শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সংশোধিক বাজেট প্রণয়নের কাজ শুরু হচ্ছে

সংশোধিক বাজেট প্রণয়নের কাজ শুরু হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার॥ চলতি ২০১৬-২০১৭ অর্থবছরের সংশোধিত বাজেট প্রাক্কলনসমূহ আগামী ২০১৭ সালের ১ জানুয়ারির মধ্যে জমা দিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে চিঠি দিয়েছে অর্থ বিভাগ। এ ছাড়া এলাকা বা অঞ্চলভিত্তিক সুষম উন্নয়নের লক্ষ্যে গৃহীত প্রকল্পগুলোর জন্য প্রয়োজনীয় বরাদ্দ নিশ্চিত করতে পরামর্শ দেওয়া হয়েছে। এ বিষয়ে একটি পরিপত্র জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।

পরিপত্রে মূল্য বৃদ্ধি ছাড়া সরবরাহ ও সেবা খাতের অন্তর্ভুক্ত কোনো আইটেমের বরাদ্দ বাড়িয়ে না দেখানোর পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া মূল বাজেটে সংস্থান ছিল না, এমন কোনো সম্পদ সংগ্রহের জন্য সংশোধিত বাজেটে অর্থ বরাদ্দ না দেওয়ার কথা বিশেষভাবে বলা হয়েছে। সংশোধিত বাজেট প্রণয়নের জন্য অর্থ বিভাগ কর্তৃক প্রণীত নীতিমালা যথাযথভাবে অনুসরণ করতে বলা হয়েছে।

সূত্র জানায়, চলতি অর্থবছরের সংশোধিত বাজেট প্রণয়ন প্রক্রিয়া শুরু হয়েছে। ২০১৬-২০১৭ অর্থবছরের এই বাজেট সংশোধনের জন্য একটি নীতিমালা প্রণয়ন করেছে অর্থ বিভাগ। এ সংক্রান্ত পরিপত্রে বলা হয়েছে, ২০১৬-২০১৭ অর্থবছরের সংশোধিত বাজেট প্রাক্কলন অবশ্যই মূল বাজেটে প্রদর্শিত মোট ব্যয়সীমার মধ্যে সংকুলানযোগ্য হতে হবে।

পরিপত্রে বলা হয়েছে, মূল বাজেটে সংস্থান ছিল না এমন কোনো সম্পদ সংগ্রহের জন্য সংশোধিত বাজেটে অর্থ বরাদ্দ দেওয়া যাবে না। সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) কম গুরুত্বপূর্ণ প্রকল্প বাদ দিতে হবে। যেসব প্রকল্পে বরাদ্দ নাই সেসব প্রকল্প সংশোধিত রাখা যাবে না। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নীতি ও উদ্দেশ্য অর্জনের লক্ষ্যে অগ্রাধিকারপ্রাপ্ত কার্যক্রম বাস্তবায়নের প্রয়োজনে চলতি অর্থবছরের মূল বাজেটে প্রদর্শিত মোট ব্যয়সীমার মধ্যে সংকুলান সাপেক্ষে ব্যয় কমানো-বাড়ানো যাবে। তবে মূল বাজেটে প্রদর্শিত মোট উন্নয়ন ব্যয়ের মধ্যে কোনো অর্থ অব্যয়িত থাকলে, তা কোনোভাবে অনুন্নয়ন বাজেটে স্থানান্তর করা যাবে না।

অর্থ বিভাগের পরিপত্রে বলা হয়েছে, অফিসার ও কর্মচারীদের বেতনভাতা খাতে ২০১৬-২০১৭ অর্থবছরের তিন মাসের প্রকৃত ব্যয়ের ভিত্তিতে সংশোধিত প্রাক্কলন প্রস্তুত করতে হবে। এ ধরনের প্রাক্কলন তৈরির ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তার পরামর্শ নিতে বলা হয়েছে। চলতি অর্থবছরের অপ্রত্যাশিত ব্যয় ব্যবস্থাপনা খাত থেকে কোনো অর্থ বরাদ্দ করা হয়ে থাকলে সংশোধিত বাজেটে তার প্রতিফলন নিশ্চিত করতে হবে। অর্থ বিভাগের অনুমোদন নিয়ে অথবা মন্ত্রণালয়/বিভাগ/ সংস্থার ওপর অর্পিত ক্ষমতা বলে কোনো অর্থ পুনসংযোজন করা হয়ে থাকলে সংশোধিত বাজেটে সংশ্লিষ্ট কোডে অর্থের প্রতিফলন নিশ্চিত করতে হবে।

##

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২         সৈয়দপুরে নিজ বাসা থেকে কাপড় ব্যবসায়ী মরদেহ উদ্ধার         বিপিএল চট্টগ্রাম পর্ব ॥ টস জিতে ফিল্ডিং নিয়েছে খুলনার         নির্বাচন কমিশনার এবং এফডিসির এমডির পদত্যাগ চান সোহান         রাজশাহীতে করোনা শনাক্তের রেকর্ড, আরও দুইজনের মৃত্যু         নীলফামারীতে চলেছে মৃদু শৈত্যপ্রবাহ         জবি নিরাপত্তাকর্মীর পেটে চাকু ধরে সর্বস্ব ছিনতাই         জবিতে ভর্তির ষষ্ঠ মেধাতালিকা প্রকাশ ॥ ফাঁকা ৬২২ আসন         গ্রামাঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবায় আমাদের নজর দিতে হবে ॥ পরিকল্পনামন্ত্রী         ৬৯ এর গণঅভ্যূত্থানে শহীদ আলাউদ্দিনের মৃত্যুবার্ষিকী আজ         রাশিয়ার গ্যাস পাইপলাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের         বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে চিলির বিপক্ষে আর্জেন্টিনার জয়         মমেক হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ২২৯         বিএফডিসিতে শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচন শুরু হয়েছে         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৯ হাজার ৯২৭ জন         লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত