মঙ্গলবার ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চা উৎপাদনে রেকর্ড

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি মৌসুমে চা উৎপাদনে রেকর্ড সৃষ্টি হয়েছে। গত কয়েক বছর ধরে বাম্পার উৎপাদনে দেশের চাহিদা মিটিয়ে চা রফতানি হচ্ছে। কিন্তু ভারত থেকে নিম্নমানের চা আমদানির ফলে আতঙ্কে আছেন সংশ্লিষ্টরা। চা শিল্পের মালিকদের দাবি, চা আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি না করা হলে এই শিল্প বিপর্যয়ের মুখে পড়বে। গত শনিবার পাতা তোলার মধ্য দিয়ে চলতি চা মৌসুম শেষ হয়। মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত এই ৯ মাস চা উৎপাদনের মৌসুম। চলতি মৌসুমে চা উৎপন্নের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৭ কোটি কেজি। ইতোমধ্যে লক্ষ্যমাত্রার চেয়ে ২০ ভাগ বেশি অর্জিত হয়েছে। গত মৌসুমে উৎপাদন হয়েছিল ৬ কোটি ৭০ লাখ কেজি। মৌসুম জুড়ে বৃষ্টিপাতে চা উৎপাদনে এই সুফল বয়ে এনেছে।

সিলেট লাক্কাতুরা চা বাগানের ব্যবস্থাপক সৈয়দ মাহমুদ হোসেন বলেন, একবারে বেশি বৃষ্টি হলে চা ভাল হবে না। আবার বৃষ্টি না হলেও সমস্যা হবে। তবে ২০১৬ সালে আবহাওয়া ভাল ছিল। ফলে চা ভাল হয়েছে। জলবায়ুর পরিবর্তনের ফলে আবহাওয়ার তারতম্য ঘটলেও চা শিল্পের তেমন ক্ষতি হচ্ছে না, প্রতিবছর চায়ের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। তবে পাশর্^বর্তী দেশ থেকে নিম্নমানের চা আমদানির ফলে এ দেশের চা শিল্প আজ হুমকির মুখে। বাংলাদেশ টি এস্টেট স্টাফ এ্যাসোসিয়েশনের সিনিয়র সহসভাপতি আকতার হোসেন ভুইয়া বলেন, ভারত থেকে ৩ কোটি নিম্নমানের চা আমদানি করা হয়েছে। তাহলে দেশের চা যাবে কোথায়। চা বিক্রি না হলে শ্রমিকদের বেতন কিভাবে দেয়া হবে। এদিকে একশ ৬৮ বছরের এই শিল্পকে বাঁচাতে চায়ের আমদানি বন্ধের দাবি জানিয়েছেন চা বাগানের মালিকরা। তারা বলেন, গত কয়েক বছর চা এর দাম ভাল রয়েছে। বাগানে চায়ের উৎপাদন বাড়ানোর জন্য ব্যবস্থা নেয়া হয়েছে। যার ফলে চায়ের উৎপাদন বেড়েছে। দেশে চা বাগানের সংখ্যা একশ’ ৬৬টি। গত বছর দেশের চাহিদা মিটিয়ে ১০ লাখ কেজি চা রফতানি করা হয়।

শীর্ষ সংবাদ:
নেত্রকোনার ডিসি প্রত্যাহার         এমপিওভুক্ত স্কুল-কলেজ নিজস্ব জমিতে স্থানান্তরের নির্দেশ         ৯ আগস্ট থেকে একাদশ শ্রেণির ভর্তির অনলাইন কার্যক্রম শুরু         পুলিশের গুলিতে নিহত সাবেক মেজর সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন         করোনা চিকিৎসায় সহজ কোনো সমাধান নেই : ডব্লিউএইচও         পাপিয়ার বিরুদ্ধে সোয়া ৬ কোটি টাকার অবৈধ সম্পদের মামলা         বঙ্গবন্ধু বেঁচে থাকলে বাংলাদেশ অনেক আগেই উন্নত দেশে পরিণত হতো : প্রযুক্তিমন্ত্রী         দুই সহকর্মীকে গুলি করে হত্যা করলেন বিএসএফ কনস্টেবল         চট্টগ্রাম সিটির প্রশাসক হলেন আ.লীগ নেতা সুজন         করোনা ভাইরাসে আরও ৫০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৯১৮         বিটিসিএলের টেলিফোন নম্বর পর্যায়ক্রমে ১১ ডিজিটে পরিবর্তন         ‘চীনের ভ্যাকসিন ট্রায়াল নিয়ে পর্যালোচনা করে সিদ্ধান্ত’         প্রাথমিকে সহকারী শিক্ষকরা পদোন্নতি পেয়ে হবেন প্রধান শিক্ষক         জাতীয় পার্টি হচ্ছে গণমানুষের আস্থা ও ভালোবাসার রাজনৈতিক শক্তি : জি এম কাদের         কৃষকের ক্ষয়ক্ষতি পোষাতে বন্যাপ্লাবিত এলাকা পর্যবেক্ষণের নির্দেশ কৃষিমন্ত্রীর         সুন্দরবনে ঢাকা উত্তর ছাত্রলীগ সভাপতিসহ আটক ৪৩         শুক্রবার থেকে ঢাকায় ফ্লাইট পরিচালনা করবে এয়ার অ্যারাবিয়া         শায়েস্তাগঞ্জে বাস চাপায় নিহত ২,আহত ২০         করোনা ভাইরাসের জাদুকরী সমাধান আশা করা বৃথা ॥ ডব্লিউএইচও         করোনা ভাইরাসে প্রাণ গেল আরও এক চিকিৎসকের        
//--BID Records