শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রোটিয়া লজ্জা এড়াতে পারবে কি অস্ট্রেলিয়া?

  • শনিবার বাংলাদেশ সময় ভোরে শুরু দ্বিতীয় টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়াকে ৫-০ ব্যবধানে হারায় দক্ষিণ আফ্রিকা। যা প্রোটিয়াদের ইতিহাসেরই প্রথম ঘটনা! ওয়ানডের পর টেস্টেও দাপট দেখাচ্ছে সফরকারীরা। পার্থে প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দাঁড়াতেই পারেনি অসিরা। ১৭৭ রানের বড় জয়ে টেস্ট সিরিজ শুরু করে ফাফ ডু প্লেসিসের দল। শনিবার বাংলাদেশ সময় ভোরে শুরু হবে দুই দলের দ্বিতীয় টেস্ট। এই ম্যাচে জয় পেলেই এক ম্যাচ আগেই সিরিজ জয়ের উৎসবে মাতবে প্রোটিয়ারা। তাই সফরকারীদের উৎসব থামাতে হোবার্টে জয়ের বিকল্প নেই অস্ট্রেলিয়ানদের।

দীর্ঘ ২৮ বছরের ইতিহাসে এবারই ঘরের মাঠে টেস্ট সিরিজের প্রথমটিতে পরাজয় দেখল অস্ট্রেলিয়া। শুধু তাই নয়, এবার আরও বড় ধরনের লজ্জার সামনে দাঁড়িয়ে ড্যারেন লেহম্যানের দল। হোবার্ট টেস্টেও দক্ষিণ আফ্রিকা জয় পেলে প্রথমবারের মতো টানা পাঁচ ম্যাচে হারের লজ্জা দেখবে এক সময়ের বিশ্বকাঁপানো অস্ট্রেলিয়া। এর আগে টানা চার ম্যাচে হারার দুঃস্মৃতিটা অবশ্য খুব বেশিদিন আগের নয়। মাত্র তিন বছর আগেই ভারতের মাটিতে টানা চার ম্যাচে হেরেছিল অস্ট্রেলিয়া। সেই পরাজয়ের পর আর চাকরি বাঁচাতে পারেননি দেশটির অভিজ্ঞ কোচ মিকি আর্থার। তাকে বরখাস্ত করেছিল অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড।

এরপর ড্যারেন লেহম্যানের দল গত জুলাই-আগস্টে শ্রীলঙ্কা সফরে তিন টেস্টের সবকটিতেই হেরেছিল। প্রোটিয়াদের বিপক্ষে প্রথম টেস্টে পরাজয়ের পর লেহম্যানও ইতোমধ্যে টানা চার ম্যাচে হারের লজ্জা পেয়ে গেছেন। কিন্তু তারপর বরখাস্ত হওয়ার শঙ্কা এখনও সেভাবে দেখছেন না এই কোচ। তবে প্রচ- চাপের মধ্যে যে রয়েছেন সেটা আর অস্বীকার করতে পারলেন না তিনি। দ্বিতীয় টেস্টের আগেই তাই শিষ্যদের সতর্ক করে দিয়েছেন ৪৬ বছর বয়সী লেহম্যান। সাফ জানিয়ে দিলেন, আমাকে এটা বলতেই হবে যে, সব জায়গাতেই চাপের মধ্যে আছি। আমাদের খেলার সবদিক থেকেই আরও উন্নতি করতে হবে। দ্বিতীয় টেস্টের আগে অস্ট্রেলিয়ার দুঃখ আরও কিছুটা বাড়িয়ে দিয়েছে পিটার সিডলের ইনজুরি। তার পরিবর্তে এই হোবার্ট টেস্ট দিয়েই অভিষেক ঘটাতে পারেন গতির তারকা জো মেনি। উদ্বোধনী ব্যাটসম্যান শন মার্শের জায়গায় খেলতে পারেন জো বার্নস। তবে স্বাগতিকদের আশা দেখাচ্ছে হোবার্টের অতীত পরিসংখ্যান। কেননা এই মাঠে যে ১২ টেস্টে হার মাত্র একটিতে।

এদিকে দুর্দান্ত ফর্মে থাকা দক্ষিণ আফ্রিকার দুঃসংবাদ বলতে ডেল স্টেইনের ছিটকে পড়া। তবে প্রথম টেস্টে জয় এনে দেয়া তরুণ প্রতিভাবান তারকা কাগিসো রাবাদাকে নিয়েই দারুণ গর্বিত দক্ষিণ আফ্রিকার অধিনায়ক। পার্থ টেস্টের দুই ইনিংসে মোট ৭ উইকেট নেয়া সেই রাবাদার প্রশংসায় রীতিমতো পঞ্চমুখ ফাপ ডু প্লেসিস। এ প্রসঙ্গে তিনি বলেন, আমি তাকে নিয়ে খুবই গর্বিত। মাঠে যে কঠোর পরিশ্রম করে এবং দলের জয়ে তার হাত বাড়িয়ে দেয় এমন ক্রিকেটারের জন্য আমার সবসময়ই শ্রদ্ধা রয়েছে। তবে ডেল স্টেইনের পরিবর্তে দ্বিতীয় টেস্টে খেলবেন কে? তার সিদ্ধান্ত ম্যাচের আগেই নিবে প্রোটিয়ারা। তবে মরনে মরকেল অথবা কাইল এ্যাবোটদের একজনকেই বেছে নিতে হবে সফরকারীদের। আগামী ২৪ নবেম্বর এ্যাডিলেডে সিরিজের শেষ ও তৃতীয় টেস্টে মুখোমুখি হবে দুই দল।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         আগামী সপ্তাহে দেশে আনা হবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়