বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বগুড়ায় কিশোরীদের পিঠা উৎসবে মিলনমেলা

সমুদ্র হক ॥ নয়নপুরি পিঠা। ধৈর্য পিঠা। দুধ চক্র পিঠা। চিরুণী পিঠা। ঝিনুক পিঠা। উট পিঠা। মনময়ূরী পিঠা... প্রজন্মের কিশোরীরা নিজেরা পিঠা বানিয়ে আরও যে কত নাম দিয়েছে। এই কিশোরীরা পিঠাকে ঘিরেই বাঙালীর গভীরের চিরন্তন সংস্কৃতি তুলে ধরেছে। যা দেখে প্রবীণদের বলতেই হয়েছে- এই প্রজন্ম দেশের সম্মান হিমালয়সম চূড়ায় পৌঁছে দেবে। শনিবার বগুড়া সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় (ভিএম স্কুল) প্রাঙ্গণে শিশু ও কিশোরী শিক্ষার্থীরা এমনই পিঠার মিলনমেলা বসিয়েছিল।

প্রতিটি শ্রেণীর, স্কুলের স্বাউট ও গার্লস গাইডের স্টল ছিল পিঠা উৎসব মেলায়। স্টলগুলোতে গিয়ে মনে হলো- বাহারী ও নকশী পিঠাগুলো হাসি দিয়ে মিটিমিটি নয়ন মেলে আছে। শিশু কিশোরীরা প্রাণের উচ্ছ্বাসে কে কিভাবে কোন পিঠা বানিয়েছে কোন পিঠার নাম কি ভাবে এলো তার বর্ণনা দিচ্ছে। ছাত্রীদের আব্দারে মমতায় মাখা এমন পিঠা উৎসবের আয়োজন করেন স্কুলের প্রধান শিক্ষক রাবেয়া খাতুন। বললেন, একাডেমিক পাঠের বাইরে শিক্ষার্থীদের মননশীলতা ক্রিয়েটিভিটি, ইমাজিনেশন বাড়াতে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। গুরুত্ব দেয়া হয় ছাত্রীদের এক্সট্রা কারিকুলাম এ্যাকটিভিটিজকে। যাতে তারা আগামীর পথে এগিয়ে যেতে পারে। এই পিঠা মেলার সঙ্গে স্কুলের মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানে আয়োজন করা হয়। যেখানে শিক্ষার্থীরা গান কবিতা আবৃত্তি নাটক নাচ পরিবেশন করে। পিঠা মেলাকে ঘিরেই বই পড়া প্রতিযোগিতা থাকে। এতে সহযোগিতা দেয় বিশ্বসাহিত্য কেন্দ্র। পিঠা উৎসবে স্টলের সুন্দর নামগুলো ছাত্রীদের দেয়া। যেমন পিঠা প্রীতি, রসের পিঠা বাড়ি, পিঠার উনুন, পিঠার হাড়ি...নানা নাম। পিঠার নাম নয়নপুরি হলো কেন! এ প্রশ্নে নবম শ্রেণীর রাফিয়া বললে, দেখছেন না পিঠা নয়ন মেলে আছে তাই নয়নপুরি। একেবারে নিজস্ব বুদ্ধিতে ঝটপট উত্তর। আগের রাতে নানী ও মা তাকে হাতেকলমে পিঠা বানানো শিখিয়েছেন। সে ফুল পিঠা, ডিম সুজি মিষ্টি ও ঝাল কুশলী পিঠা এনেছে।

শীর্ষ সংবাদ:
সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত