বুধবার ৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চা উৎপাদনে রেকর্ড

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি মৌসুমে চা উৎপাদনে রেকর্ড সৃষ্টি হয়েছে। গত কয়েক বছর ধরে বাম্পার উৎপাদনে দেশের চাহিদা মিটিয়ে চা রফতানি হচ্ছে। কিন্তু ভারত থেকে নিম্নমানের চা আমদানির ফলে আতঙ্কে আছেন সংশ্লিষ্টরা। চা শিল্পের মালিকদের দাবি, চা আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি না করা হলে এই শিল্প বিপর্যয়ের মুখে পড়বে। গত শনিবার পাতা তোলার মধ্য দিয়ে চলতি চা মৌসুম শেষ হয়। মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত এই ৯ মাস চা উৎপাদনের মৌসুম। চলতি মৌসুমে চা উৎপন্নের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৭ কোটি কেজি। ইতোমধ্যে লক্ষ্যমাত্রার চেয়ে ২০ ভাগ বেশি অর্জিত হয়েছে। গত মৌসুমে উৎপাদন হয়েছিল ৬ কোটি ৭০ লাখ কেজি। মৌসুম জুড়ে বৃষ্টিপাতে চা উৎপাদনে এই সুফল বয়ে এনেছে।

সিলেট লাক্কাতুরা চা বাগানের ব্যবস্থাপক সৈয়দ মাহমুদ হোসেন বলেন, একবারে বেশি বৃষ্টি হলে চা ভাল হবে না। আবার বৃষ্টি না হলেও সমস্যা হবে। তবে ২০১৬ সালে আবহাওয়া ভাল ছিল। ফলে চা ভাল হয়েছে। জলবায়ুর পরিবর্তনের ফলে আবহাওয়ার তারতম্য ঘটলেও চা শিল্পের তেমন ক্ষতি হচ্ছে না, প্রতিবছর চায়ের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। তবে পাশর্^বর্তী দেশ থেকে নিম্নমানের চা আমদানির ফলে এ দেশের চা শিল্প আজ হুমকির মুখে। বাংলাদেশ টি এস্টেট স্টাফ এ্যাসোসিয়েশনের সিনিয়র সহসভাপতি আকতার হোসেন ভুইয়া বলেন, ভারত থেকে ৩ কোটি নিম্নমানের চা আমদানি করা হয়েছে। তাহলে দেশের চা যাবে কোথায়। চা বিক্রি না হলে শ্রমিকদের বেতন কিভাবে দেয়া হবে। এদিকে একশ ৬৮ বছরের এই শিল্পকে বাঁচাতে চায়ের আমদানি বন্ধের দাবি জানিয়েছেন চা বাগানের মালিকরা। তারা বলেন, গত কয়েক বছর চা এর দাম ভাল রয়েছে। বাগানে চায়ের উৎপাদন বাড়ানোর জন্য ব্যবস্থা নেয়া হয়েছে। যার ফলে চায়ের উৎপাদন বেড়েছে। দেশে চা বাগানের সংখ্যা একশ’ ৬৬টি। গত বছর দেশের চাহিদা মিটিয়ে ১০ লাখ কেজি চা রফতানি করা হয়।

শীর্ষ সংবাদ:
রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদ গ্রেফতার         র‍্যাব সদর দফতরে নেওয়া হয়েছে সাহেদকে         যেভাবে গ্রেফতার হলেন সাহেদ         করোনায় যুক্তরাষ্ট্রে একদিনে আক্রান্ত আরও ৬১ হাজার         নিউইয়র্কে পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা ফাহিম সালেহ খুন         কানাডায় মানবদেহে করোনার ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু         করোনায় বৈশ্বিক উন্নয়ন পিছিয়ে যাবে বহু বছর ॥ গুতেরেস         জঙ্গি গোষ্ঠীগুলো সম্পর্কে ব্রিটিশ গণমাধ্যমের খবর প্রত্যাখ্যান করল পাকিস্তান         যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীদের ফেরত পাঠানোর সিদ্ধান্ত বাতিল         জেট স্কি নিয়ে সমুদ্রে ॥ রোনালদোর ছেলের বিরুদ্ধে পুলিশি তদন্ত         আমেরিকার সঙ্গে চীনের নতুন করে উত্তেজনা বাড়ছে         কাতার ইস্যুতে আন্তর্জাতিক আদালতে হেরে গেল সৌদি জোট         ‘আফগানিস্তানের ৫ ঘাঁটি থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হয়েছে’         হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা        
//--BID Records