শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেখ মণির ৭৬তম জন্মদিন আজ

স্টাফ রিপোর্টার ॥ আজ মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বিরল প্রতিভার অধিকারী ও যুবলীগের প্রতিষ্ঠাতা শহীদ শেখ ফজলুল হক মণির ৭৬তম জন্মদিন। বহুগুণে গুণান্বিত রাজনীতিক ও সাংবাদিক শেখ মণি ১৯৩৯ সালের, ৪ ডিসেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার ঐতিহাসিক শেখ পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর সঙ্গেই শেখ মণি ও তাঁর অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম সামছুন্নেছা আর মণিকে নৃশংসভাবে হত্যা করে নরপিশাচ ঘাতকরা।

শেখ ফজলুল হক মণি ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি ঢাকা নবকুমার ইনস্টিটিউট থেকে মাধ্যমিক পরীক্ষায় পাস করেন। এরপর তিনি ভর্তি হন জগন্নাথ কলেজে। ১৯৫৮ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করার পর ১৯৬০ সালে তিনি বরিশাল বিএম কলেজ থেকে বিএ ডিগ্রী লাভ করেন। ষাটের দশকে সামরিক শাসন বিরোধীছাত্র আন্দোলনে সাহসী নেতৃত্বের মাধ্যমে ইয়াহিয়া খানের গদি কাপিয়ে দেন। মুক্তিযুদ্ধ চলাকালে তিনি মুজিব বাহিনীর অধিনায়ক ছিলেন। বঙ্গবন্ধুর নির্দেশে ১৯৭২ সালে যুবলীগ প্রতিষ্ঠার মাধ্যমে এদেশে যুব রাজনীতির সূচনা করেন।

শেখ মণি ১৯৬২-৬৩ মেয়াদে তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। মোনায়েম সরকার তার ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমএ ডিগ্রী কেড়ে নেয়। বঙ্গবন্ধুর ঘোষিত বাঙালীর মুক্তির সনদ ঐতিহাসিক ৬ দফা আন্দোলনে গ্রেফতার হয়ে প্রায় ৩ বছর কারাভোগ করেন।ছোট ছেলে শেখ ফজলে নূর তাপস একজন ব্যারিস্টার ও ঢাকা-১২ থেকে নির্বাচিত সংসদ সদস্য।

শেখ মণির জন্মদিন উপলক্ষে যুবলীগের কর্মসূচীর মধ্যে রয়েছে ধানম-ির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বনানী কবরস্থানে শহীদ শেখ মণি ও ১৫ আগস্টের শহীদের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, বনানী কবরস্থানে মসজিদে মিলাদ মাহফিল ও দোয়া এবং দলীয় কার্যালয়ে আলোচনা ও মিলাদ মাহফিল।

শীর্ষ সংবাদ:
মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         রাজধানীতে জাল টাকাসহ গ্রেফতার ১         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া         বিশ্বে একদিনে করোনা শনাক্ত ৩৬ লাখ, মৃত্যু ৯ হাজার         সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা