বুধবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ শেষ হচ্ছে লীগ পর্বের লড়াই

  • দুপুর ১টায় কুমিল্লা-রংপুর, সন্ধ্যা পৌনে ৬টায় ঢাকা-খুলনা মুখোমুখি

স্পোর্টস রিপোর্টার ॥ আজ শেষদিন পর্যন্ত অপেক্ষা করতে হলো না। শনিবার প্রথম ম্যাচেই নিশ্চিত হয়ে গেছে বরিশাল বুলস আর কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিদায়। দুপুরের ম্যাচে রংপুর রাইডার্সের কাছে পরাজিত হওয়ার পর বরিশালের বিদায়ের সঙ্গে সঙ্গে কুমিল্লারও বিদায়ঘণ্টা বেজে গেছে লীগ পর্ব থেকে। আজ সেই লীগ পর্বই শেষ হচ্ছে। দুপুর ১টায় রংপুরের মুখোমুখি হবে গত আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা। সন্ধ্যা পৌনে ৬টার ম্যাচে এক নম্বর দল হিসেবে কোয়ালিফায়ার নিশ্চিত করা ঢাকা ডায়নামাইটস মুখোমুখি হবে খুলনা টাইটান্সের। ম্যাচ দুটি মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

শনিবার রাতে চিটাগাং ভাইকিংসের বিরুদ্ধে রাজশাহী কিংস জিতে গেলে শেষ চারে ওঠা নিয়ে শঙ্কা থাকবে খুলনার। সেক্ষেত্রে তাদের জিততেই হবে নেট রানরেটে অনেক পিছিয়ে থাকায়। এমনকি অপেক্ষায় থাকতে হবে চিটাগাং ও রংপুরকেও। আর যদি চিটাগাং জয় তুলে নেয়, সেক্ষেত্রে শেষ চারের দলগুলো আজকের আগেই নিশ্চিত হয়ে যাবে- ঢাকা, চিটাগাং, রংপুর ও খুলনা। সেক্ষেত্রে দ্বিতীয় স্থান দখলের লড়াই হবে। এ ম্যাচ দুটির মাধ্যমে শেষ হবে গত চার সপ্তাহ ধরে চলা বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল টি২০) চতুর্থ আসরের লীগ পর্ব। মঙ্গলবার থেকে শুরু হবে জমজমাট কোয়ালিফায়ার ও এলিমিনেটর ম্যাচ। গত ৮ নবেম্বর শুরু হয় বিপিএলের চতুর্থ আসর। যদিও ৪ দিন আগেই শুরুর কথা ছিল। কিন্তু বৃষ্টির ধাক্কায় চারদিন পিছিয়ে যায়। এরপর নির্বিঘেœই চলেছে বিপিএল। অনেক নামিদামি বিদেশী ক্রিকেটার যোগ দিয়ে জমিয়ে তুলেছেন টি২০ ক্রিকেটের মজাটা। ঢাকায় তৃতীয় ও শেষ পর্বে চিটাগাং ভাইকিংসে যোগ হয়েছেন ক্রিস গেইল। অবশ্য এখন পর্যন্ত তিন ম্যাচ খেলে আহামরি কোন বড় ইনিংস উপহার দিতে পারেননি ওয়েস্ট ইন্ডিজের এ বিধ্বংসী ব্যাটসম্যান। কিন্তু দল কোয়ালিফায়ার নিশ্চিত করলে আরও সুযোগ পাবেন তিনি ক্রিকেটপ্রেমীদের দারুণ কিছু উপহার দেয়ার। অনেক ঘটনটা প্রবাহের মধ্যেদিয়ে এবার লীগ পর্ব এগিয়েছে। দলগুলোর উত্থান-পতন ঘটেছে। নবাগত দল খুলনা টাইটান্স তেমন আহামরি দল না গড়লেও একটা সময় শীর্ষস্থান দখল করেছিল। শীর্ষে উঠে নেমে এসেছে রংপুরও। শেষ পর্যন্ত সেটা পাকাপোক্তভাবে দখল করেছে ঢাকা। ফিক্সিং অভিযোগও হয়েছে রংপুরের ক্রিকেটার জুপিটার ঘোষ এবং বরিশাল বুলসের ব্র্যান্ড এ্যাম্বাসেডর জনপ্রিয় গায়ক আসিফ আকবর এমন দাবি তোলায়। তবে সেটার উপযুক্ত কোন প্রমাণ পাওয়া যায়নি। ব্যাটে-বলে বিদেশী ক্রিকেটারদের চেয়ে দেশের ক্রিকেটাররাই এগিয়ে থেকেছেন।

শনিবার বরিশাল হেরে যাওয়াতে সমীকরণ কিছুটা সহজ হয়ে গেছে। তারা রংপুরকে হারিয়ে দিলে ঢাকা ব্যতীত বাকি ৬ দলই থাকত শেষ চারে ওঠার রেসে। কারণ চারটি দলের পয়েন্ট সেক্ষেত্রে সমান ১০ হয়ে যাওয়ার সুযোগ ছিল। কিন্তু বরিশাল হেরে যাওয়াতে কুমিল্লারও বিদায় নিশ্চিত হয়েছে। গত আসরে এ দুটি দল ফাইনাল খেলেছিল। এবার লীগ পর্ব থেকেই ছিটকে গেল তারা। বাংলাদেশ জাতীয় দলের ক্ষুদ্র ফরমেটের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এবং টেস্ট অধিনায়ক মুশফিকুর রহীমের দল দুটোই চরমভাবে ব্যর্থ হয়ে পয়েন্ট টেবিলের তলানির দুই স্থান নিয়ে বিদায় গ্রহণ করেছে। তবে কিছুটা মর্যাদা নিয়ে শেষ করার সুযোগ আছে কুমিল্লার। টানা তিন জয় তুলে নিয়ে শেষ মুহূর্তে আশা জাগিয়ে তোলা দলটি আজও জিতে শেষ করতে চাইবে। কুমিল্লার আজ প্রতিপক্ষ রংপুর। শনিবার রাতে রাজশাহীর কাছে চিটাগাং হেরে গেলে এই ম্যাচটির দিকে তাকিয়ে থাকতে হবে সবারই। কারণ রংপুর আজ হেরে গেলে সেক্ষেত্রে চার দলের সমান ১২ পয়েন্ট করে থাকায় নেট রানরেটে তিনটি দল নিশ্চিত হবে। সেই চার দল হচ্ছে- চিটাগাং, রংপুর, খুলনা ও রাজশাহী। তবে চিটাগাং জয় পেয়ে গেলে এ ম্যাচটির গুরুত্ব থাকছে না। দিনের দ্বিতীয় ম্যাচেও একই সমীকরণ যদি চিটাগাং হেরে যায়। সেক্ষেত্রে খুলনা হেরে গেলেই বিদায় নেবে এবং বাকি তিন দলের শেষ চার নিশ্চিত হবে। আর খুলনা জিতে গেলে তারাই উঠবে এবং চিটাগাং, রাজশাহী ও রংপুরের মধ্যে একটি দল বাদ পড়বে নেট রানরেটে। চিটাগাং শনিবার জিতে গেলে এ ম্যাচটিও গুরুত্বহীন হয়ে পড়বে। এমন একটি দিন দিয়েই শেষ হচ্ছে চতুর্থ বিপিএলের লীগ পর্ব। সোমবার বিরতি শেষে পরদিনই (মঙ্গলবার) মাঠে গড়াবে ফাইনালে ওঠার শেষ চারের লড়াই। মঙ্গলবার দিনের প্রথম ম্যাচে এলিমিনেটরে খেলবে তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা দুই দল। সেই ম্যাচের বিজয়ীরা খেলবে ফাইনালে ওঠার জন্য দ্বিতীয় কোয়ালিফায়ারে। দ্বিতীয় কোয়ালিফায়ারে তাদের প্রতিপক্ষ হবে মঙ্গলবার রাতে অনুষ্ঠিত প্রথম কোয়ালিফায়ারে পরাজিত দল। উল্লেখ্য, প্রথম কোয়ালিফায়ারটি লীগ পর্বশেষে শীর্ষে থাকা দুটি দলের মধ্যে অনুষ্ঠিত হবে। এ ম্যাচের জয়ী দল সরাসরি ফাইনালে পৌঁছে যাবে।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১