মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শারাপোভাকে স্বাগতম...

শারাপোভাকে স্বাগতম...

স্পোর্টস রিপোর্টার ॥ পাঁচ গ্র্যান্ডসøাম জিতে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন মারিয়া শারাপোভা। কিন্তু চলতি বছরের শুরুতেই গোটা বিশ্বকে অবাক করে টেনিস থেকে নিষিদ্ধ হন রাশিয়ান এই গ্ল্যামারগার্ল। তবে সম্প্রতি আপীল করার পর নিষেধাজ্ঞার মেয়াদ দুই বছর থেকে কমে ১৫ মাসে চলে আসে তার। এর ফলে আগামী বছরের এপ্রিল থেকেই আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে অংশ নিতে পারবেন তিনি। বর্তমানে নিজেকে সেভাবেই প্রস্তুত করে গড়ে তুলছেন মারিয়া শারাপোভা। সম্প্রতি প্রদর্শনী ম্যাচেও অংশ নিতে দেখা গেছে তাকে। আবারও টেনিস কোর্টে ফিরতে যাওয়া মারিয়া শারাপোভাকে স্বাগতম জানিয়েছেন ওমেন্স টেনিস এ্যাসোসিয়েশনের (ডব্লিউটিএ) প্রধান নির্বাহী স্টিভ সিমোন।

এ প্রসঙ্গে তিনি বলেন, আমি বিশ্বাস করি তার খেলা, ভক্ত-অনুরাগীরা এমনকি ট্যুর... প্রত্যেকেই তার ফেরাকে স্বাগতম জানাতে যাচ্ছেন। ট্যুরে তার ফেরা দেখতে আমরা সকলেই অধীর অপেক্ষায় রয়েছি। আবারও তাকে টেনিস কোর্টে দেখার জন্য আমরা দারুণ রোমাঞ্চ নিয়েই অপেক্ষায় আছি। ২০১৪ সালে সর্বশেষ ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতেছিলেন মাশা। এরপর আর কোন গ্র্যান্ডসøাম জিততে পারেননি তিনি। নিষেধাজ্ঞা থেকে ফেরার পর সেই ফ্রেঞ্চ ওপেন দিয়েই আপন আলোয় জ্বলে ওঠার সুযোগ পাচ্ছেন তিনি। কেননা মে মাসেই যে শুরু হবে মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডসøাম এই টুর্নামেন্ট। তবে রুশ সুন্দরী যে তার ক্যারিয়ারের কঠিন সময় পার করছেন তা স্বীকার করেছেন ডব্লিউটিএ’র প্রধান নির্বাহী। এ বিষয়ে সিমোন বলেন, এই প্রক্রিয়ার মধ্য দিয়ে সে কঠিন সময় পার করছে। আমি মনে করি সে তার চারিত্রিক সরলতা দেখিয়েছেন।

এদিকে সম্প্রতি নতুন করে ডব্লিউটিএ যে র‌্যাঙ্কিং তালিকা প্রকাশ করেছে, সেখানে নেই বিশ্বের সাবেক এক নম্বর মহিলা টেনিস তারকার নাম। এর আগে যে তালিকা প্রকাশ করা হয়েছিল, সেখানে মারিয়া শারাপোভার র‌্যাঙ্কিং ছিল ৯৩ নম্বরে।

শাস্তির মেয়াদ কমলেও এখনও নির্বাসিত শারাপোভা। তাই ওমেন্স টেনিস এ্যাসোসিয়েশন (ডব্লিউটিএ) তাদের সরকারী সিঙ্গলস র‌্যাঙ্কিং তালিকা থেকে মারিয়া শারাপোভার নাম সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। সেরেনা যে অবস্থানে ছিলেন সেই ৯৩ নম্বর র‌্যাঙ্কিংয়ে জায়গা করে নেন জার্মানির সাবিনে লিসিকি। চলতি বছরের শুরুতেই অস্ট্রেলিয়ান ওপেনে ডোপিং করার কারণে তাকে দু’বছরের জন্য নির্বাসিত করেছিল বিশ্ব টেনিস সংস্থা। পরে ওয়াডা সেই শাস্তির মেয়াদ কমিয়ে ১৫ মাস করে। পেশাদারী টেনিস থেকে দূরে থাকার কারণে মাশার র‌্যাঙ্কিংয়ে এমনিতেই অবনমন ঘটেছিল। মূলত সেই কারণে তার নাম সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। আগামী বছরের এপ্রিলে কোর্টে ফিরবেন শারাপোভা। কিন্তু ডব্লিউটিএ তালিকায় নাম না থাকার কারণে গ্র্যান্ডসø্যাম টুর্নামেন্টে খেলার ক্ষেত্রে ওয়াইল্ড কার্ডই একমাত্র ভরসা শারাপোভার।

শীর্ষ সংবাদ:
গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত         পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         দুই শিশুকে নিয়ে বিদেশে যেতে চেয়ে মায়ের আবেদন         শ্রীলঙ্কায় মাত্র একদিনের পেট্রোল মজুত আছে         এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ২২ মে         আশুলিয়ায় গণপিটুনিতে ছিনতাইকারী নিহত         অব্যাহত থাকবে ভ্যাপসা গরম         হালদায় আবারও ডিম ছেড়েছে মা মাছ