সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিলুপ্ত ছিটের ২২ ইউপিতে প্রথম ভোট ॥ আনন্দের বন্যা

বিলুপ্ত ছিটের ২২ ইউপিতে প্রথম ভোট ॥ আনন্দের বন্যা
  • কয়েক প্রার্থীর ভোট বর্জন ॥ হামলা, ভাংচুর ও আগুন- বিচ্ছিন্ন ঘটনা, গ্রেফতার ৫০;###;বিলুপ্ত ছিটবাসীর প্রথম ভোটাধিকার প্রয়োগ ঐতিহাসিক ॥ সিইসি

জনকণ্ঠ ডেস্ক ॥ প্রায় সাড়ে তিন শ’ ইউনিয়ন পরিষদে (ইউপি) সোমবার সম্পূর্ণ, আংশিক বা পুনঃ ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এগুলোর মধ্যে গত বছর বিলুপ্ত ছিটমহলের ২২টি ইউপিও রয়েছে। দেশের অন্যান্য স্থান ছাড়াও বিশেষ করে ছিটের ইউপিগুলোতে প্রথমবারের মতো নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় সেখানে উৎসবের আমেজে ছিল সম্পূর্ণ ভিন্নতা। অনেকের মতে, দীর্ঘ ৬৭ বছর পর তারা যেন এদিন ঈদের আনন্দ উপভোগ করেছে। ছিটের কোথাও কোন গোলযোগ হয়নি। তবে ছিটের বাইরে অধিকাংশ ইউপিতে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।

এছাড়া দুয়েকটি পৌরসভায়ও সোমবার ভোটগ্রহণ হয়। তবে ভোট বর্জনসহ দু’এক জায়গায় আংশিক গোলযোগ এবং হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

এদিকে, কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেয়ার অভিযোগ এনে লালমনিরহাটের শ্রীরামপুর ইউনিয়নের বিএনপি প্রার্থী আলহাজ আবদুল করিম প্রধান ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন।

এ ছাড়া, ছিটের বাইরে যেসব জেলায় সোমবার ভোট হয়েছে সেগুলোর মধ্যে মাদারীপুরে আওয়ামী লীগ সমর্থকদের বাড়িঘর ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটেছে। দিনাজপুরে জালভোট দেয়ার অভিযোগে ২৪ জনকে গ্রেফতার করা হয়েছে। যশোরের চৌগাছায় পাল্টাপাল্টি হামলায় আহত হয়েছে ৫ জন। ভোলায় মেম্বার প্রার্থীদের ওপর হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছে শিক্ষক-নারীসহ ৫ জন। ময়মনসিংহের ফুলবাড়িয়ায় জাপা ও স্বতন্ত্র প্রার্থীরা নির্বাচন বর্জন করেছে। এ ছাড়া ত্রিশালে সংঘর্ষে আহত হয়েছে ৪ জন। জালভোট দেয়ায় ২ যুবকের ৩ দিনের কারাদ- হয়েছে। গাইবান্ধায় নির্বাচন বর্জন বিশৃঙ্খলার দায়ে ৬ প্রার্থী ও সমর্থককে গ্রেফতার করা হয়েছে। এখানকার পালাশবাড়ীর হোসেনপুর ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থী নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন। মাগুরায় নির্বাচনী আচরণবিধি ভঙ্গের দায়ে ৩ যুবককে জরিমানা করা হয়েছে।

ছোটখাটো অঘটন ছাড়াও লক্ষ্মীপুরের ১১ ইউনিয়নে পূর্ণ ভোট এবং ৯টিতে আংশিক পুনঃভোট গ্রহণ হয়েছে। খাগড়াছড়ির ৩টি ইউনিয়নে, ভালুকার হবিরবাড়ী, ফেনীর ১৬ ইউপি, রাজশাহীর বাগমারার ১৬ ইউনিয়ন পরিষদে আনন্দঘন পরিবেশে দিনভর শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার পাঠানো।

ফুলবাড়ীর বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়া থেকে ফিরে রাজুমোস্তাফিজ জানান, কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী ও ভুরুঙ্গামারী উপজেলার ছয়টি ইউনিয়নে সোমবার ্ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোটগ্রহণ চালাকালীন কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ফুলবাড়ী উপজেলার বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়া ও ভুরুঙ্গামারী উপজেলার ১০টি ছিটমহলসহ মোট ১১টি বিলুপ্ত ছিটমহলে ৩ হাজার ২০৭ জন ভোটার। এর মধ্যে দাসিয়ারছড়ায় ২হাজার ৯শ‘ ১৫ জন আর ভুরুঙ্গামারীতে ২শ’ ৯২ জন ভোট প্রয়োগ করেছেন। দাসিয়ারছড়ার ৪টি ওয়ার্ড ফুলবাড়ী ইউনিয়নে পড়েছে। দাসিয়ারছড়ায় শেখ ফজিলাতুন্নেছা দাখিল মাদ্রাসায় একটি ভোট কেন্দ্র হয়েছে। এখানে পুরুষ ভোটার সংখ্যা ৩শ‘ ৮২ জন আর মহিলা ভোটার সংখ্যা ৪শ’ ৪জন। মোট ভোটার সংখ্যা ৭শ’ ৮৬জন এই কেন্দ্রে ভোট প্রয়োগ করেছেন।

জেলার ফুলবাড়ী উপজেলার তিনটি ইউনিয়ন হচ্ছে ফুলবাড়ী সদর, ভাঙ্গামোড় ও কাশিপুর। এখানে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দি¦তা করেছেন ১৬জন প্রার্থী। সংরক্ষিত আসনে ৫১জন এবং সাধারণ সদস্য পদে প্রার্থী রয়েছেন ১০৭ জন। ৪৬টি ভোট কেন্দ্রের মধ্যে ঝুঁকির্পণ রয়েছে ১৮টি। এখানে মোট ভোটার ৭১ হাজার ৩৬৯ জন।

ভুরুঙ্গামারী উপজেলার ভুরুঙ্গামারী সদর, শিলখুড়ি ও পাথরডুবি ইউনিয়নে ভোট অনুষ্ঠিত হয়। এখানে ১৫ প্রার্থী চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দিতা করেছেন। তিন ইউনিয়নে সংরক্ষিত আসনে ৩৩ এবং সাধারণ সদস্য পদে লড়েছেন ৯৪ প্রার্থী। এখানে মোট ভোটার সংখ্যা ৬৩ হাজার ৪২৩জন। ছিটমহলের নতুন ভোটার ২৯২ জন। ভোট কেন্দ্র ৩৮টির মধ্যে ১৯টি ঝুঁকিপূর্ণ।

পঞ্চগড় থেকে এ রহমান মুকুল জানান, জেলার বিলুপ্ত ৩৬টি ছিটমহলেই যেন উৎসবের আমেজ বিরাজ করছিল। এসব ছিটমহল লাগোয়া পঞ্চগড়ের ৩ উপজেলায় ৮টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। মোট ভোটার সংখ্যা ১ লাখ ৪০ হাজার ৩৮৫ জন। এরমধ্যে বিলুপ্ত ৩৬টি ছিটমহলের ভোটার ৮ হাজার ৯৩৫ জন।

বিলুপ্ত ছিটের নতুন বাংলাদেশী ভোটারদের সঙ্গে পুরাতন বাংলাদেশী ভোটারগণ দীর্ঘ লাইনে দাঁড়িয়ে উৎসবমুখর পরিবেশে ভোট প্রদান করেন। সকাল থেকে জেলার বিভিন্ন ভোট কেন্দ্র ঘুরে দেখা গেছে, পুরুষদের পাশাপাশি নারী ভোটাররাও লাইনে দাঁড়িয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

তিন উপজেলার বিলুপ্ত ছিটমহল সংযুক্ত ৮টি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে ৩৯ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ৯৮ জন এবং সদস্য পদে ৩২৬ জন প্রার্থী প্রতিন্দন্দ্বিতা করেছেন। সদর উপজেলার হাফিজাবাদ ইউপির পুকুরীডাঙ্গা সরকারী প্রাইমারী স্কুল কেন্দ্রে ভোট দিতে আসা বিলুপ্ত গাড়াতি ছিটমহলের বাসিন্দা আনোয়ারা (৫৭), হাছেনা বেগম (৪৮) বলেন, প্রথম ভোট, তাই খুব খুশি লাগছে। গাড়াতি ছিটের আরেক বাসিন্দা বেলাল হোসেন (৬০) বলেন, আমরা আর অন্ধকার জীবনের বাসিন্দা নই।

লালমনিরহাট থেকে জাহাঙ্গীর আলম শাহীন জানান, ৭০ বছর পর প্রথমবারের মতো সদ্যবিলুপ্ত ছিটমহলের মানুষ সোমবার ৮টি ইউনিয়নে ভোট দিয়েছে। সারাদিন শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হয়েছে। ছোটখাটো দুই এক জায়গায় বিচ্ছিন্ন ঘটনার অভিযোগ উঠেছে।

জেলায় সদ্য বিলুপ্ত ছিটমহল রয়েছে ৫৯টি। পাটগ্রাম উপজেলায় ৫৫টি, হাতীবান্ধা উপজেলায় দুইটি ও জেলা সদর উপজেলায় দুইটি। সদর উপজেলায় কুলাঘাট ইউনিয়নে সদ্যবিলুপ্ত ছিটমহল রয়েছে দুইটি। জেলার হাতীবান্ধা উপজেলার গোতামারী ইউনিয়নে সদ্যবিলুপ্ত ছিটমহল রয়েছে দুইটি। এছাড়াও জেলার পাটগ্রাম উপজেলার বুড়িমারী, পাটগ্রাম, শ্রীরামপুর, বাউড়া, জংড়া, জগৎবেড় ও কুচলিবাড়ি ইউনিয়ন ৭টিতে সদ্যবিলুপ্ত ৫৫টি ছিটমহল রয়েছে।

কুলাঘাটের চরখাটামারীতে যেসব ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে সেই ইউনিয়নগুলো হলো জেলার পাটগ্রাম উপজেলার বুড়িমারী, পাটগ্রাম, শ্রীরামপুর, জংড়া, জগৎবেড়, কুচলিবাড়ি। সদর উপজেলার কুলাঘাট ও হাতীবান্ধা উপজেলার গোতামারী।

শ্রীরামপুর ইউনিয়নে বিএনপির ভোট বর্জন ॥ ভোট চলাকালে দুপুরের পর জেলার পাটগ্রাম উপজেলায় বিএনপির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে শ্রীরামপুর ইউনিযনে বিএনপির চেয়ারম্যান প্রার্থী আলহাজ আব্দুল করিম প্রধান (ধানের শীর্ষ মার্কা) নির্বাচন বর্জন করেছেন। তার দাবিÑ সকল ভোট কেন্দ্র হতে তার এজেন্টদের বের করে দেয়া হয়েছে। তবে তার এই দাবি বিপরীতে কোন যুক্তি দেখাতে পারেননি।

মাদারীপুর ॥ সদর উপজেলার ঘটমাঝি ইউপিতে আওয়ামী লীগ সমর্থকদের ৪ বাড়িঘর ভাংচুর, অগ্নিসংযোগ, লুটপাটের মধ্য দিয়ে শেষ হলো ভোট গ্রহণ। স্থগিত হওয়া ৩ কেন্দ্রে ভোট চলাকালে বেলা ১২টার দিকে কুন্তিপাড়া গ্রামে আওয়ামী লীগ সমর্থকদের ৪ বাড়িতে ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাট করে প্রতিপক্ষের সমর্থকরা।

দিনাজপুর ॥ পার্বতীপুর উপজেলার ১নং বেলাইচ-ী ইউনিয়নের ৮নং ওয়ার্ডের স্থগিতকৃত নির্বাচনে জাল ভোট দেয়ার অভিযোগে কৈকুল্কি সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে ২৪ জন বহিরাগতকে গ্রেফতার করা হয়েছে। জেলা ভারপ্রাপ্ত নির্বাচন কর্মকর্তা মাহমুদ হাসান জানান, ২৪ জনকে পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে।

যশোর ॥ চৌগাছা উপজেলার পাশাপোল ইউনিয়নে চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে দুই পক্ষের পাল্টাপাল্টি হামলায় ৫ জন আহত হয়েছে। এ ঘটনায় পুলিশের একটি গাড়ি ভাংচুর করেছে জনতা। সোমবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার রানীয়ালী গ্রামে এ ঘটনা ঘটে।

ভোলা ॥ সদর উপজেলার বাপ্তা ইউনিয়ন পরিষদের ২নং ওয়ার্ডের স্থগিত হওয়া কেন্দ্রের নির্বাচনে সোমবার সকালে ভোট শুরুর আধাঘণ্টা আগেই বাপ্তা চৌর ২নং কেন্দ্রে উত্তেজনা ছড়িয়ে পড়ে। মেম্বার প্রার্থী মোঃ ফারুক গ্রুপের লোকজন মেম্বার প্রার্থী মাকসুদুর রহমান নীরবের কর্মী সমর্থকদের ওপর হামলা চালায়। এ সময় মেম্বার প্রার্থী নীরবের ভাই শিক্ষক মিজানুর রহমান মিঠু ও প্রার্থীর স্ত্রী পারভিনসহ ৫ জনকে পিটিয়ে গুরুতর আহত করেছে।

ময়মনসিংহ ॥ কেন্দ্র দখল ও ভোট কারচুপিসহ এজেন্টদের জোরপূর্বক বের করে দেয়ার অভিযোগ এনে নির্বাচন বর্জন করেছেন ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার রাঙ্গামাটিয়া ইউনিয়নে জাতীয় পার্টির চেয়ারম্যান প্রার্থী বারিকুল ইসলাম ওরফে স্বপন তালুকদার ও কুশমাইল ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী এম এ জব্বার। সোমবার দুপুরে ময়মনসিংহ প্রেসক্লাবে সংবাদ সম্মেলন ডেকে নির্বাচন বর্জনের ঘোষণা দেন স্বপন তালুকদার। জাল ভোট দেয়ার অভিযোগে ফুলবাড়িয়ার পাহাড় অনন্তপুর সরকারী বিদ্যালয় থেকে সাইদুল ইসলাম ও ইউনুছ আলী নামে দুই যুবককে আটকের পর ৩ দিনের বিনাশ্রম কারাদ- দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

গাইবান্ধা ॥ সুন্দরগঞ্জ উপজেলার হরিপুর ইউনিয়নে পুর্ণাঙ্গ নির্বাচন এবং পলাশবাড়ি উপজেলার হোসেনপুর ইউনিয়নে ১টি ও গোবিন্দগঞ্জের শালমারায় ২টি ও কামারদহ ইউনিয়নের ১টি স্থগিত ভোট কেন্দ্রে সোমবার নির্বাচন অনুষ্ঠিত হয়। হোসেনপুর ইউনিয়নে নৌকা প্রতীক একেএম আহমেদুল কবীর জামায়াত-শিবির কর্তৃক ভোট কেন্দ্রে এজেন্টদের জোর পূর্বক বের করে দেয়ার প্রতিবাদে নির্বাচন বর্জন করেছেন।

মাগুরা ॥ জেলার মহম্মদপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে সোমবার বিকেলে মহম্মদপুর বালিকা বিদ্যালয় ভোট কেন্দ্রের সংরক্ষিত এলাকার মধ্যে মোটরসাইকেল নিয়ে অবৈধভাবে প্রবেশ করার দায়ে অভিজিৎ বিশ্বাস, সোহাগ হোসেন ও আবুল বাসার নামের তিন যুবককে ভ্রাম্যমাণ আদালত ২ হাজার ২শ’ টাকা জরিমানা আদায় করেছেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট দীপক কুমার দেব শর্মা এ জরিমানা করেন।

বিলুপ্ত ছিটমহলবাসীর প্রথম ভোটাধিকার প্রয়োগ ঐতিহাসিক ॥ সিইসি দেশে প্রথমবারের মতো বিলুপ্ত ছিটের বাসিন্দাদের ভোটাধিকার প্রয়োগকে ঐতিহাসিক হিসেবে বর্ণনা করেছেন সিইসি কাজী রকিব উদ্দিন আহমেদ। তিনি বলেন, সোমবার সম্পূর্ণ শান্তিপূর্ণ পরিবেশে ২২ ছিটমহলবাসী তাদের ভোট দিয়েছেন। ছয় দশকেরও বেশি সময় পরে ছিটবাসী প্রথমবারের মতো তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পেরেছেন উল্লেখ করেন।

সোমবার সন্ধ্যায় কমিশনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, সারাদেশে প্রায় চার শ’ ইউপির বিভিন্ন পদে সোমবার ভোট হয়েছে শান্তিপুর্ণ পরিবেশে। এ নির্বাচনে অনিয়মের সঙ্গে যারা জড়িত ছিল তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।

স্থগিত এসব ইউপির নির্বাচনে চর দখলের মতো ভোট দখল করা হয়েছে বিএনপির এমন অভিযোগ নাকচ করে বলেন, ৬০ জেলার ২০২ উপজেলায় এ নির্বাচনে মোট ভোটকেন্দ্র ছিল এক হাজার ৩৫৪। এরমধ্যে কেন্দ্রের বাইরে পরিস্থিতি রিটার্নিং অফিসারের নিয়ন্ত্রণের বাইরে যাওয়ায় দুটি কেন্দ্র বন্ধ ঘোষণা করা হয়।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস