মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চা উৎপাদনে রেকর্ড

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি মৌসুমে চা উৎপাদনে রেকর্ড সৃষ্টি হয়েছে। গত কয়েক বছর ধরে বাম্পার উৎপাদনে দেশের চাহিদা মিটিয়ে চা রফতানি হচ্ছে। কিন্তু ভারত থেকে নিম্নমানের চা আমদানির ফলে আতঙ্কে আছেন সংশ্লিষ্টরা। চা শিল্পের মালিকদের দাবি, চা আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি না করা হলে এই শিল্প বিপর্যয়ের মুখে পড়বে। গত শনিবার পাতা তোলার মধ্য দিয়ে চলতি চা মৌসুম শেষ হয়। মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত এই ৯ মাস চা উৎপাদনের মৌসুম। চলতি মৌসুমে চা উৎপন্নের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৭ কোটি কেজি। ইতোমধ্যে লক্ষ্যমাত্রার চেয়ে ২০ ভাগ বেশি অর্জিত হয়েছে। গত মৌসুমে উৎপাদন হয়েছিল ৬ কোটি ৭০ লাখ কেজি। মৌসুম জুড়ে বৃষ্টিপাতে চা উৎপাদনে এই সুফল বয়ে এনেছে।

সিলেট লাক্কাতুরা চা বাগানের ব্যবস্থাপক সৈয়দ মাহমুদ হোসেন বলেন, একবারে বেশি বৃষ্টি হলে চা ভাল হবে না। আবার বৃষ্টি না হলেও সমস্যা হবে। তবে ২০১৬ সালে আবহাওয়া ভাল ছিল। ফলে চা ভাল হয়েছে। জলবায়ুর পরিবর্তনের ফলে আবহাওয়ার তারতম্য ঘটলেও চা শিল্পের তেমন ক্ষতি হচ্ছে না, প্রতিবছর চায়ের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। তবে পাশর্^বর্তী দেশ থেকে নিম্নমানের চা আমদানির ফলে এ দেশের চা শিল্প আজ হুমকির মুখে। বাংলাদেশ টি এস্টেট স্টাফ এ্যাসোসিয়েশনের সিনিয়র সহসভাপতি আকতার হোসেন ভুইয়া বলেন, ভারত থেকে ৩ কোটি নিম্নমানের চা আমদানি করা হয়েছে। তাহলে দেশের চা যাবে কোথায়। চা বিক্রি না হলে শ্রমিকদের বেতন কিভাবে দেয়া হবে। এদিকে একশ ৬৮ বছরের এই শিল্পকে বাঁচাতে চায়ের আমদানি বন্ধের দাবি জানিয়েছেন চা বাগানের মালিকরা। তারা বলেন, গত কয়েক বছর চা এর দাম ভাল রয়েছে। বাগানে চায়ের উৎপাদন বাড়ানোর জন্য ব্যবস্থা নেয়া হয়েছে। যার ফলে চায়ের উৎপাদন বেড়েছে। দেশে চা বাগানের সংখ্যা একশ’ ৬৬টি। গত বছর দেশের চাহিদা মিটিয়ে ১০ লাখ কেজি চা রফতানি করা হয়।

শীর্ষ সংবাদ:
হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে         বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিনহা হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনা এখনও স্পষ্ট নয়         সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ         ওসি প্রদীপসহ চার আসামিকে রিমান্ডে চায় র‌্যাব         বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন         অপরাধী সন্ত্রাসীদের দলীয় পরিচয় থাকতে পারে না         করোনা থেকে এ পর্যন্ত সুস্থ দেড় লাখের বেশি         কৃষক বাঁচাতে চায় সরকার ॥ ২৫ পাটকল পুনরায় দ্রুত চালুর উদ্যোগ         হাইকোর্টে গঠন করা হলো ৫৩ বেঞ্চ, নিয়মিত ১৮         পূর্ণাঙ্গ আন্তর্জাতিক রূপ পাচ্ছে ওসমানী বিমানবন্দর         বন্যা পরিস্থিতি এবার দীর্ঘস্থায়ী হতে পারে         এমপির সুপারিশে চাকরি নেয় লিয়াকত         ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের উপ-নির্বাচন হবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে         তরুণরাই উন্নয়নের মূল চালিকাশক্তি ॥ পলক         সাবেক স্বরাস্ট্রমন্ত্রীর হাসপাতালসহ দুই হাসপাতালকে ১১ লাখ টাকা জরিমানা         মালামাল পরিবহনে নেপালকে রেল ট্রানজিট দিচ্ছে বাংলাদেশ         করোনা ভাইরাসের ভ্যাকসিন আগে পাওয়াই এখন সরকারের মূল লক্ষ্য         শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচারকাজ শুরু হচ্ছে বুধবার         ভাদ্র মাসের বন্যা নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী        
//--BID Records