শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চকোলেট ম্যাজিক

  • আকিল জামান ইনু

চকোলেট শব্দটি দেখেই জিভে জল এলো বুঝি! আপাতত তা সংবরণ করা ছাড়া উপায় নেই। শীত যখন দরজায় কড়া নাড়ছে তখন চকোলেট হতে পারে আপনার ত্বক আর চুলের যতেœ বড় বন্ধু। আবহাওয়া পরিবর্তনের সময় রুক্ষ ত্বকে হিমেল হাওয়া সবচেয়ে বেশি প্রভাব ফেলে ত্বক আর চুলে। তাই, শীতে চুল আর ত্বক বিশেষ যতেœর দাবি রাখে। আর এই বিশেষ যতœ নেয়ার সামগ্রীর তালিকায় যোগ করুন চকোলেট। যত অবাকই শোনাক, চকোলেট আপনার ত্বক ও চুলে ম্যাজিক সৃষ্টি করতে পারে। চকোলেটে আছে প্রচুর পরিমাণ ভিটামিন সি, বি-ওয়ান, এ, ই। আরও আছে মিনারেল আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম ও সোডিয়াম; যা ত্বক ও চুলকে ভেতর থেকে ময়শ্চারাইজ করে। ফলে রুক্ষ, শুষ্ক ত্বক হয়ে ওঠে কোমল ও মোলায়েম, চুল হয়ে ওঠে উজ্জ্বল। শুষ্ক, তৈলাক্ত, মিশ্র বা স্বাভাবিক যে কোন ত্বকের জন্যই চকোলেট উপকারী। তবে শুষ্ক ত্বকে এটি বিশেষ কার্যকর। চকোলেট আপনার ত্বকের বলিরেখা ও বয়সের ছাপ দূর করতেও সাহায্য করবে।

ত্বকের যতেœ

স্ক্র্যাবার, ময়শ্চারাইজার, ফেসমাস্ক বা হেয়ার প্যাকে ব্যবহার করুন চকোলেট। চকোলেট যে শুধু ত্বক ও চুলকে ভাল রাখে, তাই নয়; ক্ষতিগ্রস্ত ত্বক ও চুল রিপেয়ার করতেও এটি কাজে লাগে।

ময়শ্চারাইজার

আপনার ত্বক শুষ্ক, তৈলাক্ত, মিশ্র বা স্বাভাবিক যাই হোক না কেন ময়শ্চারাইজেশন বাধ্যতামূলক। আর ময়শ্চারাইজার হিসেবে চকোলেট দারুণ কাজ করবে। চকোলেট ত্বকের শুষ্কতা কমিয়ে ত্বক করে তোলে কোমল ও মোলায়েম। চকোলেট দিয়ে আপনি ঘরে ময়শ্চারাইজার বানাতে পারেন সহজেই। আপনার প্রয়োজন আধাকাপ কোকো বাটার, অল্প নারকেল তেল, কোকো পাউডার, দুই টেবিল চামচ ভিটামিন ই ক্যাপসুল অল্প আঁচে কোকো বাটার গলিয়ে নিন। সঙ্গে নারকেল তেল মেশান, চুলো থেকে নামিয়ে ঠা-া হতে দিন। তাপমাত্রা স্বাভাবিক হয়ে এলে ফ্রিজে রাখুন। জমে গেলে মিক্সারে ফেটিয়ে নিন। এবার কোকো পাউডার ও ভিটামিন ই ক্যাপসুল মেশান। এর পর এয়ারটাইট কন্টেনারে সংরক্ষণ করুন। ব্যবহার করুন প্রয়োজনমতো।

ফেসমাস্ক হিসেবে চকোলেট

ফেসমাস্ক হিসেবে চকোলেটের কোন বিকল্প নেই। ৫০ গ্রাম চকোলেট গুলিয়ে নিন। সঙ্গে এক টেবিল চামচ অলিভ ওয়েল ও একটি ডিমের সাদা অংশ মিশিয়ে মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। আপনার ত্বক হয়ে উঠবে উজ্জ্বল, মসৃণ ও কোমল।

চকোলেট পেডিকিউর

শীতে পায়ের ত্বক নিয়ে ভোগান্তির শিকার হই কমবেশি আমরা সবাই। অনেকেরই আবার যোগ হয় পা ফাটার সমস্যা। এসব সমস্যা থেকে আপনাকে সহজেই সুরক্ষা দিতে পারে চকোলেট পেডিকিউর।

ভাল করে পা পরিষ্কার করে নিন। ১ টেবিল চামচ তরল চকোলেটের সঙ্গে ১ চা চামচ আমন্ড ওয়েল মিশিয়ে নিন। সঙ্গে অল্প মধু আর এসেনসিয়াল ওয়েল মিশিয়ে পায়ে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ময়শ্চারাইজার লাগান।

বডি ম্যাসেজে চকোলেট

এ কাজে আপনাকে প্রফেশনালদের সহযোগিতা নিতে হবে। চকোলেট বডি ম্যাসেজ কেবল ক্লান্তিই দূর করে না, রক্ত সঞ্চালন বাড়ায়, মাসলও টোনড হবে।

চকোলেটের তৈরি স্ক্র্যাবার

কোকো পাউডারের সঙ্গে অলিভ ওয়েল, সি সল্ট, ব্রাউন ওগার সামান্য গরমজলে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। পেস্টটি মুখে, গলায়, ঘাড়ে লাগিয়ে সার্কুলার মুভমেন্টে কিছুক্ষণ ঘষে ধুয়ে ফেলুন। আপনার ত্বক সুরক্ষিত থাকবে সানবার্ন থেকে। শুধু তাই নয়, বলিরেখা কমবে, চামড়া টানটান হবে। আপনার ত্বক হবে উজ্জ্বল।

চুলের যতেœ চকোলেট

ডার্ক চকোলেটের সঙ্গে দই ও মধু মিশিয়ে চুলে লাগান। ২০ মিনিট পরে শ্যাম্পু করে নিন। চুল হবে নরম, উজ্জ্বল আর চকোলেটে উপস্থিত মিনারেল চুলের গ্রোথ বাড়াতেও সাহায্য করবে।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records