মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রামপাল বিদ্যুত প্রকল্প স্থানান্তর দাবি ওয়ার্কার্স পার্টির

স্টাফ রিপোর্টার ॥ রামপাল বিদ্যুত প্রকল্প বাস্তবায়ন থেকে বিরত থাকতে সরকারের প্রতি দাবি জানিয়েছে ১৪ দলের অন্যতম শরিক ওয়ার্কার্স পার্টি। দলটির নেতৃবৃন্দ বলেছেন, রামপাল বিদ্যুত কেন্দ্র স্থাপনে যে জমি উন্নয়ন করা হয়েছে সেখানে পরিকল্পিতভাবে আধুনিক নগর স্থাপন করা হোক। জাতীয় স্বার্থের বিষয়গুলোকে জনসমক্ষে স্পষ্টভাবে প্রকাশ করা ও সামগ্রিক জাতীয় স্বার্থ সুরক্ষা নিশ্চিত করারও দাবি জানিয়েছে দলটি। শনিবার প্রেসক্লাবের সামনে ওয়ার্কার্স পার্টির উদ্যোগে আয়োজিত বিক্ষোভ সমাবেশে সভাপতির বক্তব্যে ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এসব কথা বলেন।

সভায় ফজলে হোসেন বাদশা বলেন, সরকার দেশের সার্বিক উন্নয়নের স্বার্থে বিদ্যুত উৎপাদনের ক্ষেত্রে অগ্রাধিকারের কথা বলছে এবং ২০২০ সালের মধ্যে সকল জনগণের কাছে বিদ্যুত সরবরাহের ঘোষণা দিয়েছে। সরকারের পিএসএমপি-২০১০-এ বিদ্যুত উৎপাদনের ক্ষেত্রে গ্যাস নির্ভরতা কমিয়ে অন্তত ৫০ ভাগ শতাংশ বিদ্যুত উৎপাদন করার পরিকল্পনা ও প্রস্তাবনা রেখেছেÑ যা বাস্তবায়ন করতে হলে এ ধরনের কয়লাভিত্তিক আরও বিদ্যুত কেন্দ্র স্থাপন করতে হবে। সেই ক্ষেত্রে বিবেচনার বিষয় হল এ সকল প্রকল্প পরিবেশ বান্ধব কিনা। সুন্দরবনের অতি সন্নিকটে বিদ্যুত কেন্দ্র স্থাপনে আপত্তির ক্ষেত্রে ধ্বংস সাধন ও প্রকৃতি এবং পরিবেশের কতখানি ক্ষতিসাধন করবে সেটাই প্রধান বিবেচ্য বিষয় হিসেবে আমরা মনে করি। আমরা প্রকল্পটি সুন্দরবনের নিকটতম এলাকা থেকে ২৫ কিলোমিটার দূরে বিকল্প স্থান খুলনার বটিয়াঘাটার লবণচোরা বা কাছাকাছি কোথাও স্থানান্তরিত করার দাবি করে আসছে। আমরা এখনও আশা করছি সরকার এ সকল আপত্তি আমলে নিয়ে বিদ্যুত কেন্দ্র বাস্তবায়নের বিকল্প স্থান নির্ধারণ করবে বলে আশা করি।

তেল-গ্যাস খনিজ সম্পদ বিদ্যুত-বন্দর রক্ষা জাতীয় কমিটি ওয়ার্কার্স পার্টির উদ্যোগেই গড়ে ওঠেছে। সকল আন্দোলনে আমাদের অংশগ্রহণ ছিল শক্তিশালী। অথচ এ কমিটির কিছু ব্যক্তির সরকার বিরোধী ও জামায়াত-বিএনপি ঘেঁষা দৃষ্টিভঙ্গী প্রকৃত সংগ্রামকে বিচ্যুত করার ষড়যন্ত্র চালাচ্ছে।

সভায় সুন্দরবন ও রামপাল সংক্রান্ত বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির দৃষ্টিভঙ্গী ও অবস্থানপত্র পাঠ করেন পলিটব্যুরো সদস্য নুর আহমদ বকুল। সভায় উপস্থিত ছিলেন পলিটব্যুরো সদস্য নুরুল হাসান, মাহমুদুল হাসান মানিক, এ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ এমপি, আমিনুল ইসলাম গোলাপ, ঢাকা মহানগর সভাপতি আবুল হোসাইনসহ কেন্দ্রীয় ও মহানগর নেতৃবৃন্দ। সভা পরিচালনা করেন ওয়ার্কার্স পার্টি মহানগর সাধারণ সম্পাদক কিশোর রায়। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

শীর্ষ সংবাদ:
বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         পারিবারিক কলহের জেরে চিত্রনায়িকা শিমুকে হত্যা         মেডিকেল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল         হাফ ভাড়া দেওয়ায় ঘড়ি-মানিব্যাগ রেখে তিতুমীরের দুই ছাত্রকে মারধর         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         সোনারগাঁয়ে ২ এসআই নিহত : গাড়ি চালাচ্ছিলেন মামলার আসামি         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪৩ অভিবাসীর মৃত্যু         মেসি-সালাহকে হারিয়ে ফিফা বর্ষসেরা জিতলেন লেভানদোভস্কি         বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনা করতে হবে ॥ প্রধান বিচারপতি