মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মা ইলিশ শিকার ॥ ভোলায় ১৩ জেলে আটক

নিজস্ব সংবাদদাতা, ভোলা, ১৫ অক্টোবর ॥ মেঘনায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে মাছ ধরার অপরাধে ১৩ জেলেকে আটক করা হয়েছে। শনিবার ভোরে ইলিশাঘাট ও ধনিয়া তুলাতলি এলাকার মেঘনা নদীতে কোস্টগার্ড ও মৎস্য বিভাগ অভিযান চালিয়ে তাদের আটক করে এ সময় তাদের কাছ থেকে ১০ হাজার মিটার জাল ও প্রায় ১৫০ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ইলিশের প্রজনন মৌসুম উপলক্ষে ২২ দিন নদনদীতে মাছ ধরা নিষেধাজ্ঞা জারি করলেও ভোলার ইলিশা এলাকার মেঘনা নদীতে অসাধু জেলেরা মাছ ধরছে এ খবর পেয়ে কোস্টগার্ড সদস্যরা অভিযান চালায়। এ সময় প্রায় ১৫০ কেজি জাল ও ১০ হাজার মিটার জালসহ ৫ জেলেকে আটক করা হয়। পরে দুপুরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট কামাল উদ্দিন তাদের এক মাসের কারাদ- প্রদান করেন। এ ছাড়াও ভোলা ধনিয়া ইউনিয়নের তুলাতলি মেঘনা নদী থেকে মৎস্য বিভাগ অভিযান চালিয়ে গত রাতে ৮ জেলেকে আটক করে। তাদের ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়।

বাউফলে ৬ জেলেকে কারাদণ্ড

নিজস্ব সংবাদদাতা বাউফল থেকে জানান, বাউফলের তেঁতুলিয়া নদীতে মা ইলিশ শিকারের অপরাধে শনিবার কোস্ট গার্ড ও নৌ পুলিশ ছয় জেলেকে আটক করে এক বছর বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে। উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাদের এ কারাদ- প্রদান করেন। কারাদণ্ড প্রাপ্তরা হলেন, উপজেলার চন্দ্রদ্বীপ ইউনিয়নের ফিরোজ হাওলাদার, রাসেল হাওলাদার, আবুল কালাম ও দুলাল বেপারী এবং কালাইয়া ইউনিয়নের শৌলা গ্রামের ইসমাইল হাওলাদার ও সালাম হাওলাদার। এছাড়া ও অভিযান কালে আটকৃত ৩৫ হাজার মিটার জাল পুড়িয়ে দেয়া হয়েছে।

মাদারীপুরে তিন জেলে

নিজস্ব সংবাদদাতা মাদারীপুর থেকে জানান, পদ্মানদীতে অভিযান চালিয়ে প্রায় ১শ’ কেজি ইলিশ ও জাটকা আটক করে ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার রাতভর অভিযান চালিয়ে ৪টি মাছ ধরা নৌকা থেকে এক শ’ কেজি ইলিশ ও জাটকা জব্দ এবং দুই হাজার মিটার জাল পুড়িয়ে ফেলা হয়। ইলিশ শিকার করার অপরাধে ৩ জেলেকে ১৫ দিন করে কারাদ- দেয়া হয়।

শিমুলিয়ায় ২ রেস্টুরেন্টের

জরিমানা

স্টাফ রিপোর্টার মুন্সীগঞ্জ থেকে জানান, লৌহজংয়ের পদ্মায় অভিযান চালিয়ে জালসহ এক ব্যক্তিকে আটকের পর জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া শিমুলিয়া ঘাটের দুটি রেস্টুরেন্টে মা ইলিশ মজুদের দায়ে রেস্টেুরেন্ট দুটিকেও জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তা খালেকুজ্জামান জানান, মা ইলিশ রক্ষায় শুক্রবার রাতে লৌহজং উপজেলার পদ্মায় ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে। এ সময় নদীতে ইলিশ ধরার অভিযোগে মুক্তার হোসেন নামে এক ব্যক্তিকে আটক করা হয়।

সে শরীয়তপুরের জাজিরা উপজেলায় ওসিমুদ্দিন মাদবরকান্দি গ্রামের আব্দুল রব সিকদারের পুত্র। তার কাছ থেকে দুই হাজার মিটার ইলিশ ধরার জাল জব্দ করা হয়। মা ইলিশ ধরার অপরাধে তাকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। তাছাড়া জালগুলো শিমুলিয়া ঘাটের কাছে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়। এর আগে সন্ধ্যা রাতে শিমুলিয়া ঘাটের সোনার বাংলা ও হুমায়ুন রেস্টেুরেন্টে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এ সময় রেস্টুরেন্ট দুটিতে মজুদ করা মা ইলিশ পাওয়ায় ৫ হাজার টাকা করে মোট ১০ হাজর টাকা জরিমানা করা হয়।

অবৈধ জালে অগ্নিসংযোগ

স্টাফ রিপোর্টার, বরিশাল থেকে জানান, কোস্টগার্ডের অভিযানে ৪ লাখ ২৫ হাজার মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে। শুক্রবার রাতে বরিশালের লাহারহাট এলাকায় অভিযান চালিয়ে একটি খালের ভিতর ডুবন্ত নৌকা থেকে এ জাল জব্দ করা হয়। অপরদিকে একই দিন সন্ধ্যায় জেলার বাবুগঞ্জ উপজেলার আগরপুর ইউনিয়নের শিলনদিয়া এলাকার আড়িয়াল খাঁ নদী থেকে বিপুল পরিমাণ কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলেছে স্থানীয় ইউপি চেয়ারম্যান এসএস তারিকুল ইসলাম তারেক।

সোনারগাঁয়ে কারেন্ট জাল জব্দ

নিজস্ব সংবাদদাতা নারায়ণগঞ্জ থেকে জানান, সোনারগাঁ উপজেলার মেঘনা নদীতে ইলিশ মাছ ধরার অপরাধে শনিবার সকালে ৯ হাজার মিটার কারেন্ট জালসহ যাদব চন্দ্র বর্মণ নামে এক ব্যক্তিকে আটক করেছে নারায়ণগঞ্জ কোস্টগার্ড।

শীর্ষ সংবাদ:
ওমিক্রনে শিশুদের ঝুঁকি বাড়ছে         ‘জাতিসংঘে চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব ফেলবে না’         রাজশাহীতে করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্তের হার ৫৫.৭৮%         ক্যামেরুনের স্টেডিয়ামে খেলা চলাকালে হুড়োহুড়িতে ছয় দর্শকের মৃত্যু         এবার র‌্যাবকে নিষিদ্ধ করতে ইইউতে চিঠি         ‘দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৯২২ জন         ইন্দোনেশিয়ায় জাতিগত সংঘাতে ১৯ জন নিহত         কমতে পারে রাতের তাপমাত্রা         আজ বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর         আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই         ইসি গঠনের বিলে দুই পরিবর্তনের সুপারিশ         খাদ্য মজুদ ২০ লাখ টন ছাড়িয়েছে         কিউকমের ২০ গ্রাহক ফেরত পেলেন আটকে থাকা টাকা         মধ্য ফেব্রুয়ারির আগে করোনা নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে         অর্ধেক জনবলে অফিস চলা শুরু         করোনায় আরও ১৫ জনের মৃত্যু         শিক্ষা আইন চূড়ান্ত শীঘ্রই সংসদে উঠবে ॥ শিক্ষামন্ত্রী