আলোচনা সভা, প্রার্থনা অনুষ্ঠান ইত্যাদি।

মাদকাসক্ত কাউন্সিলরসহ আটক ৩

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ বাঘা উপজেলায় মাদক সেবনের অপরাধে পৌর কাউন্সিলরসহ তিনজনকে আটক করে পুলিশ। শুক্রবার রাতে বাঘা উপজেলার আলাইপুর এলাকা থেকে তাদের আটক করা হয়। শনিবার আদালতের মাধ্যমে তাদের জেলহাজতে পাঠানো হয়েছে। পুলিশ জানায়, শুক্রবার রাতে ফেনসিডিল সেবনের সময় চারঘাট পৌরসভার কাউন্সিলর ও বাবুপাড়া গ্রামের রাজু আহম্মেদ, একই গ্রামের নয়ন সরকার এবং কাঁকড়ামারি এলাকার মাসুদ সরকারকে আটক করা হয়।

পানিতে পড়ে শিশুর মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, আমতলী, বরগুনা, ৭ জানুয়ারি ॥ আমতলী উপজেলার গুলিশাখালী গ্রামে দুই বছরের শিশু শুভর শনিবার সকালে পানিতে পড়ে মৃত্যু হয়েছে। জানা গেছে, গুলিশাখালী গ্রামের রিপন রায়ের ছেলে শুভ শনিবার সকালে সকলের অজান্তে পুকুরে পড়ে যায়। অনেক খোঁজাখুঁজির পরে শিশুটিকে পুকুরে ভাসতে দেখে উদ্ধার করে আমতলী স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে। হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক শিশুকে মৃত ঘোষণা করেন।

বস্তাভর্তি রামদাসহ চার যুবক গ্রেফতার

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ৭ জানুয়ারি ॥ মহিপুর থানা পুলিশ বস্তাভর্তি রামদাসহ সজিব, আল-আমিন, সাইফুল, রাসেলকে গ্রেফতার করেছে। আমখোলা-আলীপুর সড়ক থেকে শুক্রবার রাত নয়টার দিকে এদের এ পরিমাণ দেশীয় অস্ত্র ও একটি ছোরাসহ গ্রেফতার করা হয়েছে। মোটরসাইকেলযোগে এ পরিমাণ অস্ত্র নিয়ে যাওয়ার সময় পুলিশ চ্যালেঞ্জ করে এদের আটক করে।

কসবায় মন্দিরের কমিটি নিয়ে দ্বন্দ্ব ॥ ১৪৪ ধারা

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া ॥ কসবার কুটি জগন্নাথ মন্দিরের বর্তমান ও সাবেক কমিটির দ্বন্দ্বের জের ধরে শনিবার সন্ধ্যা থেকে স্থানীয় প্রশাসন ১৪৪ ধারা জারি করেছে। পুলিশ জানায়, মন্দিরের বর্তমান কমিটির তুলশী পদ সাহার সঙ্গে পুরনো কমিটি মনকোষ সাহার বিরোধ হয়। এ নিয়ে মন্দিরের ভেতর সন্ধ্যায় হাতাহাতি ও ধাওয়া, পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এ পরিস্থিতিতে শৃঙ্খলা রক্ষায় উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসিনা ইসলাম পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ১৪৪ ধারা জারি করেন।

র‌্যাবের গাড়ি উল্টে ৬ সদস্য আহত

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ৭ জানুয়ারি ॥ কলাপাড়া-পটুয়াখালী সড়কের বান্দ্রা এলাকায় র‌্যাবের একটি গাড়ি মোড় ঘুরতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে পড়লে র‌্যাবের ছয় সদস্য জখম হয়েছে। এর মধ্যে দু’জন গুরুতর জখম হয়েছে। আহতরা হচ্ছেন নজরুল ইসলাম, দেলোয়ার হোসেন, শাহজাহান আলী, রাসেদ মিয়া, হুমায়ুন। সবাইকে প্রথমে কলাপাড়া হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। পরে বরিশাল শেবাচিমে প্রেরণ করা হয়। শনিবার সকাল ৭টার দিকে কুয়াকাটায় যাওয়ার সময় এ দুর্ঘটনা ঘটে। র‌্যাব সদস্যরা স্বরাষ্ট্রমন্ত্রীর প্রোগ্রামে কুয়াকাটায় যাচ্ছিল বলে জানা গেছে।

টেকনাফে আসামি ছিনতাই

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ টেকনাফে ডাকাত মিজানকে পুলিশের কাছ থেকে ছিনিয়ে নিয়ে গেছে সন্ত্রাসীরা। এ সময় পুলিশের সঙ্গে সন্ত্রাসীদের সংঘর্ষ বাধে। পুলিশ আত্মরক্ষার্থে এক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। শুক্রবার রাতে হোয়াইক্যং ঝিমংখালীতে এ ঘটনা ঘটে। জানা যায়, হোয়াইক্যং পুলিশ ফাঁড়ির আইসি (এসআই) রিপনের নেতৃত্বে পুলিশ ঝিমংখালী গ্রামে অভিযান চালিয়ে মৃত সুলতান আহমদের পুত্র ওয়ারেন্টভুক্ত আসামি কুখ্যাত ডাকাত মিজানুর রহমানকে আটক করে ফেরার পথে স্থানীয় সন্ত্রাসীরা পুলিশের ওপর চড়াও হয়ে আসামি মিজানকে ছিনিয়ে নেয়। এ নিয়ে পুলিশ-সন্ত্রাসী সংঘর্ষ বাধে। পুলিশের লাঠিচার্জে স্থানীয় কয়েক দোকানদার ও পথচারী আহত হয়। সেই সঙ্গে তিন পুলিশ সদস্যও আহত হয়েছে।

দুই কারখানায় অগ্নিকাণ্ড

নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ৭ জানুয়ারি ॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জে দুটি কাগজ তৈরি (বোট মিল) কারখানায় অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। আগুনে মেশিনারিজসহ কাগজ পুড়ে ব্যাপক ক্ষতি হয়েছে। শনিবার সকালে উপজেলার মঠেরঘাট এলাকায় শীতলক্ষ্যা বোট মিল ও মায়ের দোয়া বোট মিলে এ অগ্নিকা-ের ঘটনা ঘটে। জানা গেছে, উপজেলার মঠেরঘাট এলাকায় শীতলক্ষ্যা নদীর পাশেই শীতলক্ষ্যা বোট মিল ও মায়ের দোয়া বোট মিল রয়েছে। দুটি মিলে শতাধিক শ্রমিক রয়েছে। এছাড়া মিল দুটি পাশাপাশি। সকালে হঠাৎ করে শীতলক্ষ্যা বোট মিলের এক পাশ থেকে আগুনের সূত্রপাত হয়। এ সময় মুহূর্তের মধ্যে আগুন ওই দুটি মিলেই ছড়িয়ে পড়ে।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে