শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গোল্ডেন হার্ভেস্টের আর্থিক হিসাবে গরমিল

অর্থনৈতিক রিপোর্টার ॥ গোল্ডেন হার্ভেষ্ট এগ্রো ইন্ডাষ্ট্রিজ গরমিল আর্থিক হিসাব প্রকাশের মাধ্যমে বিনিয়োগকারীদের মাঝে বিভ্রান্তি সৃষ্টি করছে। এছাড়া কোম্পানিটি শেয়ারহোল্ডারদের বোনাস শেয়ার প্রদানে আবদ্ধ থাকায় লভ্যাংশ প্রদান অনুপাত (ডিভিডেন্ড পে-আউট রেশিও) রয়েছে শূন্যের কোঠায়। ২০১৩ সালে তালিকাভুক্ত হওয়া গোল্ডেন হার্ভেষ্ট এগ্রো ইন্ডাষ্ট্রিজ ৫ বারের মধ্যে ৪ বারই বোনাস শেয়ার ঘোষণা করেছে। যাতে কোম্পানিটির তালিকাভুক্ত হওয়ার পরে অধিকাংশ সময় লভ্যাংশ প্রদান অনুপাত রয়েছে শূন্যের কোঠায়।

২০১৫-১৬ অর্থবছরে কোম্পানি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে (সমন্বিত) ১.৯৮ টাকা। এর বিপরীতে কোম্পানি শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করেছে। যাতে এ বছরও ডিভিডেন্ড পে-আউট রেশিও শূন্য থাকবে।

ডিএসই’র ওয়েবসাইটে গোল্ডেন হার্ভেষ্ট এগ্রো ইন্ডাষ্ট্রিজের প্রোফাইলে দেখা গেছে, কোম্পানি ১ম, ২য় ও ৩য় প্রান্তিকে পৃথকভাবে যে হিসাব দিয়েছে তা কোম্পানিরই প্রদত্ত ৩ প্রান্তিকের (৯ মাস) মোট যোগফলের সাথে মিলছে না। ফলে এই গরমিল হিসাবকে ডিএসই কর্তৃপক্ষ লাল চিহ্নিত করে রেখেছে।

২০১৬ সালের ৩০ জুনে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২.৭২ টাকা।

কোম্পানির ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য আলোচ্য বিষয় চূড়ান্ত অনুমোদনের জন্য আগামী ২৯ ডিসেম্বর দুপুর ১২টায় গাজীপুরে কোম্পানির ফ্যাক্টরী প্রাঙ্গনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। আর কোম্পানির শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য আগামী ২৪ নবেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, রবিবার লেনদেন শেষে কোম্পানির শেয়ার দর ২৬.৬০ টাকায় দাঁড়িয়েছে। অর্থাৎ কোম্পানিটির প্রতিটি শেয়ারের দর বেড়েছে ১০.৭৬ শতাংশ। বৃহস্পতিবার কোম্পানিটির প্রতিটি শেয়ারের দর ছিল ২৪.১০ টাকা।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা         প্রবাসীদের ভিসার মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আমিরাত         সাগরপথে ইতালি উপকূলে ভিড়লেন ৩৬২ বাংলাদেশি         ডিজিটাল পশুর হাট নতুন মাত্রা যুক্ত করেছে ॥ স্থানীয় সরকার মন্ত্রী         দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি         করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         অনলাইনে কোরবানির গরু কেনার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         বাবার মৃত্যুর পরও লাপাত্তা সাহেদ         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         আরও দুই ধাপ পেছাল বাংলাদেশের পাসপোর্টের মান         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত         আড়াই লাখের বেশি বাংলাদেশীকে ফেরত পাঠাতে পারে কুয়েত        
//--BID Records