শুক্রবার ৯ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুপার স্পিড ইন্টারনেট

  • ব্রায়ান ফাং

স্পেস এক্স মার্কিন সরকারের কাছে এমন এক পরীক্ষা চালানোর অনুমতির জন্য আবেদন করেছে যা কিনা একদিন কৃত্রিম উপগ্রহের এক বিশাল নেটওয়ার্ক হয়ে দাঁড়াবে এবং সেই নেটওয়ার্কের মাধ্যমে মহাশূন্য থেকে পৃথিবীতে ইন্টারনেট সার্ভিস যোগানো হবে।

সম্প্রতি ফেডারেল কমিউনিকেশন কমিশনের কাছে পেশকৃত সেই আবেদনপত্রে বলা হয়েছে যে তাদের কৃত্রিম উপগ্রহ বহরে শেষ পর্যন্ত ৪ হাজার ৪শ’রও বেশি স্যাটেলাইট থাকবে। এই নেটওয়ার্কের আওতায় শুধু যুক্তরাষ্ট্র নয় গোটা বিশ্বই চলে আসবে। এই নেটওয়ার্কে শক্তি বানানোর জন্য যে ওয়্যারলেস এয়ার ও যেগুলো প্রয়োজন সেগুলো ব্যবহারের জন্যই স্পেস এক্সের একসিসির অনুমোদন দরকার। কৃত্রিম উপগ্রহগুলো ভূপৃষ্ঠ থেকে ৭শ’ মাইল উপরে থেকে কক্ষ প্রদক্ষিণ করে চলবে এবং জনপ্রতি ব্যবহারকারীকে প্রতি সেকেন্ডে এক গিগাবাইটের স্পিড যোগাবে। অর্থাৎ কিছু কিছু প্রিমিয়াম ইন্টারনেট প্রোভাইডার সমস্ত বাড়িতে যে পরিমাণ ব্যান্ডউইথ যোগায় তার সমান। শুরুতে স্পেস এক্স ৮শ’ কৃত্রিম উপগ্রহ ছাড়বে। নেটওয়ার্কটির লক্ষ্য হবে সারা বিশ্বের আবাসিক, বাণিজ্যিক, প্রাতিষ্ঠানিক, সরকারী ও পেশাজীবীদের কাজে ব্যবহারের জন্য ব্যাপক পরিসরে ব্রডব্রান্ড ও কমিউনিকেশন সার্ভিস যোগানো। একবার পুরোপুরি স্থাপন করা গেলে স্পেস এক্স সিস্টেম ভূপৃষ্ঠের কার্যত সকল স্থানের ওপর দিয়ে অতিক্রম করবে এবং তার ফলে পৃথিবীর সর্বব্যাপী ইন্টারনেট সার্ভিস লাগাতে পারবে। প্রতিটি স্যাটেলাইট ভূপৃষ্ঠের ১৩শ’ মাইলেরও বেশি এলাকা কভার করতে এবং ট্রাফিক মোড় বণ্টনের জন্য অন্যান্য স্যাটেলাইটের সঙ্গে কথা বলতে পারবে। স্পেস এক্সের প্রধান নির্বাহী এলনমুস্ক ২০১৫ সালে এই পরিকল্পনা ঘোষণা করে বলেন যে এতে এক হাজার কোটি ডলার ব্যয় হবে এবং ভূপৃষ্ঠে আজকের ধীরগতির প্রতিযোগিতাহীন ইন্টারনেট প্রোভাইভারদের বিকল্প হয়ে দাঁড়াতে পারবে। তিনি বলেন যারা টাইম ওয়ার্নার ও কম কাস্টের সঙ্গে আটকে আছে তারা ওদের ছেড়ে বেরিয়ে আসার সুযোগ পাবে। অন্যান্য কোম্পানিও মহাকাশকে ইন্টারনেট প্রদানের একটা উপায় হিসেবে দেখেছে। ফেসবুক ও গুগলও স্যাটেলাইট ও ড্রোনকে মহামান্য থেকে পৃথিবীতে ব্রডব্যান্ড প্রেরণের উপায় হিসেবে কাজে লাগানোর সম্ভাবনা পরীক্ষা করেছে। বলাবাহুল্য গুগল ও আরেক কোম্পানি ফাইডেলিটি স্পেস এক্স প্রকল্পে বিনিয়োগ করেছে।

সূত্র ॥ ওয়াশিংটন পোস্ট

শীর্ষ সংবাদ:
অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারই চ্যালেঞ্জ ॥ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় লকডাউন নয়         সরকারের সর্বাত্মক প্রচেষ্টায় সঙ্কট কাটল সৌদি প্রবাসীদের         একক নিয়ন্ত্রণের কোন কমিটি অনুমোদন নয়         দ্বিচারিতা আর ষড়যন্ত্রই বিএনপির রাজনৈতিক দর্শন ॥ কাদের         কক্সবাজারে পুলিশের ২৬৪ কর্মকর্তা একযোগে বদলি         মিয়ানমার থেকে বছরে আসছে ৬ হাজার কোটি টাকার ইয়াবা         ড. কামাল হোসেনের গণফোরাম ভাঙছে         করোনায় দেশে মৃত্যু ও আক্রান্ত কমেছে         ডিজিটাল সুরক্ষা তৈরিতে সরকারের নানা উদ্যোগ         ধর্ষিত স্কুলছাত্রীর জীবিত ফিরে আসা ॥ বিচারিক তদন্তের নির্দেশ         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে নজরদারি বেড়েছে         নিবন্ধন ছাড়া বেসরকারী হাসপাতাল চলতে দেয়া হবে না ॥ তাপস         রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর ১৫ দিনের মধ্যেই শুরু হবে এইচএসসি পরীক্ষা         প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির দ্বার খুলছে         সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে : তথ্যমন্ত্রী         বসুন্ধরা কোভিড হাসপাতালে চিকিৎসা কার্যক্রম বন্ধের নির্দেশ         আরও ২টি বিশেষ ফ্লাইটের ঘোষণা দিল বিমান         কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি