শনিবার ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রিটেনে অভিবাসী আরও বাড়বে ॥ মাইগ্রেশন ওয়াচ

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বের হয়ে যাওয়ার পর একক বাজার ব্যবস্থা হলে ব্রিটেনে যৌথভাবে বুলগেরিয়া, লাটভিয়া ও লিথুনিয়ার জনসংখ্যার সমান অভিবাসী ব্রিটেনে প্রবেশ করবে। দেশটির শীর্ষস্থানীয় গবেষণা সংস্থা হুঁশিয়ার করে একথা বলেছে। খবর টেলিগ্রাফের।

মাইগ্রেশন ওয়াচের নতুন এক গবেষণায় খুঁজে পেয়েছে যে, ব্রেক্সিটের পর আগামী ২৫ বছরের মধ্যে এক কোটি ২০ লাখ লোক ব্রিটেনে প্রবেশ করবে। এতে সরকারী সেবার ওপর আরও চাপ বাড়বে। প্রতিবেদনে সতর্ক করা হয় যে, যদি ব্রিটেনে একক বাজার ব্যবস্থা অব্যাহত থাকে তাহলে অভিবাসীর সংখ্যা উল্লেখযোগ্য হারে কমানোর সুযোগ সীমিত হয়ে যাবে। সংস্থাটির ভাইস চেয়ারম্যান আলপ মেহমেত বলেন, এই গবেষণায় উঠে এসেছে যে, একক বাজারের সদস্য থাকার পাশাপাশি অভিবাসী আগমন এই হার অব্যাহত থাকলে আমাদের জনসংখ্যা ব্যাপকভাবে বেড়ে যাবে, যা আমাদের সমাজের জন্য খুবই মারাত্মক পরিণতি বয়ে আনবে। মাত্র ২৫ বছরে জনসংখ্যা এক কোটি ২৫ লাখ বেড়ে যাওয়া ব্রিটিশদের জন্য অগ্রহণযোগ্য হবে। মাইগ্রেশন ওয়াচ তাদের প্রতিবেদনে বলেছে, নিট অভিবাসীদের মধ্যে ইইউ ও অইউরোপীয় রয়েছে। যদি না ব্রিটেন একক বাজার ব্যবস্থা ছেড়ে দেয় তবে তিন লাখের বেশি অভিবাসী মধ্য থেকে দীর্ঘমেয়াদে থেকে যাবে। অভিবাসীদের উচ্চ বেতন ও কাজ করার প্রত্যাশা ব্রিটেনের প্রতি আকৃষ্ট করেছে। ওয়ার্ক পারমিট সিস্টেম প্রবর্তন করতে হবে। যাতে অত্যন্ত দক্ষদের কাজ দেয়া শর্তের মধ্যে সীমাবদ্ধ রেখে আবেদন করার ব্যবস্থা রাখতে হবে। এতে প্রতিবছর প্রায় এক লাখ অভিবাসী কমবে ও জনসংখ্যা বৃদ্ধির হার স্থবির হয়ে যাবে।

শীর্ষ সংবাদ:
সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা         ‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার