শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রামপাল বিদ্যুত প্রকল্প স্থানান্তর দাবি ওয়ার্কার্স পার্টির

স্টাফ রিপোর্টার ॥ রামপাল বিদ্যুত প্রকল্প বাস্তবায়ন থেকে বিরত থাকতে সরকারের প্রতি দাবি জানিয়েছে ১৪ দলের অন্যতম শরিক ওয়ার্কার্স পার্টি। দলটির নেতৃবৃন্দ বলেছেন, রামপাল বিদ্যুত কেন্দ্র স্থাপনে যে জমি উন্নয়ন করা হয়েছে সেখানে পরিকল্পিতভাবে আধুনিক নগর স্থাপন করা হোক। জাতীয় স্বার্থের বিষয়গুলোকে জনসমক্ষে স্পষ্টভাবে প্রকাশ করা ও সামগ্রিক জাতীয় স্বার্থ সুরক্ষা নিশ্চিত করারও দাবি জানিয়েছে দলটি। শনিবার প্রেসক্লাবের সামনে ওয়ার্কার্স পার্টির উদ্যোগে আয়োজিত বিক্ষোভ সমাবেশে সভাপতির বক্তব্যে ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এসব কথা বলেন।

সভায় ফজলে হোসেন বাদশা বলেন, সরকার দেশের সার্বিক উন্নয়নের স্বার্থে বিদ্যুত উৎপাদনের ক্ষেত্রে অগ্রাধিকারের কথা বলছে এবং ২০২০ সালের মধ্যে সকল জনগণের কাছে বিদ্যুত সরবরাহের ঘোষণা দিয়েছে। সরকারের পিএসএমপি-২০১০-এ বিদ্যুত উৎপাদনের ক্ষেত্রে গ্যাস নির্ভরতা কমিয়ে অন্তত ৫০ ভাগ শতাংশ বিদ্যুত উৎপাদন করার পরিকল্পনা ও প্রস্তাবনা রেখেছেÑ যা বাস্তবায়ন করতে হলে এ ধরনের কয়লাভিত্তিক আরও বিদ্যুত কেন্দ্র স্থাপন করতে হবে। সেই ক্ষেত্রে বিবেচনার বিষয় হল এ সকল প্রকল্প পরিবেশ বান্ধব কিনা। সুন্দরবনের অতি সন্নিকটে বিদ্যুত কেন্দ্র স্থাপনে আপত্তির ক্ষেত্রে ধ্বংস সাধন ও প্রকৃতি এবং পরিবেশের কতখানি ক্ষতিসাধন করবে সেটাই প্রধান বিবেচ্য বিষয় হিসেবে আমরা মনে করি। আমরা প্রকল্পটি সুন্দরবনের নিকটতম এলাকা থেকে ২৫ কিলোমিটার দূরে বিকল্প স্থান খুলনার বটিয়াঘাটার লবণচোরা বা কাছাকাছি কোথাও স্থানান্তরিত করার দাবি করে আসছে। আমরা এখনও আশা করছি সরকার এ সকল আপত্তি আমলে নিয়ে বিদ্যুত কেন্দ্র বাস্তবায়নের বিকল্প স্থান নির্ধারণ করবে বলে আশা করি।

তেল-গ্যাস খনিজ সম্পদ বিদ্যুত-বন্দর রক্ষা জাতীয় কমিটি ওয়ার্কার্স পার্টির উদ্যোগেই গড়ে ওঠেছে। সকল আন্দোলনে আমাদের অংশগ্রহণ ছিল শক্তিশালী। অথচ এ কমিটির কিছু ব্যক্তির সরকার বিরোধী ও জামায়াত-বিএনপি ঘেঁষা দৃষ্টিভঙ্গী প্রকৃত সংগ্রামকে বিচ্যুত করার ষড়যন্ত্র চালাচ্ছে।

সভায় সুন্দরবন ও রামপাল সংক্রান্ত বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির দৃষ্টিভঙ্গী ও অবস্থানপত্র পাঠ করেন পলিটব্যুরো সদস্য নুর আহমদ বকুল। সভায় উপস্থিত ছিলেন পলিটব্যুরো সদস্য নুরুল হাসান, মাহমুদুল হাসান মানিক, এ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ এমপি, আমিনুল ইসলাম গোলাপ, ঢাকা মহানগর সভাপতি আবুল হোসাইনসহ কেন্দ্রীয় ও মহানগর নেতৃবৃন্দ। সভা পরিচালনা করেন ওয়ার্কার্স পার্টি মহানগর সাধারণ সম্পাদক কিশোর রায়। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম গ্রহণযোগ্য পদ্ধতি : ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ দ্বিতীয় ধাপের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক         আগামী ২৯ মে চালু হচ্ছে বাংলাদেশ-ভারতের মধ্যে যাত্রীবাহী ট্রেন         যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপে ছড়িয়ে পড়ছে বিরল যে রোগ!         কৃষিজমি ৬০ বিঘার বেশি হলে সিজ করবে সরকার         ‘মুজিব’ বায়োপিকের ট্রেলার প্রকাশ         সিলেটে উজানের ঢলে ভাঙলো ৩ নদীর মোহনার ডাইক