বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুক্তিযুদ্ধের উপ-অধিনায়ক নূর আলম জিকুর জন্মদিন আজ

মুক্তিযুদ্ধের উপ-অধিনায়ক নূর আলম জিকুর জন্মদিন আজ

অনলাইন রিপোর্টার ॥ মুক্তিযোদ্ধা নূর আলম জিকু বাঙালি জাতির গর্ব্র্ব। ৫৮ বছরের সুদূর রাজনতৈকি জীবনে নানা চরাই-উৎরাইয়ের মধ্য দিয়ে তিনি বাঙালি জাতির মনন, মগজে স্থায়ী আসন গেড়েছেন। ১৯৫০ সালে কুষ্টিয়ায় এবং ১৯৬৭-৬৮ সালে কুমারখালীতে আগমন করেন তিনি। কুমারখালী এসে রাজনীতিতে সক্রয়ি হন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে জিকুর ছিল অসামান্য অবদান। তিনি শুধু কুষ্টিয়া অঞ্চলই নয় সমস্ত দক্ষিণ-পশ্চিম অঞ্চলের উপ-অধিনায়ক ছিলেন। মুক্তিযুদ্ধের এই সংগঠকের ৭৯তম জন্মদিন আজ।

নূর আলম জিকুর স্বাক্ষরেই এ অঞ্চলরে মুক্তিযোদ্ধারা ভারত থেকে রাইফলে নিয়ে পাক-বাহনিীর বিরুদ্ধে যুদ্ধ করতনে। তিনি দেখতে যেমন সুঠাম দহেরে অধকিারী, নায়কোচতি সৌর্ন্দয বদনখানরি হাসিতে যেমন মুক্তো ঝরতো তেমনি তার রাজনতৈকি, সাংষ্কৃতকি র্কমকান্ডও জাতীয় র্পযায়ে অবদান রেখেছিলেন তিনি। একাধারে অভিনেতা, পরিচালক বা প্রযোজকই ছিলেন না-বাংলাদশে চলচ্চত্রি উন্নয়ন করপোরশেন (বএিফডিসি ফিল্ম সন্সের র্বোডরেও সদস্য ছিলেন। গুণী এই মানুষটি কুষ্টয়িার কুমারখালী অঞ্চলরে অনকে মানুষরে মনিকোঠায় স্থান লাভ করে আছেন।

২৬ অক্টোবর ১৯৩৮ সালে বর্তমান পশ্চিম বঙ্গের গোলশি থানাধীন হরপিুর গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে নূর আলম জিকু জন্মগ্রহণ করেন। তাঁর পতিা সয়ৈদ আব্দুল মুহদি ও মাতা সয়ৈদা হাজরো খাতুন। গোলশি হাইস্কুলে ৫ বছর বয়সে শক্ষিাাজীবন শুরু করনে। ১৯৫০ সালে ৭ জুলাই বড় বোন নাজমা বগেম ও দুলাভাই খললিুর রহমানরে সাথে তৎকারীন র্পূব পাকস্তিানরে কুষ্টয়িা জরোয় আগমন। কুষ্টয়িার মুসলমি হাইস্কুলে এ সালইে র্ভতি হোন। ৯ম শ্রণেীর ছাত্র থাকাকালীন ১৯৫২ সালরে ভাষান্দোলনে সক্রয়িভাবে অংশগ্রহণ করনে। ২৩ ফব্রেুয়ারী গ্রফেতার হন। র্দীঘ কারাবাসরে পর ৯ জুন মুক্তলাভ করনে। কারাবরণকালীণ সময়ে ৫ জুন তার পিতা মারা যান। ১৯৫৪ সালে প্রথম বিভাগে মেট্রিক পরীক্ষায় উর্ত্তীণ হয়ে কুষ্টয়িা কলজেে র্ভতি হন। পরর্বতীতে কুষ্টয়িা কলজে ছাত্র সংসদরে ভিপি নির্বাচিত হন। ১৯৫৪ সালের সাধারণ নির্বাচনে যুক্তফ্রন্টরে পক্ষে সক্রয়িভাবে অংশগ্রহণ করনে। রাজনতৈকি ব্যস্ততার কারণে ১৯৫৬ সালে এইচ.এসসি পরীক্ষা দিতে না পারলেও ১৯৫৮ সালে পরীক্ষায় উর্ত্তীণ হয়ে রাজশাহী বশ্বিবদ্যিালয়ে বাংলায় সম্মান শ্রণেীতে র্ভতি হন। ১৯৫৯ সালে তৎকালীন ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের সিনিয়র সহসভাপতি নির্বাচিত হন।

১৯৬২ সালে কুখ্যাত হামদিুর রহমান শক্ষিা কমশিনরে বরিুদ্ধে র্দুবার চাত্র আন্দোলনরে অন্যতম রূপকার। ফলশ্রুততিে আবার কারাবরণ। ১৯৬২তে আইয়ুব খানরে বরিুদ্ধে রাষ্ট্রপতি নর্বিাচনে মুহাম্মদ আলী জন্নিাহর বোন ফাতমো জন্নিাহর পক্ষে সক্রয়ি অংশগ্রহণ এবং খুলনা বভিাগীয় অঞ্চলে প্রধান সমন্বয়করে ভূমকিা পালন করনে। ১৯৬২ সালইে ঢাকা বশ্বিবদ্যিালয় এল.এল.বতিে মার্স্টাস-এ র্ভতি হন। ১৯৬২তইে ‘স্বাধীন বাংলা নউিক্লয়িাস’ এ যোগদান করেন। ১৯৬৩ সালে চলচ্চত্রি অঙ্গনে প্রবশে করে প্রখ্যাত নির্মাতা সালাউদ্দিনের “সালাউদ্দনি প্রোডাকশন’’ এ চাকুরী গ্রহণ করনে। র্উদু চলচ্চত্রিরে আগ্রাসনরে মুখে বাংলা সনিমোকে ধ্বংসরে হাত থকেে রক্ষার জন্য সালাউদ্দনি সাহবে ‘‘রূপবান”” চলচ্চত্রি নির্মাণ করেন। এ চলচ্চত্রিে নুর আলম জিকু প্রধান সহকারী পরচিালক ও অভনিতো হিসেবে আত্মপ্রকাশ করনে।

১৯৬৪ সালে ছাত্রলীগের সম্মলেনে প্রধান নির্বাচন কমিশনারের দায়ত্বি পালন করেন। যে কমটিতিে সভাপতি পদে শখে ফজলুল হক মনি ও সাধারণ সম্পাদক পদে সরিাজুল আলম খান নর্বিাচতি হন। ১৯৬৬ সালরে ১লা আগস্ট ঢাকার ঐতহ্যিবাহী নবাব পরবিাররে বদিূষী কন্যা তাহমনিা রোকসানা আলম এর সঙ্গে ববিাহবন্ধনে আবদ্ধ হন। নুর আলম জিকু ১৯৬৬ সালে ছয়দফা আন্দোলন ও ১৯৬৯ এর গণঅভ্যুত্থানে এবং ১৯৭০ এর জাতীয় নির্বাচনে সক্রিয় অংশগ্রহণক করেন। ১৯৭১ সালরে ২৫ র্মাচ এর নর্মিম হত্যাকা-রে পর ২রা এপ্রলি সীমান্ত পাড়ি দিয়ে ভারতে প্রশক্সিণ ও যুদ্ধরে প্রস্তুতরি জন্য গমন করনে। তৎকালীন ভারতরে প্রধানমনত্রী ইন্দরিা গান্ধরি সহযোগতিায় তার “দোরদুনরে চাকরাথা” এলাকায় ‘তা-ুয়া’ সোননবিাসে ১ম ব্রাচে প্রশক্ষিণ গ্রহণ ও কমা-ার নর্বিাচতি হন। পরর্বতীতে বএিলএফ (বাংলাদশে লবিারশেন র্ফোস) এর দক্ষণি-পশ্চমি রনাঙ্গনে উপ-অধনিায়ক হসিাবে মুক্তযিুদ্ধে সক্রয়ি অংশগ্রহণ করনে।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১