শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাশরাফিদের টি২০ পরীক্ষা শুরু আজ

মাশরাফিদের টি২০ পরীক্ষা শুরু আজ
  • নেপিয়ারে স্বাগতিক নিউজিল্যান্ডের সঙ্গে তিন ম্যাচের সিরিজের প্রথম টি২০ বাংলাদেশ সময় দুপুর ১২টায়

মোঃ মামুন রশীদ ॥ আজ নতুন পরীক্ষা শুরু মাশরাফি বিন মর্তুজাদের। ইতোমধ্যেই সফরকারী বাংলাদেশ দল চরম অভিজ্ঞতা লাভ করেছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে। স্বাগতিক নিউজিল্যান্ড ঘরের মাঠে কেমন অপ্রতিরোধ্য ও প্রচণ্ড শক্তিধর সেই প্রমাণ তারা দিয়েছে বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে। এবার ক্ষুদ্রতম ফরমেট টি২০ সিরিজে কিউইদের বিরুদ্ধে নামতে হবে মাশরাফিদের। এই যুদ্ধে দলের সঙ্গে নেই নির্ভরযোগ্য ও অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহীম। এছাড়া টি২০ দলে আছে বেশ কয়েকটি পরিবর্তন। সেই দল নিয়ে এবার প্রথম ম্যাচে নেপিয়ারের ম্যাকলিন পার্কে। বাংলাদেশ সময় দুপুর ১২টায় ম্যাচটি শুরু হবে। নতুন বছরের প্রথম আন্তর্জাতিক ম্যাচে গত বছরের আক্ষেপ ভুলে দারুণ কিছু করার প্রত্যাশা নিয়েই মাঠে নামবে বাংলাদেশ দল।

ওয়ানডে বিশ্বকাপের রানার্সআপ নিউজিল্যান্ড ওয়ানডে সিরিজে টানা দুইবার বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশের লজ্জা বরণ করেছিল। সেটার প্রতিশোধ নিজেদের মাটিতে নিয়ে নিয়েছে। ওয়ানডে ক্রিকেটে কিউইদের বিরুদ্ধে অনেক জয় থাকলেও এখন পর্যন্ত টি২০ ক্রিকেটে নিউজিল্যান্ডকে কখনও হারাতে পারেনি বাংলাদেশ দল। এর আগে চারবার পরস্পরের বিরুদ্ধে টি২০ খেলেছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। সব ম্যাচই হয়েছে ভিন্ন ভিন্ন ভেন্যুতে। এর মধ্যে বিশ্বকাপে দু’বার এবং বাকি দুইবার মোকাবেলা হয়েছে দ্বিপাক্ষিক টি২০ সিরিজে। প্রথমবার ২০১০ সালে হ্যামিল্টনে ৩ ফেব্রুয়ারি হওয়া ম্যাচে ১০ উইকেটে, ২০১২ টি২০ বিশ্বকাপে পাল্লেকেলেতে ২১ সেপ্টেম্বর ৫৯ রানে, ২০১৩ সালের ৬ নবেম্বর ঢাকায় ১৫ রানে এবং সর্বশেষ ২০১৬ টি২০ বিশ্বকাপে কলকাতায় ৭৫ রানে বিধ্বস্ত হয়েছে বাংলাদেশ দল। এবারই প্রথম একটি পূর্ণাঙ্গ টি২০ সিরিজ হতে যাচ্ছে দু’দলের। কিন্তু ঘরের মাটিতে স্বাভাবিকভাবে শক্তিমত্তায় বিস্তর ফারাক নিয়ে পিছিয়ে আছে বাংলাদেশ আর পরিসংখ্যানও বলছে টি২০ ফরমেটে কিউইদের বিরুদ্ধে কখনও দাঁড়াতেই পারেননি মাশরাফিরা। আর এখন দীর্ঘ আড়াই বছর পর ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার মতো লজ্জা ও ক্ষতটাও আছে। ওয়ানডে সিরিজে দলের দুর্বলতা এবং বিদেশের মাটিতে দলের দৈন্যদশাটা স্পষ্ট হয়ে উঠেছে। এসবই এখন বড় চ্যালেঞ্জ হবে মাশরাফিবাহিনীর জন্য।

ওয়ানডে সিরিজ হারের পর নেলসন থেকে নেপিয়ারে এসে মাত্র একদিন অনুশীলনের সুযোগ পেয়েছে সফরকারী বাংলাদেশ দল। তবে সেই অনুশীলনটাও ভেস্তে গেছে বৈরী আবহাওয়ার কারণে। সোমবার ম্যাকলিন পার্কের পাশের মাঠ নেলসন পার্কে ছিল অনুশীলন। কিন্তু বৃষ্টির কারণে সেই অনুশীলন ঠিকমতো করতে পারেননি সফরকারী দলের ক্রিকেটাররা। ব্যাটসম্যানরা নেটে নামার পরই বৃষ্টির কারণে মাঠ ছেড়ে আসতে হয়েছে। এই প্রস্তুতি ছাড়াই আজ শক্তিশালী কিউইদের মুখোমুখি হতে হবে বাংলাদেশ দলকে। টি২০ ফরমেটে খেলার জন্য নিউজিল্যান্ড দলে আছে একঝাঁক অলরাউন্ডার এবং বিস্ফোরক সব ব্যাটসম্যানে গড়া দুর্দান্ত একাদশ। ব্রেন্ডন ম্যাককুলাম অবসর নেয়ার পরও কমেনি শক্তিমত্তা বিন্দুমাত্র। ঘরোয়া টি২০ আসরে দুর্দান্ত খেলা বিধ্বংসী ব্যাটসম্যান টম ব্রুস এসেছেন দলে। তবে ওপেনার মার্টিন গাপটিল ইনজুরিতে পড়ার কারণে ছিটকে গেছেন ঠিকই, কিন্তু ওয়ানডে সিরিজে দারুণ ব্যাটিং করা তরুণ নেইল ব্রুমকে তার বদলে নেয়া হয়েছে। এছাড়া ফিরেছেন অলরাউন্ডার কোরি এ্যান্ডারসন, যার ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও আছে মাত্র ৩৬ বলে। যদিও সেটা এখন ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় অবস্থানে। তবে বোলারদের তুলোধুনো করতে দারুণ সিদ্ধহস্ত এ্যান্ডারসন শুধু ব্যাটসম্যান হিসেবেই ফিরেছেন। এছাড়া ওয়ানডেতে টর্নেডো গতির ব্যাটিং করতে পারঙ্গম, এমন প্রমাণ দিয়েছেন কলিন মুনরো। দুই নির্ভরযোগ্য স্পিনার মিচেল স্যান্টনার ও ইশ সোধি ছাড়াও অধিনায়ক কেন উইলিয়ামসন ওয়ানডেতে দেখিয়েছেন বল হাতে তার অফস্পিনটাও মারাত্মক কার্যকর। এ কারণে বাংলাদেশের জন্য বড় অগ্নিপরীক্ষা হবে টি২০ সিরিজটা।

বর্তমানে আইসিসি র‌্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ড এক নম্বর দল। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের চার নম্বর দল হয়েও তারা বাংলাদেশকে কোন পাত্তাই দেয়নি। সেদিক থেকে টি২০ র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান একেবারে তলানিতে। ১০ নম্বরে অবস্থান মাশরাফিদের, সহযোগী সদস্য দেশ আফগানিস্তানের চেয়েও এক ধাপ নিচে। অবশ্য ২০১৬ সালে বেশ ভাল নৈপুণ্য দেখিয়েছে বাংলাদেশ টি২০ ফরমেটেও। তবে বাংলাদেশ দলকে সেজন্য ভরসা করতে হবে তিন আক্রমণাত্মক ব্যাটসম্যান তামিম ইকবাল, সাব্বির রহমান ও মাহমুদুল্লাহ রিয়াদের ওপরই। আর অলরাউন্ডার সাকিব আল হাসানের কাছে চিরাচরিতভাবেই ভরসাটা থাকছে। ভাল ফল বের করে আনতে হলে এ কয়েকজনই ভরসা ব্যাটিংয়ে। তবে ওয়ানডে সিরিজে তামিম ছাড়া বাকিরা ছিলেন ব্যর্থ। সেই ব্যর্থতা কাটিয়ে ওঠাও চ্যালেঞ্জ এ কয়েকজনের।

আশার কথা হচ্ছে বোলিং বিভাগের শক্তি বৃদ্ধি পেয়েছে বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান ফেরাতে। দুই ওয়ানডে খেলে ৪ উইকেট নিয়ে তিনি পুরনো ছন্দে ফেরার ইঙ্গিতও দিয়েছেন। বিশেষ করে দ্বিতীয় ওয়ানডেতে দারুণ আঁটসাঁট বোলিং করেছেন এ কাটার মাস্টার। গত টি২০ বিশ্বকাপে নিউজিল্যান্ডের শক্তিশালী ব্যাটিং লাইনআপ মুস্তাফিজের ভয়ঙ্কর এক স্পেলে ল-ভ- হয়ে গিয়েছিল। মাত্র ২২ রানে ৫ উইকেট নেয়া মুস্তাফিজের ওপর আবারও বাড়তি প্রত্যাশা থাকবে বাংলাদেশ দলের। তবে সেই ম্যাচে ১৪৫ রানে গুটিয়ে যাওয়া কিউইরা এরপরও ৭৫ রানের বড় ব্যবধানে জয় তুলে নিয়েছিল। সেই ব্যাটিং ব্যর্থতা ভুলে দারুণ কিছু করতে হবে। ম্যাকলিন পার্কে নিউজিল্যান্ড এবং বাংলাদেশ উভয় দলের জন্যই এটা প্রথম টি২০। এ ম্যাচ দিয়েই টি২০ অভিষেক ঘটবে এ ভেন্যুর। ক্রিকেটের পাশাপাশি রাগবি খেলা হওয়া ১৯৫২ সালে তৈরি এ মাঠে এখন পর্যন্ত ১০ টেস্ট ও ৪২ ওয়ানডে হলেও এটিই প্রথম টি২০ ম্যাচ। নতুন বছরের প্রথম টি২০ ম্যাচও এটি। সেই ম্যাচে মাশরাফিরা অবিস্মরণীয় কিছু করতে পারবেন?

শীর্ষ সংবাদ:
এখন অপার সম্ভাবনা ॥ এক সময়ের অবহেলিত, বঞ্চিত দক্ষিণাঞ্চল         রায়ার ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         পেঁয়াজ আতঙ্ক কেটে গেছে, কেনার হিড়িক নেই         এটিএম জালিয়াতি কমেছে         পাত্র চাই বিজ্ঞাপন দিয়ে এক নারী হাতিয়েছে ৩০ কোটি টাকা         করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে, বেড়েছে সুস্থতা         করোনা শনাক্তে এ্যান্টিজেন ও এ্যান্টিবডি টেস্ট চালুর পরামর্শ         টিকা থেকে মাস্ক বেশি কার্যকর ॥ সিডিসি         ভারি বৃষ্টি উজানের ঢল- ধরলার পানি বিপদসীমার ওপরে         করোনা উপসর্গে ঝালকাঠিতে গৃহবধূর মৃত্যু         অপ্রতিরোধ্য গতিতে বাড়ছে মাদক পাচার, সেবন         আল্লামা আহমদ শফী আর নেই         পেঁয়াজ ভর্তি ট্রলার ভিড়েছে টেকনাফে         অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী