শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক মাসের মধ্যে তারেককে আত্মসমর্পণের নির্দেশ

  • চাঁদাবাজির তিন মামলা

স্টাফ রিপোর্টার ॥ বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে চাঁদাবাজি ও করফাঁকির মোট পাঁচটি মামলার স্থগিতাদেশ তুলে নিয়েছে হাইকোর্ট। একইসঙ্গে চাঁদাবাজির তিন মামলায় একমাসের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছে। ঝিনাইদহের কালীগঞ্জে মেয়েকে উত্ত্যক্ত করার প্রতিবাদ করতে গিয়ে বাবা শাহানুর বিশ্বাসের দুই পা হারানোর ঘটনায় রাষ্ট্রীয় খরচে তার সম্পূর্ণ চিকিৎসার ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। ধর্ষণের অভিযোগ মামলায় আগাম জামিন নিতে আসা এক আসামিকে গ্রেফতারের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। মিয়ানমারে নির্যাতনের শিকার রোহিঙ্গা মুসলমানদের বাংলাদেশে অনুপ্রবেশে বাধা না দেয়ার নির্দেশনা চেয়ে করা রিট কার্যতালিকা থেকে বাদ (আউট অব লিস্ট) দিয়েছে হাইকোর্ট। সুনির্দিষ্ট মামলা এবং যথাযথ আইনী প্রক্রিয়া ছাড়া গাজীপুর সিটি কর্পোরেশনের বরখাস্তকৃত মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক এম এ মান্নানকে গ্রেফতার ও হয়রানি না করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছে। এদিকে ২৮ ডিসেম্বর অনুষ্ঠিতব্য জেলা পরিষদ নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করা হয়েছে। ভারতীয়সহ বিদেশী সব টিভি চ্যানেলে বাংলাদেশী বিজ্ঞাপন বন্ধ করার নির্দেশনা চেয়ে লিগ্যাল নোটিস পাঠিয়েছে সুপ্রীমকোর্টের এক আইনজীবী।

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে তত্ত্বাবধায়ক সরকারের আমলে (২০০৭ সাল) চাঁদাবাজিসহ বিভিন্ন অভিযোগে গুলশান থানায় দায়ের করা তিন মামলায় তাকে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একইসঙ্গে এ তিন মামলাসহ মোট পাঁচ মামলার কার্যক্রমের ওপর থাকা স্থগিতাদেশ তুলে নিয়েছে আদালত। এক মাসের মধ্যে যুক্তরাজ্যে অবস্থানরত তারেক রহমানকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছে আদালত। এর আগে দেয়া মামলার কার্যক্রমে স্থগিতাদেশ তুলে নিয়ে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। এই আদেশের ফলে তার বিরুদ্ধে চাঁদাবাজি ও আয়কর সংক্রান্ত পাঁচটি মামলার কার্যক্রম চলবে বলে জানা গেছে। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। এর মধ্যে চাঁদাবাজির তিনটি মামলায় তারেক রহমানকে ৩০ দিনের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেয়া হয়েছে।

ডেপুটি এ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস সাংবাদিকদের বলেন, দুটি যুক্তিতে আদালত আবেদন খারিজ করে দিয়েছে। তারেক রহমানের করা পৃথক পাঁচ রিটের নিষ্পত্তি করে এ রায় দেয়া হয়। সূত্র জানা যায়, ২০০৭ সালে চাঁদাবাজির অভিযোগে গুলশান, শাহবাগ ও কাফরুল থানায় পৃথক তিনটি মামলা হয়। তারেক রহমানের করা রিটের পরিপ্রেক্ষিতে এই তিন মামলার কার্যক্রম স্থগিত করে রুল দেয় আদালত। অন্যদিকে ২০০৭ ও ২০০৮ সালে আয়কর বিবরণীতে অসত্য তথ্য দেয়ায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) নিম্ন আদালতে পৃথক দুটি মামলা করে। এ দুই মামলায়ও তারেকের আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট রুল ও মামলার কার্যক্রমে স্থগিতাদেশ দিয়েছিলেন। সম্প্রতি এসব রুল শুনানির জন্য হাইকোর্টে আসে। নয় বছর ও আট বছর আগে হওয়া মামলায় স্থগিতাদেশ প্রত্যাহার করে রুল খারিজ করে রায় দেয় আদালত।

রাষ্ট্রীয় খরচে চিকিৎসার নির্দেশ ॥ ঝিনাইদহের কালীগঞ্জে মেয়েকে উত্ত্যক্ত করার প্রতিবাদ করতে গিয়ে বাবা শাহানূর বিশ্বাসের দুই পা হারানোর ঘটনায় রাষ্ট্রীয় খরচে তার সম্পূর্ণ চিকিৎসার ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। স্বাস্থ্যসচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে। একইসঙ্গে তার পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করতেও নির্দেশ দিয়েছে আদালত। মঙ্গলবার স্বপ্রণোদিত হয়ে হাইকোর্টের বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেয়। এর আগে ২৭ নবেম্বর আদালতে প্রতিবেদন দাখিলের জন্য মঙ্গলবার দিন নির্ধারণ করে দেন। গত ২২ নবেম্বর মামলার আসামিদের ৭২ ঘণ্টার মধ্যে গ্রেফতার করার নির্দেশ দেয় হাইকোর্ট। পরে ২৭ নবেম্বর আদালতে প্রতিবেদন দাখিলের জন্য আজকের দিন নির্ধারণ করা হয়। ওই দিন সময় আবেদন করার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার নির্ধারিত দিনে এই আদেশ দেয়া হলো। মামলার আসামিদের গ্রেফতারের পদক্ষেপ নিতে স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজিপি, ঝিনাইদহের জেলা প্রশাসক, কালীগঞ্জ থানার নির্বাহী কর্মকর্তা ও পুলিশ সুপারকে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়।

হয়রানি না করার নির্দেশ ॥ সুনির্দিষ্ট মামলা এবং যথাযথ আইনী প্রক্রিয়া ছাড়া গাজীপুর সিটি কর্পোরেশনের বরখাস্তকৃত মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক এম এ মান্নানকে গ্রেফতার ও হয়রানি না করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। মঙ্গলবার মেয়র মান্নানের পক্ষে দায়ের করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি শেখ হাসান আরিফ সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশে দেয়। আদালতে মান্নানের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। তার সঙ্গে ছিলেন, এ্যাডভোক মাসুদ রানা।

গ্রেফতারের নির্দেশ ॥ ধর্ষণের অভিযোগ মামলায় আগাম জামিন নিতে আসা এক আসামিকে গ্রেফতারের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। পরে মোঃ নয়ন নামের ওই আসামিকে গ্রেফতার করে শাহবাগ থানায় পাঠানো হয়েছে। আগাম জামিন নিতে হাজির হওয়ার পর মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি আব্দুল আওয়াল ও বিচারপতি শহীদুল করিমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেয়। আদালতের নির্দেশনা অনুযায়ী সুপ্রীমকোর্টের রেজিস্ট্রার তাকে শাহবাগ থানায় পাঠান বলে জানা গেছে।

রিট দায়ের ॥ আগামী ২৮ ডিসেম্বর অনুষ্ঠিতব্য জেলা পরিষদ নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করা হয়েছে। মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রীমকোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ রিটটি দায়ের করেছেন। আজ বুধবার সম্পূরক কার্যতালিকা (কজলিস্ট) করে হাইকোর্টের বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি হতে পারে বলেও জানান রিটকারী আইনজীবী। ইউনুস আলী আকন্দ জানান, রিটে জেলা পরিষদ নির্বাচন স্থগিত ও জেলা পরিষদ আইনের তিনটি ধারা চ্যালেঞ্জ করা হয়েছে। জেলা পরিষদ আইন ২০০০ সালের ৪ ও ১১ এবং ২০১৬ সালের সংশোধনীর ৫ ধারা চ্যালেঞ্জ করা হয়েছে। যা সংবিধানের ১১ এবং ৫৯-এর সঙ্গে সাংঘর্ষিক।

লিগ্যাল নোটিস ॥ ভারতীয়সহ বিদেশী সব টিভি চ্যানেলে বাংলাদেশী বিজ্ঞাপন বন্ধ করার নির্দেশনা চেয়ে লিগ্যাল নোটিস পাঠিয়েছেন সুপ্রীমকোর্টের এক আইনজীবী। ২৪ ঘণ্টার মধ্যে বিজ্ঞাপন দেয়া বন্ধ না করলে আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে। অর্থাৎ রিট আবেদন করা হবে হাইকোর্টে। মঙ্গলবার ডাক ও রেজিস্ট্রিযোগে তথ্যসচিব, বাণিজ্য সচিবসহ সাতজনকে এই নোটিস পাঠানো হয়েছে। আইনজীবী একলাস উদ্দিন ভূঁইয়া এই নোটিস পাঠিয়েছেন। মঙ্গলবার ডাক ও রেজিস্ট্রিযোগে তথ্যসচিব, বাণিজ্য সচিবসহ সাতজনকে এই নোটিস পাঠানো হয়েছে।

তালিকা থেকে বাদ ॥ মিয়ানমারে নির্যাতনের শিকার রোহিঙ্গা মুসলমানদের বাংলাদেশে অনুপ্রবেশে বাধা না দেয়ার নির্দেশনা চেয়ে করা রিট কার্যতালিকা থেকে বাদ (আউট অব লিস্ট) দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার রিট আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করা হলে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তা বাদ করে দেন। বিচারপতি বলেন, ‘আমরা এই রিট আবেদনটি শুনব না। আপনি আজকেই অন্য কোন বেঞ্চে শুনানির জন্য নিয়ে যেতে পারেন। এই আবেদনটি আমরা কার্য তালিকা থেকে বাদ দিলাম।’এর আগে সোমবার রোহিঙ্গা মুসলমানদের বাংলাদেশে অনুপ্রবেশে বাধা না দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী আবু ইয়াহিয়া দুলাল।

শীর্ষ সংবাদ:
সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী         সন্ধ্যার পর ভাসানচর থেকে নৌযান চলাচল বন্ধ         বানরের শরীরে সফল ট্রায়াল, সব ভেরিয়েন্টে কার্যকর বঙ্গভ্যাক্স         শাহজালালে বসবে বিশ্বসেরা থ্যালাসের রাডার         হাসপাতালে আর থাকতে চাচ্ছেন না, বাসায় ফিরতে চান খালেদা         আইনশৃঙ্খলা বাহিনী তৎপর, স্বস্তি ফিরছে জনমনে         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         ডাকসেবাকে ডিজিটাল করতে আসছে ‘ডিজটাল ডাকঘর’         সারাদেশের রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হবে : রেলমন্ত্রী         টি-টোয়েন্টি : বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ         শ্লীলতাহানির মামলা : কাউন্সিলর চিত্তরঞ্জন দাসের জামিন         দাম কমল পেঁয়াজের