রবিবার ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কিরগিজস্তানকে হারিয়ে বাংলাদেশের ঐতিহাসিক শিরোপা

রুমেল খান ॥ টুর্নামেন্টের ফেভারিট দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার চিত্তসুখই আলাদা। তাছাড়া এর সঙ্গে যদি যোগ হয় প্রতিশোধ নেয়ার আনন্দ, তাহলে তো সোনায় সোহাগা! আর এমনই দ্বিগুণ অনাবিল চিত্তসুখই পেল বাংলাদেশ জাতীয় ভলিবল দল। মঙ্গলবার দিনটা তাদের জন্য যেন ছিল আসলেই ‘মঙ্গলময়’ দিবস। এমন দিনে ইনজুরিতে জর্জরিত (এ প্রসঙ্গে পরে বলা হবে) অথচ শক্তিশালী প্রতিপক্ষ কিরগিজস্তানকে হারিয়ে ‘বঙ্গবন্ধু সিনিয়র মেনস সেন্ট্রাল জোন আন্তর্জাতিক ভলিবল টুর্নামেন্ট’-এর শিরোপা জিতে নিয়েছে বাংলাদেশ। ঢাকার মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে আসরের ফাইনালে স্বাগতিক দল কিরগিজস্তানকে ৩-০ সেটে (২৫-২২, ২৫-২৩, ৭-৬ পয়েন্টে) হারায়। এর আগে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেপালকে ৩-১ সেটে হারায় মালদ্বীপ।

ফাইনালে জিতে ৪৫ বছরের ইতিহাসে এই পয়লা বার আন্তর্জাতিক কোন ভলিবলের আসরে চ্যাম্পিয়ন হবার মধুর স্বাদ পেল বাংলাদেশ। স্বভাবতই এ শিরোপা হচ্ছে বাংলাদেশের ভলিবলের জন্য ‘ঐতিহাসিক’ এক শিরোপা।

গত আসরের চ্যাম্পিয়ন দল তুর্কেমিনিস্তান এবার অংশ নেয়নি। এবারের আসরে অংশ নেয় পাঁচটি দল (পঞ্চম দলটি আফগানিস্তান)। শেষ মুহূর্তে নাম প্রত্যাহার করে নেয় উজবেকিস্তান। মঙ্গলবার টুর্নামেন্ট সেরা নির্বাচিত হন বাংলাদেশের হরষিত বিশ্বাস এবং ফাইনালে সেরা খেলোয়াড় নির্বাচিত হন বাংলাদেশের অধিনায়ক সাঈদ আল জাবির। এছাড়া আলিফ গ্রুপের পক্ষ থেকে বাংলাদেশ দলের ১৮ সদস্যকে ১০ লাখ টাকা পুরস্কার দেয়া হয়। এছাড়া প্রাইজমানি হিসেবে বাংলাদেশ ১৫০০, রানার্সআপ কিরগিজস্তান ১০০০ এবং তৃতীয় স্থান লাভকারী মালদ্বীপ পায় ৫০০ ডলার।

ফাইনালে বাংলাদেশ ২-০ সেটে জেতার পর তৃতীয় সেটেও যখন ৭-৬ পয়েন্টে এগিয়ে, তখনই ইনজুরিতে পড়েন কিরজিগস্তানের লিবারো পজিশনের খেলোয়াড় তোতোয়েভ নুরমুখামেদ। তিনি আর মাঠ নামতে না পারায় খেলোয়াড় সঙ্কট দেখা দেয় কিরগিজ শিবিরে। কেননা আগের দিনই ইনজুরিতে পড়েন দলের আরও দুই খেলোয়াড়। আট খেলোয়াড় নিয়ে বাংলাদেশে আসা কিরগিজদের ফিট খেলোয়াড়ের সংখ্যা কমে দাঁড়ায় পাঁচ-এ! আন্তর্জাতিক ভলিবলের আইনে পাঁচ খেলোয়াড় নিয়ে ম্যাচ খেলার নিয়ম না থাকায় তৃতীয় সেটে জয়ী ঘোষণা করা হয় বাংলাদেশকে।

টুর্নামেন্টের তৃতীয় ম্যাচে গত রবিবার এই কিরগিজস্তানের কাছেই লীগ পর্বের ম্যাচে ৩-২ সেটে হেরেছিল বাংলাদেশ।

অনাকাক্সিক্ষত ঘটনা ঘটেছে ফাইনালেও। দ্বিতীয় সেট গড়াতে না গড়াতেই বিদ্যুত বিভ্রাট দেখা দেয়। ২০ মিনিট পর বিদ্যুত এলে খেলা আবারও শুরু হয়। গত রবিবার ঘটেছিল শর্ট-সার্কিট থেকে আগুন লাগার ঘটনা। খেলা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন বাণিজ্যমন্ত্রী ও টুর্নামেন্ট সাংগঠনিক কমিটির চেয়ারম্যান তোফায়েল আহমেদ।

প্রধানমন্ত্রীর অভিনন্দন ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশ দলকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন। খবর বাসসর।

মঙ্গলবার এক অভিনন্দন বার্তায় প্রধানমন্ত্রী দলের খেলোয়াড়, কোচ এবং বাংলাদেশ ভলিবল টিম ও বাংলাদেশ ভলিবল ফেডারেশনের কর্মকর্তাদের অভিনন্দন জানান।

শেখ হাসিনা বলেন, খেলাধুলায় বর্তমান সরকারের যথাযথ পৃষ্ঠপোষকতা ও সহযোগিতার কারণে ভলিবল টিমের এ সফলতা এসেছে।

প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন, বাংলাদেশ ভলিবল টিমের জয়ের ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪